মাতৃভাষা দিবসেও অনলাইনে ক্লাস নিল ঢাবির দুই ইনস্টিটিউট-বিভাগ

ঢাকা বিশ্ববিদ্যালয়
ঢাকা বিশ্ববিদ্যালয়  © টিডিসি ফটো

আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস‌। সরকারি ছুটির দিন। কিন্তু এই দিনেও অনলাইনে ক্লাস নিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রাষ্ট্রবিজ্ঞান বিভাগ এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের (আইইআর) দুই শিক্ষক। 

জানা গেছে, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ১২তম ব্যাচ ও শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের ২৬তম ব্যাচে এই ক্লাস নেওয়া হয়েছে। এই দুই ইনস্টিটিউট ও  বিভাগের একাধিক শিক্ষার্থী বিষয়টি নিশ্চিত করেছেন। এ নিয়ে শিক্ষার্থীরা অসন্তোষ প্রকাশ করে  প্রশ্ন তুলেছেন— আজকের এই ছুটির দিনে ক্লাস কেন?

অনলাইনে ক্লাস নেওয়া শিক্ষকরা হলেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক সাব্বির আহমেদ ও শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক হোসনে আরা বেগম।

জানা যায়, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ১২তম ব্যাচের একটি ক্লাস সকাল দশটায় নেন এই বিভাগের শিক্ষক অধ্যাপক সাব্বির আহমেদ। অন্যদিকে দুপুর ১২টার দিকে শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের ২৬তম ব্যাচের ক্লাস নেন ওই বিভাগের শিক্ষক অধ্যাপক হোসনে আরা বেগম। শিক্ষার্থীরা এই ক্লাস করতে আপত্তি জানালেও তার তোয়াক্কা না করে ক্লাস নেন তারা।

রাষ্ট্রবিজ্ঞান বিভাগের এক শিক্ষার্থী বলেন, আজকে একটা ক্লাস নিয়েছেন। আমরা স্যারকে বলেছিলাম এই বিষয়ে। কিন্তু তারপরও ক্লাস নিয়েছেন। স্যারের চোখ অপারেশন করাবে তাই আগে ভাগেই ক্লাস নিয়ে রাখার কথা বলায় আমরা মেনে নিয়েছি। কারণ ৪ মাসে সেমিস্টারও শেষ করতে হবে।

বিভাগের আরেক শিক্ষার্থী নাম না প্রকাশ করার শর্তে জানান, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস জাতীয়ভাবে গুরুত্বপূর্ণ একটি দিন। এই দিনটিকে আন্তর্জাতিকভাবে গুরুত্ব দেয়া হয়। অথচ আমরা বাংলা ভাষী হিসেবে দিনটির গুরুত্ব উপলব্ধি করতে পারলাম না। এই ক্লাসটি নেয়া মোটেও উচিত হয়নি।

এদিকে শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের এক শিক্ষার্থী নাম প্রকাশ না করার শর্তে বলেন, আজকে ক্লাস নিয়েছে। ম্যামকে কিছু বলা যায় না। বললেই তিনি রেগে যাবেন। তিনি অনেক রাগী টাইপের।

ছুটির দিনে ক্লাস নিয়ে শিক্ষার্থীদের মধ্যে অসন্তোষ দেখা দিয়েছে। এ নিয়ে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ১২তম ব্যাচের একটি ফেসবুক গ্রুপে শিক্ষার্থীরা এই ক্লাস নিয়ে প্রশ্ন তুলেছেন। অনেকেই আবার ক্লাস না করার অপারগতাও প্রকাশ করেছেন।

এ বিষয়ে জানতে দুই শিক্ষক অধ্যাপক সাব্বির আহমেদ ও অধ্যাপক হোসনে আরা বেগমকে মুঠোফোনে একাধিকবার কল করা হলে তাদের ফোন নাম্বার বন্ধ পাওয়া যায়।

তবে ছুটির দিনে ক্লাস ক্লাস আয়োজন নিয়ে ভিন্ন বক্তব্যও রয়েছে বিভাগটির একাংশের শিক্ষার্থীদের। বিভাগটির শিক্ষার্থী আনিকা রহমান, সাদ বিন ওয়ালিদসহ আরও একাধিক শিক্ষার্থী দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, তাদের অনুরোধেই এ ক্লাসটি নেওয়া হয়েছে। করোনার কারণে পাঠদানে যে ক্ষতি হয়েছে তা পুষিয়ে নিতে এ ক্লাস সহায়ক হবে বলে তারা জানান।

এদিকে শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক মো. আব্দুল হালিম দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আমি এই বিষয়ে জানি না। আজকে তো ক্লাস নেওয়ার কোন নিয়ম নেই। আমি খোঁজ নিচ্ছি।

রাষ্ট্রবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মো. ফেরদৌস হোসেনকে একাধিকবার কল করেও পাওয়া যায়নি।


সর্বশেষ সংবাদ