বাকি ৩ দাবির বাস্তবায়ন চান ঢাবি ছাত্রীরা

ঢাকা বিশ্ববিদ্যালয়
ঢাকা বিশ্ববিদ্যালয়  © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিবাহিত ছাত্রীরা আবাসিক হলে এখন থেকে থাকতে আর বাধা নেই। গতকাল বুধবার ছাত্রীদের এই দাবি মেনে নিয়েছে কর্তৃপক্ষ। এই দাবি ছাড়াও আরও ৩ দাবি বাস্তবায়ন চান ঢাবির ছাত্রীরা।

বুধবার (২২ ডিসেম্বর) রাতে গণমাধ্যমকে এ দাবি জানান ছাত্রীরা।

আরও পড়ুন: টিকা নিতে এসে ভোগান্তিতে শিক্ষার্থীরা

ছাত্রীদের দাবিগুলো হচ্ছে- ‘স্থানীয় অভিভাবক’র পরিবর্তে ‘জরুরি যোগাযোগ’ শব্দটি রাখা, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের দ্বারা হয়রানি এবং অসহযোগিতামূলক আচরণ বন্ধ করে দৃষ্টান্তমূলক ব্যবস্থা এবং অনাবাসিক ছাত্রীদের হলে প্রবেশের অধিকার পুনর্বহাল ও জরুরি প্রয়োজনে তাদের হলে অবস্থান করতে দেওয়া।

শামসুন নাহার হল ছাত্র সংসদের সাবেক ভিপি শেখ তাসনিম আফরোজ ইমি বলেছেন, বিবাহিতদের হলে থাকার দাবি মেনে নেওয়ায় প্রশাসনকে ধন্যবাদ। তবে আমাদের বাকি যে ৩ দাবি আছে, সেগুলোও বাস্তবায়ন চাই।

আরও পড়ুন: দুর্বৃত্তদের ছুরিকাঘাতে এসএসসি পরীক্ষার্থী খুন

বাংলাদেশ-কুয়েত মৈত্রী হল সংসদের সাধারণ সম্পাদক সাগুফতা বুশরা মিসমা জানান, এই দাবিটি মেনে নেওয়ায় আমরা সবাই আনন্দিত। এখন ছাত্রীরা থাকার মতো নিরাপদ একটা জায়গা পাবে। এটা ছাত্রীদের জন্য আনন্দের ব্যাপার এবং এজন্য প্রশাসনে ধন্যবাদ। বাকি দাবিগুলোও বিবেচনায় নেওয়া উচিত ছিল।

এদিকে বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের দাবির মুখে বুধবার সন্ধ্যায় প্রভোস্ট কমিটির এক সভায় এই সুপারিশ করা হয়। এর আগে শামসুন নাহার হল ও বাংলাদেশ-কুয়েত মৈত্রী হলে বিবাহিত দুই ছাত্রীর সিট নিয়ে জটিলতা সৃষ্টি হয়। এরপর থেকেই পাঁচটি ছাত্রীহলের শিক্ষার্থীরা নানাভাবে প্রতিবাদ জানিয়ে আসছিলেন।

আরও পড়ুন: ঢাবির হলে বিবাহিত ছাত্রীরা থাকতে পারবেন: প্রভোস্ট কমিটি

এর আগে বুধবার (২২ ডিসেম্বর) সকালে অন্তঃসত্ত্বা ও বিবাহিত নারী শিক্ষার্থীদের ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলে থাকতে না দেওয়ার বিধান বাতিল করতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে আইনি নোটিশ দিয়েছেন সুপ্রিমকোর্টের আইনজীবী শিশির মনির। আগামী তিন কার্যদিবসের মধ্যে এ বিধি বাতিল না করলে হাইকোর্টে রিট আবেদন করা হবে বলেও জানান তিনি। এরপর ওই দিন রাতেই বিধানটি বাতিলের সিদ্ধান্ত নিল বিশ্ববিদ্যালয় প্রশাসন।


সর্বশেষ সংবাদ