রাবিতে চতুর্থবারের মতো পালিত হলো বিশ্ব মেডিটেশন দিবস

রাবিতে চতুর্থবারের মতো পালিত হলো বিশ্ব মেডিটেশন দিবস
রাবিতে চতুর্থবারের মতো পালিত হলো বিশ্ব মেডিটেশন দিবস  © টিডিসি ফটো

স্বেচ্ছাসেবী মানবিক সংগঠন কোয়ান্টাম ফাউন্ডেশনের উদ্যোগে চতুর্থবারের মতো রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) পালিত হয়েছে বিশ্ব মেডিটেশন দিবস। এবারের প্রতিপাদ্য ছিল 'ভালো মানুষ ভালো দেশ স্বর্গভূমি বাংলাদেশ’।

দিবসটি উপলক্ষ্যে মঙ্গলবার (২১ মে) ভোরে বিশ্ববিদ্যালয়ের সাবাস বাংলাদেশ মাঠে আলোচনা সভা ও সম্মিলিত মেডিটেশনের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজ (আইবিএস)-এর অধ্যাপক ড. এম. মোস্তফা কামালের সঞ্চালনায় বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক ও কোয়ান্টাম ফাউন্ডেশনের কর্মকর্তাবৃন্দ।

দিবস উদযাপনকালে কোয়ান্টাম মেথডের প্রবর্তক শহীদ আল বোখারী মহাজাতক অডিও বাণীতে বলেন, ভ্রান্ত জীবনাচারে সৃষ্ট বিভিন্ন রোগ থেকে মুক্তি এবং টোটাল ফিটনেসের জন্যে প্রয়োজন মেডিটেশন ও সুস্থ জীবনাচার। দিবসের এই শুভক্ষণে সবাইকে সমাজ ও দেশের জন্য মহৎ ভাবনার আহ্বান জানাচ্ছি।

এসময় সমাজকর্ম বিভাগের অধ্যাপক ড. গোলাম কিবরিয়া ফেরদৌস, সংস্কৃত বিভাগের অধ্যাপক ড. বিপুল কুমার বিশ্বাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. জাহাঙ্গীর আলম, ইতিহাস বিভাগের অধ্যাপক ড. ফেরদৌসী বেগম, আইন বিভাগের অধ্যাপক মো. আব্দুল আলিম, মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. শুভ্রা রানী চন্দ, ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. সাইফুল ইসলামসহ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আরো ৭জন সম্মানিত শিক্ষক উপস্থিত ছিলেন। এছাড়া বিভিন্ন বিভাগের পাঁচ শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

এসময় তারা সম্মিলিত কণ্ঠে প্রত্যয়ন ব্যক্ত করে উচ্চস্বরে বলেন (প্রতিটি তিন বার করে) 'ভালো মানুষ ভালো দেশ, স্বর্গভূমি বাংলাদেশ'। 

উল্লেখ্য, ২০২১ সাল থেকে বাংলাদেশ ও বিশ্বের বিভিন্ন দেশে কোয়ান্টাম ফাউন্ডেশনের উদ্যোগে আনুষ্ঠানিকভাবে পালিত হচ্ছে দিনটি। বছর পাঁচেক আগে উইল উইলিয়ামস নামে এক ব্রিটিশ মেডিটেশন প্রশিক্ষক প্রথম এ দিবসটি পালনের উদ্যোগ নেন। উইল উইলিয়ামস অনিন্দ্রার রোগী ছিলেন। মেডিটেশনের মাধ্যমে নিরাময়ের পর তিনি এ সম্পর্কে আরো উৎসাহী হয়ে ওঠেন।

 

সর্বশেষ সংবাদ