ঢাবি ও ইস্তাম্বুল বিশ্ববিদ্যালয়ের মধ্যে শিক্ষা সহযোগিতা বিষয়ে প্রটোকল

ঢাবি ও ইস্তাম্বুল বিশ্ববিদ্যালয়ের মধ্যে শিক্ষা সহযোগিতা বিষয়ে প্রটোকল
ঢাবি ও ইস্তাম্বুল বিশ্ববিদ্যালয়ের মধ্যে শিক্ষা সহযোগিতা বিষয়ে প্রটোকল  © সংগৃহীত

তুরস্কের ইস্তাম্বুল বিশ্ববিদ্যালয়ে বাংলা ভাষা শিক্ষা কোর্স চালু ও বাংলাদেশের সংস্কৃতি বিকাশের লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং ইস্তাম্বুল বিশ্ববিদ্যালয়ের মধ্যে এক সহযোগিতামূলক প্রটোকল স্বাক্ষরিত হয়েছে। বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এবং ইস্তাম্বুল বিশ্ববিদ্যালয়ের রেক্টর অধ্যাপক ড. মাহমুত আক নিজ নিজ বিশ্ববিদ্যালয়ের পক্ষে এই সহযোগিতামূলক প্রটোকলে স্বাক্ষর করেন।

আরও পড়ুন: বিদেশ কেন্দ্রে পাসের হার ৯৫ দশমিক ৬৭ শতাংশ 

অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আয়োজিত ভার্চুয়ালি এই সহযোগিতামূলক প্রটোকল স্বাক্ষর অনুষ্ঠানে বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, তুরস্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মসুদ মান্নান এবং ইস্তাম্বুল বিশ্ববিদ্যালয়ের ভাষা কেন্দ্রের ব্যবস্থাপক ড. মেহমেত ইয়ালসিন ইয়ালমাজ সংযুক্ত ছিলেন। ইস্তাম্বুলে নিযুক্ত বাংলাদেশের কনসাল জেনারেল ড. মোহাম্মদ মনিরুল ইসলাম অনুষ্ঠান সঞ্চালন করেন।

সহযোগিতামূলক প্রটোকল অনুযায়ী বাংলা ভাষা, সাহিত্য, ইতিহাস ও ঐতিহ্য বিষয়ক শিক্ষা ও গবেষণার উন্নয়ন এবং বাংলাদেশের শিল্প ও সংস্কৃতির বিকাশে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং ইস্তাম্বুল বিশ্ববিদ্যালয় যৌথভাবে কাজ করবে।

আরও পড়ুন: ‘নিরাপদ হাসপাতাল চাই’ সংগঠনের মানববন্ধন ৭ জানুয়ারি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সহযোগিতামূলক প্রটোকল স্বাক্ষরের জন্য ইস্তাম্বুল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান। তিনি বলেন, বাংলাদেশ ও তুরস্কের মধ্যে দীর্ঘদিন যাবৎ ঐতিহাসিক ও সাংস্কৃতিক সম্পর্ক বিরাজ করছে। এই প্রটোকল স্বাক্ষরের মাধ্যমে দু’দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও জোরদার হবে তিনি আশা প্রকাশ করেন।


সর্বশেষ সংবাদ