রাবিতে প্রথম বর্ষের ক্লাস শুরু আজ

রাজশাহী বিশ্ববিদ্যালয়
রাজশাহী বিশ্ববিদ্যালয়  © ফাইল ফটো

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ক্লাস শুরু হচ্ছে আজ। নতুনদের ফুল দিয়ে বরণ করে নেবে বিশ্ববিদ্যালয়ের প্রতিটি বিভাগ। এবং র‍্যাগিং বন্ধে বিশ্ববিদ্যালয় প্রশাসন ইতোমধ্যে সব ধরনের সচেতনতামূলক প্রস্তুতি গ্রহণ করেছে।

সোমবার (২০ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয় জনসংযোগ দপ্তরের প্রশাসক ড. আজিজুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

আরও পড়ুন: রাবিতে প্রথম বর্ষের ক্লাস শুরু কাল

তিনি বলেন, মঙ্গলবার থেকে আনুষ্ঠানিকভাবে বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের একাডেমিক কার্যক্রম শুরু হবে। এদিন বিশ্ববিদ্যালয়ের সব বিভাগে প্রথম বর্ষের ক্লাস শুরু হবে। আর ভর্তি কার্যক্রম আগামী বছরের ১৫ জানুয়ারি পর্যন্ত চলবে।

তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে এখনো অনেকগুলো আসন ফাঁকা রয়েছে। এ কারণে দ্বিতীয়বারের মতো ভর্তির সময় বাড়ানো হয়েছে। যারা ভর্তি হয়েছিলো তাদের অনেকেই বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে চান্স পেয়েছেন। এখন তারা ভর্তি বাতিল করছেন। ফলে অনেক আসন ফাঁকা রয়েছে। তাই ভর্তি কার্যক্রমের সময়সীমা বাড়ানো হয়েছে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী আগামী বছরের ১৫ জানুয়ারি পর্যন্ত চান্স পাওয়া শিক্ষার্থীদের ভর্তি করানো হবে।

আরও পড়ুন: র‌্যাগিংয়ে জড়িত শিক্ষার্থীর ছাত্রত্ব বাতিল করবে রাবি

বিশ্ববিদ্যালয় জনসংযোগ দপ্তর থেকে জানা গেছে, অনেকেই ভর্তি হতে আসছে। এ কারণে দ্বিতীয়বারের মতো ভর্তির সময় বাড়ানো হয়েছে।

এর আগে ১৫ ডিসেম্বর পর্যন্ত বাড়িয়েছিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তার আগে ২৫ নভেম্বরের মধ্যে ভর্তি কার্যক্রম শেষ করে ১ ডিসেম্বর থেকে একাডেমিক কার্যক্রম শুরু হওয়ার কথা ছিল।

রাবির ভারপ্রাপ্ত প্রক্টর লিয়াকত আলী জানান, আজ মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের ক্লাস শুরু হবে। সে উপলক্ষে ক্যাম্পাসে প্রক্টোরিয়াল বডি তৎপর রয়েছে। শিক্ষার্থীদের মধ্যে সচেতনতা বৃদ্ধির জন্য ক্যাম্পাসে মাইকিং করা হবে। র‍্যাগিং বন্ধে বিশ্ববিদ্যালয় প্রশাসন ইতোমধ্যে সব ধরনের সচেতনতামূলক প্রস্তুতি গ্রহণ করেছে। এরপরও যদি র‍্যাগিংয়ের মতো কোনো ঘটনা ঘটে আর যদি সে অভিযোগ প্রমাণিত হয়, তাহলে বিশ্ববিদ্যালয়ের আইন অনুযায়ী সবোর্চ্চ শাস্তি বহিষ্কার করাসহ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

আরও পড়ুন: নির্যাতনে বিশ্ববিদ্যালয়ছাত্রীর মৃত্যু, স্বামী কারাগারে

এ বিষয় রাবির উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম জানান, আমরা আমাদের নতুন সন্তানদের বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে স্বাগত জানাচ্ছি। পাশাপাশি এ বিশ্ববিদ্যালয়ে জায়গা করে নেওয়ার জন্য তাদের অভিনন্দন জানাচ্ছি। শিক্ষার্থীদের কাছে চাইব যে তারা নতুন পরিবেশে নিজেকে খাপ খাইয়ে নেওয়ার চেষ্টা করবে এবং স্বাস্থ্যবিধি মেনে চলবে।

উল্লেখ্য, রাজশাহী বিশ্ববিদ্যালয় দেশের দ্বিতীয় বৃহতম বিশ্ববিদ্যালয়। এটি ১৯৫৩ সালে প্রতিষ্ঠিত হয়। বর্তমানে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সর্বমোট ১০টি অনুষদের অধীনে ৫৭টি বিভাগ রয়েছে এবং অধিভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে ৪১টি, যার মধ্যে সরকারি ১১টি ও বেসরকারি ২৪টি। এছাড়া এই বিশ্ববিদ্যালয়ে উচ্চতর গবেষণা ইনস্টিটিউট রয়েছে ৫টি। ১৯৫৩ সালে ইংরেজি ও দর্শন বিভাগ খোলার মাধ্যমে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু হয়। বর্তমানে কলা অনুষদে ১১টি বিভাগ রয়েছে।


সর্বশেষ সংবাদ