ঢাবিতে বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণের সময় বেঁধে দিল মুক্তিযুদ্ধ মঞ্চ

সংবাদ সম্মেলনে মুক্তিযুদ্ধ নেতারা
সংবাদ সম্মেলনে মুক্তিযুদ্ধ নেতারা  © টিডিসি ফটো

আগামী ১৭ মার্চের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণের জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে সময় বেঁধে  দিয়েছে বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ। রবিবার (১০ জানুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন সংগঠনটির সাধারণ সম্পাদক আল মামুন।

লিখিত বক্তব্যে তিনি বলেন, বারবার দাবি করা সত্ত্বেও স্বাধীনতার ৫০ বছরেও মহান মুক্তিযুদ্ধের সূতিকাগার ঢাকা বিশ্ববিদ্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কোন ভাস্কর্য নির্মাণ করা হয়নি; যা অত্যন্ত দুঃখজনক। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নেতৃত্বে আমরা স্বাধীন সার্বভৌম বাংলাদেশ পেয়েছি, পেয়েছি লাল-সবুজের পতাকা। মুক্তিযুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবদান অনস্বীকার্য।

আরও পড়ুন: ঢাবি লাইব্রেরির সামনে ভাস্কর্য নির্মাণ করছে মুক্তিযুদ্ধ মঞ্চ

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু এই বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থী ছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চতুর্থ শ্রেণির কর্মচারীদের যৌক্তিক আন্দোলনে নেতৃত্ব দেওয়ার কারণে তৎকালীন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাঁর ছাত্রত্ব বাতিল করেছিল। ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আবার তাঁর ছাত্রত্ব ফিরিয়ে দিয়ে প্রমাণ করেছে যে, বঙ্গবন্ধু কখনােই অন্যায়ের সাথে আপােষ করেননি। যাঁর জন্য আমরা বাংলাদেশ নামক একটি রাষ্ট্র পেয়েছি, সেই রাষ্ট্রের সর্বোচ্চ বিদ্যাপীঠে বারবার দাবি করা সত্ত্বেও আজও পর্যন্ত তাঁর কোন ভাস্কর্য নির্মাণ করা হয়নি।

“বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসে ঢাকা বিশ্ববিদ্যালয়কে তার শতবর্ষে আমরা বঙ্গবন্ধুর একটি ভাস্কর্য উপহার দিতে চেয়েছিলাম। আমরা আশা করেছিলাম, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আমাদের এ ব্যাপারে সহযোগিতা করবেন। কিন্তু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অনুমতি না দেওয়ায় আমরা ভাষ্কর্য স্থাপন আপতত স্থগিত রেখেছি।”

“ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আমাদেরকে আশ্বস্ত করেছেন যে, সকল প্রক্রিয়া দ্রুত সম্পন্ন করে তারা নিজ উদ্যোগে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বঙ্গবন্ধুর নান্দনিক ভাস্কর্য স্থাপন করবেন।”

আল মামুন আরও বলেন, আমরা আর কালক্ষেপণ সহ্য করবাে না। অবিলম্বে আমাদের দাবি পূরণ করতে হবে। আগামী ১৭ মার্চের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে তাদের প্রতিশ্রুতি অনুযায়ী ক্যাম্পাসে বঙ্গবন্ধুর নান্দনিক ভাস্কর্য স্থাপন করতে হবে। অন্যথায় আগামী ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিনে আনুষ্ঠানিকভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে ‘অবিনশ্বর বঙ্গবন্ধু’ নামে ভাস্কর্য স্থাপন করবে বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ।

প্রসঙ্গত, পূর্ব ঘোষণা অনুযায়ী শনিবার (৯ জানুয়ারি) বিকেলে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে ‘অবিনশ্বর বঙ্গবন্ধু’ নামে ভাস্কর্য স্থাপন কর্মসূচি শুরু করে মুক্তিযুদ্ধ মঞ্চ। কিন্তু সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমোদন না নেওয়া এবং যথাযথ প্রক্রিয়া অনুসরণ না করার দোহািই দিয়ে ভাস্কর্য স্থাপনের কাজ বন্ধ করে দেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এতে স্থগিত হয়ে পড়ে ভাস্কর্য স্থাপনের কাজ।

আরও পড়ুন: প্রশাসনের অনুমতি নেই, ঢাবিতে বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণ স্থগিত


সর্বশেষ সংবাদ