২০২০: শিক্ষার্থী আত্মহত্যাসহ ৬ ইস্যুতে আলোচনায় ঢাবি

  © টিডিসি ফটো

কালের অমোঘ নিয়মে একদিন পর বিদায় নিচ্ছে ২০২০। বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের প্রকোপে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানের ন্যায় মার্চের মাঝামঝি সময়ে বন্ধ ঘোষণা করা হয় ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। বছরের শেষের দিকে এসে আবাসিক হল না খুলে পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত জানালে আন্দোলনে নামেন শিক্ষার্থীরা।

বিদায় নিতে যাওয়া এ বছরটি বিভিন্ন বিষয় নিয়ে আলোচিত-সমালোচিত ছিল ঢাবি। এ বছর মোটাদাগে ৬টি ইস্যু সবচেয়ে বেশি আলোচনা-সমালোচনার তুঙ্গে ছিল। এরমধ্যে শিক্ষার্থী আত্মহত্যা ছিল অন্যতম। সাবেক ও বর্তমান মিলে এ বছর ১১ শিক্ষার্থী আত্মহত্যার পথ বেছে নিয়েছেন।

এছাড়া দুই ছাত্রী ধর্ষণ ও বিচারের দাবি, আবাসিক হল খুলে পরীক্ষা নেয়া, বিশ্ববিদ্যালয়ের মাস্টারপ্ল্যান, ভর্তি পরীক্ষায় ঘ-ইউনিট বাতিল, টিএসসি ভবন ভাঙ্গা নিয়ে বিতর্ক বছরজুড়ে আলোচনায় ঢাবি। ২০২০ সালে ঢাবির গুরুত্বপূর্ণ ঘটনাগুলো তুলে ধরা হলো সালতামামির এই আয়োজনে। 

ছাত্রী ধর্ষণ ও ধর্ষক মজনু 
৫ জানুয়ারি সন্ধ্যায় রাজধানীর কুর্মিটোলায় বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীকে ধর্ষণ করার খবরে ক্যাম্পাসসহ পুরো দেশে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। এ প্রেক্ষিতে ৯ জানুয়ারি ধর্ষক মজনু গ্রেফতার হয়। গত ১৯ নভেম্বর ধর্ষণের বিষয়টি প্রমাণিত হওয়া আদালত মজনুকে যাবজ্জীবন কারাদণ্ড প্রদান করেন।

৭৮ শিক্ষার্থীকে স্থায়ী বহিষ্কার
প্রশ্নফাঁস ও ভর্তি জালিয়াতির কারণে ২০ জানুয়ারি ৬৩ শিক্ষার্থীকে স্থায়ী বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ। এর আগে একই অভিযোগে অভিযোগ প্রমাণিত হওয়ায় ১৫ জনকে বহিষ্কার করা হয়। অস্ত্র ও মাদক কারবারির কারণে হাজী মুহাম্মদ মহসিন হলের চারজনকে বহিষ্কার করা হয়। ছিনতাইয়ের অভিযোগে ১৩ জনকে বিভিন্ন মেয়াদে শাস্তি, সাংবাদিককে মারধরের কারণে দুইজনকে ছয় মাসের জন্য বহিষ্কার করা হয়। এছাড়া আরো কিছু অভিযোগের ভিত্তিতে ৩১ জনকে বিভিন্ন মেয়াদে শাস্তি দিয়েছে বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ।

অনির্দিষ্টকালের বন্ধ ঘোষণা, অনলাইন ক্লাস
করোনা প্রাদুর্ভাবের মধ্যে মার্চে বন্ধ করে দেয়া হয় দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান। তারই ধারাবাহিকতায় ১৮ মার্চ থেকে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয় ঢাবি। পরবর্তীতে জুলাইয়ের প্রথম সপ্তাহে অনলাইন ক্লাস শুরু করার জন্য প্রতিটি বিভাগের কাছে প্রেস বিজ্ঞপ্তি পাঠানো হয়। অনলাইন ক্লাসে শতভাগ উপস্থিতি নিশ্চিত করার জন্য ডিভাইস সংকট ও অন্যান্য বিষয়কে সামনে রেখে তালিকা তৈরি করার কথা বলে এখনো পর্যন্ত যৌক্তিক সমাধান করতে পারেনি ঢাবি প্রশাসন। এরই মাঝে ২৬ ডিসেম্বর থেকে অনার্স চতুর্থ বর্ষ ও মাস্টার্সের পরীক্ষা এবং ধীরে ধীরে বাকি বর্ষগুলোর পরীক্ষা নেওয়ার জন্য প্রেস বিজ্ঞপ্তি দেয় কতৃপক্ষ। ইতোমধ্যে বেশ কয়েকটি বিভাগে পরীক্ষা শুরু হয়েছে। আর কয়েকটি বিভাগে পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে। কিন্তু আবাসিক হল খোলার ব্যাপারে কোন সিদ্ধান্ত নেওয়া হয়নি।

হল খুলে পরীক্ষা নেয়ার দাবিতে আন্দোলন
হল খুলে পরীক্ষা নেওয়ার দাবিতে ২৩ ডিসেম্বর আন্দোলনে নামেন সাধারণ শিক্ষার্থীরা। একইসাথে ছাত্রলীগ, ছাত্রদলসহ একাধিক ক্রিয়াশীল ছাত্রসংগঠন হল খুলে পরীক্ষা নেওয়ার দাবিতে ঢাবি উপাচার্য বরাবর স্মারকলিপি প্রদান করেন। হল খুলে পরীক্ষা নেওয়াসহ ৪ দফা দাবি নিয়ে সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে গত এক সপ্তাহ ধরে অবস্থান কর্মসূচি চালিয়ে যাচ্ছেন ছাত্র অধিকার পরিষদের বেশ কয়েকজন নেতাকর্মী।

পূর্ণাঙ্গ মাস্টারপ্ল্যান প্রণয়ন
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে প্রথমবারের মতো একটি পূর্ণাঙ্গ মাস্টার প্ল্যান প্রণয়ন করা হয়েছে। ১৭ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত সিন্ডিকেটের সভায় এই মাস্টার প্ল্যান অনুমোদন করা হয়।

এই মাস্টারপ্ল্যানে পরিকল্পিত এবং বিজ্ঞান সম্মত আধুনিক ও নান্দনিক ক্যাম্পাস তৈরির সুস্পষ্ট নির্দেশনা ও প্রস্তাবনা রয়েছে। এতে ক্যাম্পাসকে যুগোপযোগী করাসহ ভবিষ্যৎ কর্মপরিকল্পনা রয়েছে। শিক্ষার্থীদের একাডেমিক উৎকর্ষ অর্জনে প্রয়োজনীয় প্রযুক্তিগত ও ভৌত অবকাঠামোগত উন্নয়ন, আবাসিক চাহিদা মেটানো, আন্তর্জাতিক মানের লাইব্রেরি সুবিধা প্রদান, পার্কিং সুবিধাসহ যানবাহন চলাচল নিয়ন্ত্রণ, সবুজায়ন, খেলার মাঠ উন্নয়ন, সোলার এনার্জি স্থাপন, রেইন ওয়াটার হার্ভেস্টিংসহ জলাধার সংরক্ষণ ও সৌন্দর্যবর্ধন, ওয়েস্ট ম্যানেজমেন্ট করাসহ পরিবেশ সংরক্ষণ, আধুনিক জিমনেসিয়াম নির্মাণ, মানসম্মত মেডিকেল সেন্টার স্থাপন ইত্যাদি বিবেচনায় নিয়ে ভবিষ্যৎ ক্যাম্পাস বিনির্মাণের পরিকল্পনা রয়েছে এই মাস্টার প্ল্যানে।

নুরদের বিরুদ্ধে ছাত্রীর ধর্ষণ মামলা ও বিচার দাবিতে ভুক্তভোগীর আন্দোলন
ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) ভিপি নুরুল হক নুর এবং বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আহ্বায়ক হাসান আল মামুনসহ ৬ জনকে আসামি করে রাজধানীর লালবাগ থানায় ধর্ষণের অভিযোগে একটি মামলা দায়ের করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী। মামলা নম্বর-২৮। ওই ছাত্রী মামলায় তাকে ধর্ষণ এবং মানসিক নির্যাতনসহ নানা অভিযোগের কথা তুলে ধরেছেন।

মামলার অপর চার আসামি হলেন বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের যুগ্ম আহ্বায়ক নাজমুল হাসান ও মো. সাইফুল ইসলাম, বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সহ-সভাপতি নাজমুল হুদা এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আবদুল্লাহ হিল বাকি। মামলায় প্রধান আসামি করা হয়েছে হাসান আল মামুনকে, আর অন্যদের বিরুদ্ধে ধর্ষণে সহায়তার অভিযোগ আনা হয়েছে।

ভুক্তভোগী শিক্ষার্থীর নাম ফাতেমা ফরাজি বিথী। তিনি লালবাগ, কোতোয়ালি ও শাহবাগ থানায় মামলা করার ১৮ দিন পার হওয়ার পর কেউ গ্রেফতার না হওয়ার কারণে গত ৯ অক্টোবর থেকে টানা অবস্থান কর্মসূচি করেন। পরবর্তী ৭২ ঘন্টার আল্টিমেটাম দিয়ে ৫ নভেম্বর আনুষ্ঠানিক কর্মসূচি শেষ করেন তিনি।

টিএসসি ভবন ভাঙ্গা নিয়ে বির্তক
২ সেপ্টেম্বর আওয়ামীলীগের এক বৈঠকে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন, টিএসসিকে নতুন করে গড়ে তুলতে চান তিনি। এরপর গত সপ্তাহে টিএসসি ভবন ভেঙ্গে নতুন করে করা হবে, গণমাধ্যমে প্রকাশিত এমন সংবাদের ভিত্তিতে তা নিয়ে শিক্ষক-শিক্ষার্থীদের মাঝে তুমুল প্রতিক্রিয়া দেখা দেয়। এর প্রেক্ষিতে গণপূর্ত অধিদপ্তর এবং বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, প্রধানমন্ত্রীর এ পরিকল্পনার অংশ হিসেবে টিএসসির ভবন ভেঙ্গে সেখানে নতুন করে কোন বহুতল ভবন নির্মাণ করা হবে কিনা সে বিষয়ে এখনো কোন সিদ্ধান্ত হয়নি। পরবর্তীতে এ নিয়ে শিক্ষার্থীদের কাছ থেকে অনলাইনে মতামত চেয়েছে ঢাবি কর্তৃপক্ষ।

বছরজুড়ে আলোচনায় শিক্ষার্থী আত্মহত্যা
পারিবারিক কলহ, প্রেমঘঠিত জটিলতা, বেকারত্ব, নি:সঙ্গতা, মানসিক চাপ, তীব্র বিষন্নতাকে কেন্দ্র করে ঢাবির ১১ সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের আত্মহত্যা করেছেন। গত এপ্রিল থেকে এ পর্যন্ত এসব শিক্ষার্থী আত্মহত্যার মতো ভয়ংকর পথ বেছে নিয়েছেন। 

সর্বশেষ এ মিছিলে যুক্ত হন প্রাণিবিদ্যা বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র তৌহিদুল ইসলাম সিয়াম। ২৭ ডিসেম্বর সকালে ওই ছাত্রের বাসায় ফ্যানের সঙ্গে ঝুলে আত্মহত্যা করেছেন। এর একদিন আগে ২৫ ডিসেম্বর রাতে পারিবারিক কলহের জেরে আত্মহত্যা করেন বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী রুমানা ইয়াসমিন। রাজধানীর আজিমপুর স্টাফ কোয়ার্টারের নিজ কক্ষ থেকে তার ঝুলন্ত মরদেহ উদ্ধার করে পুলিশ। রুমানা পুষ্টিবিজ্ঞনের ছাত্রী ছিলেন। এছাড়া ৩৭তম বিসিএসে প্রশাসন ক্যাডারে উত্তীর্ণ হয়ে আনসার বাহিনীর সহকারী পরিচালক হিসেবে ট্রেনিংরত ছিলেন। তার গ্রামের বাড়ি বগুড়ায়।

নতুন উপ-উপাচার্য ও কোষাধ্যক্ষ
এ বছর বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ দুই পদে পরিবর্তন হয়েছে। মেয়াদ শেষ হওয়ায় উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদের স্থলে নিয়োগ পেযেছেন আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল। আর কোষাধ্যক্ষ পদে নিয়োগ পেয়েছেন একাউন্টিং বিভাগের অধ্যাপক মমতাজ উদ্দীন আহমেদ।

ঘ-ইউনিট না রাখার সিদ্ধান্ত
আগামী শিক্ষাবর্ষ (২০২১-২২) থেকে সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ঘ-ইউনিটের ভর্তি পরীক্ষা না নেওয়ার প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটি৷ তবে চলতি শিক্ষাবর্ষে (২০২০-২১) আগের নিয়মেই পরীক্ষা নেওয়া হবে। নভেম্বরের শুরুর দিকে বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। 

ডাকসুর মেয়াদ শেষ
দীর্ঘ ৩০ বছরের অচলায়তন ভেঙে অনুষ্ঠিত হওয়া ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) নির্বাচিত কমিটির মেয়াদ শেষ হয়েছে মার্চ মাসে। করোনা পরিস্থিতিসহ সামগ্রিক কারণে এখনো নতুন নির্বাচনের কোনো আলোচনা শুরু হয়নি।

মাস্ক কেলেঙ্কারিতে ঢাবি কর্মকর্তা
করোনার প্রাদুর্ভাবের মধ্যে মূল্যবান হয়ে পড়া মাস্ক কেলেঙ্কারিতে বিশ্ববিদ্যালয়ের এক কর্মকর্তার জড়িত থাকার অভিযোগ ওঠে। অপারাজিতা ইনটারন্যাশনালের স্বত্বাধিকারী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহকারী রেজিস্ট্রার শারমিন জাহানের বিরুদ্ধে এ অভিযোগে মামলা হয়। বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বরখাস্ত হন ওই কর্মকর্তা। বর্তমানে তিনি কারাগারে রয়েছেন।

শিক্ষক সমিতির নির্বাচনে আওয়ামীপন্থীদের বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়
করোনাভাইরাস মহামারীর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শিক্ষক সমিতির নির্বাচনে বিএনপি-জামায়াতপন্থী শিক্ষকদের সংগঠন সাদা দল অংশগ্রহণ না করায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় আওয়ামী লীগপন্থী শিক্ষকদের সংগঠন নীল দল জয়ী হয়েছে। ২০ ডিসেম্বর প্রধান নির্বাচন কমিশনার অধ্যাপক ড. জাকির হোসেন ভূঁইয়া নীল দলের প্রার্থীদের বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী ঘোষণা করেন।


সর্বশেষ সংবাদ