আন্তর্জাতিক পুরস্কার লাভ

বিজ্ঞানী ফারহানা সুলতানাকে জাবি উপাচার্যের অভিনন্দন

ফারহানা সুলতানা
ফারহানা সুলতানা  © ফাইল ফটো

পাট দিয়ে স্যানিটারি প্যাড ও প্যাড তৈরির মেশিন নিয়ে কাজের জন্য আর্ন্তজাতিক পুরস্কার লাভ করায় আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশের (আইসিডিডিআরবি) সহকারী বিজ্ঞানী ফারহানা সুলতানাকে অভিনন্দন জানিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম।

ফারহানা সুলতানা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের প্রাক্তন ছাত্রী। এক অভিনন্দন বার্তায় উপাচার্য বলেন, ফারহানা সুলতানার এ সাফল্যে বিশ্ববিদ্যালয় গর্ববোধ করছে। এতে বিশ্ববিদ্যালয়ের খ্যাতি ও সুনাম বৃদ্ধি পেয়েছে। উপাচার্য ফারহানা সুলতানার উত্তরোত্তর সাফল্য কামনা করেন।

সুলতানার এ কাজ মাসিক ব্যবস্থাপনাকে নারী ও পরিবেশবান্ধব করার ক্ষেত্রে অর্জন করায় তাঁকে অভিনন্দন জানিয়েছেন বলেও অভিনন্দন বার্তায় উল্লেখ করা হয়।

উল্লেখ্য, পাটের সেলুলোজভিত্তিক স্যানিটারি প্যাড তৈরির যন্ত্র উদ্ভাবনের প্রস্তাবের জন্য চতুর্থ ইনোভেশন পিচ প্রতিযোগিতায় গ্র্যান্ড পুরস্কার অর্জন করেন ফারহানা সুলতানা। আমেরিকান সোসাইটি ফর ট্রপিক্যাল মেডিসিন অ্যান্ড হাইজিন (এএসটিএমএইচ) প্রতিবছর এই প্রতিযোগিতার আয়োজন করে।

বাংলাদেশ জুট মিলস করপোরেশনের বৈজ্ঞানিক উপদেষ্টা ড. মোবারক আহমেদ খানের সঙ্গে সমন্বয় করে ফারহানা সুলতানা ম্যানুয়াল পাটের সেলুলোজভিত্তিক ডিসপোজেবল প্যাড তৈরি করে এর পরীক্ষা চালান।


সর্বশেষ সংবাদ