ইউএস নিউজ অ্যান্ড ওয়ার্ল্ড রিপোর্টের র‍্যাঙ্কিংয়ে ৫৬০তম ঢাকা বিশ্ববিদ্যালয়

ইউএস নিউজ ও ঢাবি
ইউএস নিউজ ও ঢাবি   © লোগো

যুক্তরাষ্ট্রভিত্তিক গণমাধ্যম প্রতিষ্ঠান ইউএস নিউজ অ্যান্ড ওয়ার্ল্ড রিপোর্টের ২০২৪-২৫ বর্ষের বৈশ্বিক সেরা বিশ্ববিদ্যালয়ের র‍্যাঙ্কিংয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) সেরা ৬০০-এর মধ্যে জায়গা করে নিয়েছে। গত ২৫ জুন ইউএস নিউজের ওয়েবসাইটে এ র‍্যাঙ্কিং প্রকাশ করা হয়।

বিশ্বের শতাধিক দেশের ২ হাজার ২৫০টি বিশ্ববিদ্যালয় র‍্যাঙ্কিংয়ে স্থান পেয়েছে। ২০১৪ সাল থেকে বৈশ্বিক সেরা বিশ্ববিদ্যালয়ের র‍্যাঙ্কিং প্রকাশ করে আসছে ইউএস নিউজ।

ইউএস নিউজ অ্যান্ড ওয়ার্ল্ড রিপোর্টের করা র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের পাঁচটি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। তারমধ্যে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথম হয়েছে ঢাবি । অন্য চারটি বিশ্ববিদ্যালয়ের অবস্থান এক হাজারের পরে।

এবারের র‍্যাঙ্কিংয়ে ১০০-এর মধ্যে ৫২ দশমিক ৩০ স্কোর নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৫৬০তম (এশিয়ায় ১৪৬তম)।
৪১ দশমিক ৩০ স্কোর নিয়ে ১ হাজার ৭৬তম রাজশাহী বিশ্ববিদ্যালয় (এশিয়ায় ৩৪২তম)। ৩৫ দশমিক ৭০ স্কোর নিয়ে ১ হাজার ৩৯৬তম বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়-বুয়েট (এশিয়ায় ৪৮৮তম)। ৩৫ দশমিক ৫০ স্কোর নিয়ে ১ হাজার ৪১৪তম জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (এশিয়ায় ৫০০তম)। ২৯ স্কোর নিয়ে ১ হাজার ৭৭৫তম বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (এশিয়ায় ৬৮৯তম)।

ইউএস নিউজের এ র‍্যাঙ্কিংয়ে ১০০-এর মধ্যে ১০০ স্কোর নিয়ে প্রথম অবস্থানে আছে যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়। সেরা ১০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৭টিই যুক্তরাষ্ট্রের। ৩টি যুক্তরাজ্যের। চীনের ৪২২টি বিশ্ববিদ্যালয় এ র‍্যাঙ্কিংয়ে স্থান পেয়েছে। ৩৭টির অবস্থান সেরা ৩০০-এর মধ্যে।

এছাড়াও ইউএস নিউজ অ্যান্ড ওয়ার্ল্ড রিপোর্টের ২০২৪-২৫ বর্ষের বৈশ্বিক সেরা বিশ্ববিদ্যালয়ের র‍্যাঙ্কিংয়ে প্রতিবেশী দেশ ভারতের ১৪০ ও পাকিস্তানের ৩২ বিশ্ববিদ্যালয় স্থান পেলেও বাংলাদেশের মাত্র পাঁচটি বিশ্ববিদ্যালয় এতে স্থান পেয়েছে।

ইউএস নিউজের র‍্যাঙ্কিং মূলত গবেষণা ও প্রকাশনার নৈপুণ্যকে উপজীব্য করে প্রস্তুত করা হয়। ১৩টি মানদণ্ডের আলোকে ইউএস নিউজের র‍্যাঙ্কিং প্রস্তুত করা হয়ে থাকে। মানদণ্ডগুলো থেকে নির্দিষ্ট শতাংশ নম্বর নিয়ে সামগ্রিক স্কোর তৈরি করা হয়।
 
মানদণ্ডগুলো হলো- গবেষণায় বৈশ্বিক খ্যাতি (১২ দশমিক ৫০ শতাংশ), গবেষণায় আঞ্চলিক খ্যাতি (১২ দশমিক ৫০ শতাংশ), প্রকাশনা (১০ শতাংশ), গ্রন্থ (২ দশমিক ৫০ শতাংশ), সম্মেলন (২ দশমিক ৫০ শতাংশ), নরমালাইজড উদ্ধৃতি প্রভাব (১০ শতাংশ), মোট উদ্ধৃতি (৭ দশমিক ৫০ শতাংশ), সর্বাধিক উদ্ধৃত ১০ শতাংশের মধ্যে থাকা প্রকাশনার সংখ্যা (১২ দশমিক ৫০ শতাংশ)।

এছাড়াও সর্বাধিক উদ্ধৃত ১০ শতাংশের মধ্যে থাকা প্রকাশনার শতকরা হার (১০ শতাংশ), দেশ হিসেবে তুলনামূলক আন্তর্জাতিক সহযোগিতা (৫ শতাংশ), আন্তর্জাতিক সহযোগিতা (৫ শতাংশ), নির্দিষ্ট একাডেমিক শৃঙ্খলায় সর্বাধিক উদ্ধৃত ১ শতাংশের মধ্যে থাকা গবেষণা নিবন্ধের সংখ্যা (৫ শতাংশ) ও সর্বাধিক উদ্ধৃত ১ শতাংশের মধ্যে থাকা প্রকাশনার শতকরা হার (৫ শতাংশ)।


সর্বশেষ সংবাদ