দুই বছর ধরে অচল ডাকসুর সিসি ক্যামেরা

ডাকসু ভবন
ডাকসু ভবন  © সংগৃহীত

প্রায় দুই বছর ধরে অচল অবস্থায় পড়ে আছে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সিসি ক্যামরাগুলো। ২০১৯ সালের ২২ ডিসেম্বর তৎকালীন ভিপি নুরুল হক নুর ও তার সমর্থকদের ওপর ছাত্রলীগ এবং মুক্তিযুদ্ধ মঞ্চ হামলা করে। ওই সময় হামলাকরীরা কম্পিউটার ও রেকর্ডিং যন্ত্রপাতিগুলো নষ্ট করে এবং নিয়ে যায়। এরপর থেকে অলস পড়ে আছে ক্যামরাগুলো।

ডাকসু ভবন ঘুরে দেখা যায়, ভবনের ভেতরে ও বাইরে ৯টি সিসি ক্যামরা রয়েছে। ভবনের ও এর আশেপাশের নিরাপত্তা নিশ্চিত করার জন্যই ক্যামরাগুলো বসিয়েছিলো প্রশাসন।

আরও পড়ুন- সান্ধ্য কোর্স থাকছে ঢাবিতে

ডাকসু ভবনের নিচতলায় একটি ছোট সংগ্রহশালা রয়েছে। যা ডাকসু সংগ্রহশালা নামে পরিচিত। মুক্তিযুদ্ধের অনেক ঐতিহাসিক স্মৃতি ও দলিল এখানে রক্ষিত রয়েছে। সবার জন্য উন্মুক্ত এই  সংগ্রহশালায় প্রতিদিন অনেক মানুষ আসেন। সিসি ক্যামরাগুলো সক্রিয় না থাকায় সংগ্রহশালার নিরাপত্তা নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন শিক্ষার্থীরা। 

তারা বলেছেন, এখানকার সংগ্রহশালা অনেক সমৃদ্ধ। তাছাড়া মধুর ক্যান্টিনের পাশে হওয়াতে এখানে অনেক মানুষ যাতায়াত করে। ঐতিহাসিক দলিলপত্র সংরক্ষণে প্রশাসনকে এখনই উদ্যোগী হয়ে ক্যামরাগুলো সচল করতে হবে।

ডাকসু কর্মকর্তা আবুল কালাম আজাদ জানান, হামলার সময় একটি পক্ষ হার্ডডিস্ক খুলে নিয়ে যায়। এরপর থেকে এ অবস্থায় পড়ে আছে। তিনি বলেন, দ্রুতই ক্যামরাগুলো সচলের ব্যবস্থা নেয়া হবে।

আরও পড়ুন- কলেজে ৫ লাখ আসন ফাঁকা থাকবে

২০১৯ সালে ছাত্রলীগের একটি পক্ষ ও মুক্তিযুদ্ধ মঞ্চ একযোগে ভিপি নুর ও তার সমর্থকদের ওপর হামলা করে। ওই সময় ফুটেজ নষ্ট করার জন্য হামলাকারীরা সিসি ক্যামরার হার্ডডিস্ক খুলে নিয়ে যায় এবং যন্ত্রপাতিগুলো ভাংচুর করে। সেসময় বিশ্ববিদ্যালয প্রশাসনের কাছে সিসিটিভি ফুটেজ উদ্ধারে সহায়তা চেয়েছিলো। ভিপি নুর পরে বাদী হয়ে এ ঘটনায় একটি মামলা করেন। তবে ওই ঘটনার এখনো কোনো সুরাহা হয়নি।