জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ পাচ্ছেন জাবির ২৭৯ শিক্ষার্থী

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

জাতীয় বিজ্ঞান ফেলোশিপের জন্য মনোনীত হয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২৭৯ শিক্ষার্থী। বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উপ-সচিব খান মো. রেজা-উন-নবী স্বাক্ষরিত আদেশে এ তথ্য জানানো হয়।

পাবলিক বিশ্ববিদ্যালয় বা গবেষণা প্রতিষ্ঠানে অধ্যয়নরত এবং গবেষণারত এমএস, এমফিল, পিএইচডি এবং পোস্ট-ডক্টরাল পর্যায়ের ছাত্র-ছাত্রী ও গবেষকদের এ ফেলোশিপের মাধ্যমে অনুদান দেওয়া হয়।

আরও পড়ুন: বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ পেলেন ববির ২০ শিক্ষার্থী

এবার এ ফেলোশিপের ভৌতবিজ্ঞান গ্রুপের আওতায় ৮৮৮ জন শিক্ষার্থী মনোনীত হয়েছেন। যার মধ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের রয়েছেন ১৭৫ জন শিক্ষার্থী। তারা বিশ্ববিদ্যালয়ের গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদ এবং সমাজবিজ্ঞান অনুষদের বিভিন্ন বিভাগে অধ্যয়নরত।

আরও পড়ুন: বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ পেল রাবির ৩৫১ শিক্ষার্থী

এছাড়া জীববিজ্ঞান ও চিকিৎসা বিজ্ঞান গ্রুপে ফেলোশিপ পেয়েছেন মোট ৬৭৬ জন। এর মধ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ১০২ জন শিক্ষার্থী রয়েছেন, যারা বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদভুক্ত বিভাগগুলোতে পড়ছেন।

আরও পড়ুন: বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ পাচ্ছেন কুবির ২৪ জন শিক্ষার্থী

ভৌতবিজ্ঞান এবং জীববিজ্ঞান ও চিকিৎসা বিজ্ঞান গ্রুপে এমএস কোর্সে নির্বাচিত শিক্ষার্থীরা ফেলোশিপের আওতায় এক বছরে ৫৪ হাজার টাকা করে পাবেন।

এর বাইরে বিশ্ববিদ্যালয়ের আরও দুই জন গবেষক নবায়ন গ্রুপে ফেলোশিপ পেয়েছেন। তারা পিএইচডি গবেষক হিসেবে তিন লাখ টাকা করে ফেলোশিপ পাবেন। সবমিলিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২৭৯ জন শিক্ষার্থী এবার জাতীয় বিজ্ঞান ফেলোশিপের জন্য নির্বাচিত হয়েছেন।