রাবিতে ঢাবির ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন

ঢাবি ভর্তি পরীক্ষা
ঢাবি ভর্তি পরীক্ষা  © সংগৃহীত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘ঘ’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শেষ হলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) স্নাতক ভর্তি পরীক্ষা। পরীক্ষা শেষে সন্তুষ্টি প্রকাশ করেছে অভিভাবকরা। আজ শনিবার (২৩ অক্টোবর) বেলা ১১টায় ২০২০-২১ শিক্ষাবর্ষে সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত এই ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয় সুত্রে জানা যায়, করোনা মহামারির কারণে প্রথমবারের মত ঢাকাসহ দেশের ৭টি বিভাগীয় পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা নেয় ঢাকা বিশ্ববিদ্যালয়। এবারে ‘ঘ’ ইউনিটে ১ হাজার ৫৭০ আসনের বিপরীতে আবেদন করেছিলেন ১ লাখ ১৫ হাজার ৮৮১ জন।এতে প্রতি আসনের বিপরীতে লড়বেন ৭৩.৮১ জন। এর মধ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ১২ হাজার জন পরীক্ষার্থী অংশ নিয়েছেন।

এবছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা বিভাগীয় বিশ্ববিদ্যালয়ে নেয়ার সন্তুষ্টি প্রকাশ করে ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকরা জানান, ভর্তি পরীক্ষাগুলো বিভাগীয় শহরে নেয়ায় অর্থ ও সময়সহ সব কিছুতেই ভোগান্তি অনেকটা লাঘব হয়েছে। সেইসঙ্গে আগামীতেও যেনও এই ধারাবাহিকতায় অব্যহত রাখে এ আশা ব্যক্ত করেছেন তারা। এছাড়া রাবি প্রশাসনের সার্বিক ব্যবস্থাপনায় সন্তুষ্টি প্রকাশ করেছেন ভর্তিচ্ছু ও অভিভাবকরা।

বগুড়া থেকে আগত ভর্তিচ্ছু রাকিব জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমন উদ্যোগ সত্যিই প্রশংসনীয়। বিভাগের মধ্যে পরীক্ষা দেয়ার ফলে সবকিছু অনেকটা ভোগান্তি কমেছে। রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসনও অনেক আন্তরিক ছিল বলে জানায় এ শিক্ষার্থী।

উল্লেখ্য, এবছর ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে সবধরনের ব্যবস্থা রেখেছিলো রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসন। পরীক্ষা কক্ষে কেবলমাত্র প্রবেশপত্র ও পরীক্ষা সংক্রান্ত উপকরণ ও কাগজপত্র ছাড়া সকল ইলেকট্রনিক যন্ত্র নিষিদ্ধ করে কর্তৃপক্ষ।

পরীক্ষা চলাকালীন সময়ে পরীক্ষা কক্ষে স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে এক বেঞ্চে একজন বসানে হয়েছিলো। সেইসঙ্গে ক্যাম্পাসজুড়ে তিন স্তর বিশিষ্ট নিরাপত্তা ব্যবস্থা ও ভ্রাম্যমান আদালত পরিচালিত হয়েছে। সেইসাথে যাতে কোন ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটে সে বিষয়ে কঠোর অবস্থানে ছিলো বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডি, পুলিশসহ গোয়েন্দা সংস্থা কর্তকর্তাগণ।


সর্বশেষ সংবাদ