রাবির সব বিভাগের অ্যাকাডেমিক ফলাফল মিলবে অনলাইনে

রাজশাহী বিশ্ববিদ্যালয়
রাজশাহী বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

গত ৭০ বছরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সকল বিভাগের অ্যাকাডেমিক পরীক্ষার ফলাফল অ্যানালগ পদ্ধতিতে পেতেন শিক্ষার্থীরা। তবে অ্যাকাডেমিক সব কার্যক্রমে ডিজিটালাইজেশনের আওতায় আনতে উদ্যোগ নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ২০২২-২৩ শিক্ষাবর্ষের প্রথম বর্ষের প্রথম সেমিস্টার থেকে সকল বিভাগের অ্যাকাডেমিক ফলাফল একসাথে অনলাইনে পাওয়া যাবে। বিষয়টি জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক আশরাফুল ইসলাম খান। 

অধ্যাপক আশরাফুল ইসলাম খান জানান, আমাদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ৪৮টা বিভাগের রেজাল্ট ইতোমধ্যে সংযুক্ত করা হয়েছে। আর কয়েকদিনের মধ্যে বাকি বিভাগগুলোর রেজাল্টও সংযুক্ত করা হবে। এই প্রক্রিয়ায় বিভাগের রেজাল্ট দ্রুত করা যায়। পাশাপাশি সবাই একই সাথে অফিশিয়াল রেজাল্ট পেয়ে যাবে। 

তিনি আরো বলেন, শুধু যাঁরা খাতা দেখবেন বা খাতা কাটবেন তাঁরাই শুধু ওনাদের পার্টটুকু সার্ভারে দিবেন৷ সার্ভারে অটোমেটিকভাবে রেজাল্ট তৈরি হয়ে যাবে। ফলে রেজাল্ট তৈরির জন্য অরিরিক্ত কমিটি করা লাগবে না। একই সাথে সব ডিপার্টমেন্ট একসাথে করলে ভুল হওয়ার চান্সও কম থাকবে। আগামী সপ্তাহের মধ্যে সব ডিপার্টমেন্টই এ আওতায় চলে আসবে এবং ভিসি স্যারের মাধ্যমে ডিজিটাল রেজাল্ট পদ্ধতির উদ্বোধন করবেন।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম বলেন, এ পদ্ধতিতে শিক্ষার্থীরা নির্দিষ্ট পাসওয়ার্ড দিলে অটোমেটিক্যালি রেজাল্ট চলে আসবে। এর পরেও যদি কোনো ভুলভ্রান্তি থাকে সেটাও সংশোধনের সুযোগ রয়েছে এবং এখানে সর্বোচ্চ সিকিউরিটি থাকবে। এ বিষয়ে প্রতিটি বিভাগ থেকে একজন শিক্ষককে প্রশিক্ষণ দেওয়া হবে। আশা করছি এই পদ্ধতির ফলে শিক্ষক-শিক্ষার্থীদের ভোগান্তি কমবে।  

 

সর্বশেষ সংবাদ