অনির্দিষ্টকালের জন্য চবির ক্লাস-পরীক্ষা বন্ধ ঘোষণা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) শিক্ষক সমিতি সব ধরনের একাডেমিক কাজ (ক্লাস-পরীক্ষা) থেকে বিরত থাকার সিদ্ধান্ত নিয়েছে। আগামীকাল (সোমবার) থেকে এ কর্মসূচি পালন করবে তারা। অর্থ মন্ত্রণালয়ের জারিকৃত পেনশনসংক্রান্ত ‘বৈষম্যমূলক’ প্রজ্ঞাপন প্রত্যাহার, প্রতিশ্রুত সুপার গ্রেডে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অন্তর্ভুক্তি এবং স্বতন্ত্র বেতনস্কেল প্রবর্তনের দাবিতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের আহবানে এ সিদ্ধান্ত নিয়েছেন চবি শিক্ষকরা।

রোববার (৩০ জুন) পূর্বনির্ধারিত নির্দেশনা অনুযায়ী পূর্ণদিবস কর্মবিরতিও পালন করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। এদিন প্রত্যেক বিভাগে পরীক্ষা ছাড়া সব ধরনের ক্লাস নেওয়া থেকে বিরত থাকতে দেখা যায় শিক্ষকদের। দাবি আদায় না হওয়া পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য সর্বাত্মক কর্মবিরতি পালিত হবে বলে জানিয়েছেন সমিতির নেতারা। এ সময় ক্লাস, পরীক্ষা, দাপ্তরিক কাজসহ সবকিছু বন্ধ থাকবে বলেও জানা গেছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কে এম নূর আহমদ বলেন, শিক্ষকরা যদি সর্বাত্মক কর্মবিরতি ঘোষণা করেন, তাহলে কোনো বিভাগেই ক্লাস-পরীক্ষা হওয়া সম্ভব না। তবে বিশ্ববিদ্যালয় থেকে অফিসিয়ালি ক্লাস-পরীক্ষা বন্ধের বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি।

এদিকে রোববার সকাল থেকে দুপুর পর্যন্ত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অফিসার সমিতির কার্যালয়ে বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা কর্মবিরতি পালন করেন। এ সময় বক্তারা প্রত্যয় স্কিম হতে পাবলিক বিশ্ববিদ্যালয় সমূহকে বাদ দেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানান। এ স্কিমের কারণে পাবলিক বিশ্ববিদ্যালয়ে যে অস্থিরতা তৈরি হচ্ছে, তা গণতান্ত্রিক পরিবেশের জন্য হুমকির বলে বক্তারা মনে করেন। 

আরো পড়ুন: আগামী শিক্ষাবর্ষ থেকে বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজন নিয়ে শঙ্কা

আন্তঃবিশ্ববিদ্যালয় অফিসার্স ফেডারেশনের আহবানে ১, ২ ও ৩ জুলাই পূর্ণদিবস কর্মবিরতি পালনের ঘোষণা দেন অফিসার সমিতির সভাপতি জনাব রশিদুল হায়দার জাবেদ। অন্যদিকে সর্বজনীন পেনশন ব্যবস্থাপনার প্রজ্ঞাপন অবিলম্বে প্রত্যাহার এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের প্রণীতব্য অভিন্ন নীতিমালা বাতিলের দাবিতে বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত মানববন্ধন করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্মচারী সমিতি। 

এ সময় বক্তারা বলেন, আগামী ১ জুলাই থেকে দাবি আদায় না হওয়া পর্যন্ত একনাগাড়ে কর্মবিরতিতে যাবে বিশ্ববিদ্যালয়ের কর্মচারীরা। আগামীকাল সকাল ৮টা থেকে বেলা ১টা পর্যন্ত কর্মচারীরা কর্মবিরতি পালন করবেন বলেও জানান তারা।


সর্বশেষ সংবাদ