ইউজিসির ইনোভেশন কর্মশালায় সেকেন্ড রানারআপ মেরিটাইম ইউনিভার্সিটি

ইউজিসির ইনোভেশন কর্মশালায় সেকেন্ড রানারআপ মেরিটাইম ইউনিভার্সিটি
ইউজিসির ইনোভেশন কর্মশালায় সেকেন্ড রানারআপ মেরিটাইম ইউনিভার্সিটি  © টিডিসি ফটো

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) ই-গভর্ন্যান্স ও উদ্ভাবন কর্মপরিকল্পনা ২০২৩-২০২৪ বাস্তবায়নের অংশ হিসেবে পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের ইনোভেশন শোকেসিং বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

১৭ ও ১৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত এই কর্মশালায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি ই-গভর্ন্যান্স এবং ইনোভেশন টিম দ্বিতীয় রানারআপ হওয়ার গৌরব অর্জন করে। মেরিটাইম ইউনিভার্সিটির উদ্ভাবনী ধারণাটি ছিল 'বাংলাদেশ মেরিটাইম জার্নাল (বিএমজে)- ম্যানেজমেন্ট, পাবলিকেশন এন্ড আর্কাইভ ডিজিটাইজেশন অব বিএসএমআরএমইউ।

বিএসএমআরএমইউ কর্তৃক প্রতিষ্ঠিত বাংলাদেশ মেরিটাইম জার্নাল (বিএমজে) দেশি ও বিদেশি পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়, ইনস্টিটিউট, প্রতিষ্ঠানের ফ্যাকাল্টি সদস্য এবং গবেষকদের উচ্চ মানের নিবন্ধ প্রকাশ করতে প্রতিশ্রুতিবদ্ধ। এটি একটি ডাবল-ব্লাইন্ড পিয়ার-রিভিউড জার্নাল যার প্রিন্ট (ISSN: 2519-5972) এবং অনলাইন (ISSN: 2520-1840) উভয় সংস্করণ রয়েছে। এটি সকল গবেষকদের জন্য উন্মুক্ত একটি প্লাটফর্ম । 

May be an image of 15 people and text

বিএসএমআরএমইউ এর ই-গভর্ন্যান্স ও উদ্ভাবন কর্মপরিকল্পনা বাস্তবায়ন টিমের ফোকাল পয়েন্ট ও আইসিটি সেন্টারের প্রোগ্রামার মো. ফারুক মামুন জানান ‘এটি আমাদের জন্য অত্যন্ত আনন্দের বিষয় যে বিশ্ববিদ্যালয়ের একটি কৃতিত্ব শেয়ার করছি এবং এটি নিয়ে আমি বিশেষভাবে গর্বিত।’ 

তিনি আরও বলেন, ‘আমি বিশ্বাস করি এটি বাংলাদেশের শিক্ষা খাতে, বিশেষ করে মেরিটাইম সেক্টরের জন্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ। আমাদের আইডিয়াটি বাংলাদেশে ই-গভর্ন্যান্সের ল্যান্ডস্কেপে পরিবর্তন সাধন করার সম্ভাবনা হিসেবে স্বীকৃত হয়েছে। এই অর্জনটি বিএমজের এডিটোরিয়াল বোর্ড এবং বিএসএমআরএমইউয়ের উদ্ভাবন দলের নিষ্ঠা, সৃজনশীলতা এবং কঠোর পরিশ্রমের প্রমাণ।’

ইউজিসির গবেষণা সহায়তা ও প্রকাশনা বিভাগের পরিচালক মো. ফখরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন কমিশনের সচিব ড. ফেরদৌস জামান ও শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব আব্দুল মতিন।

 ইউজিসির সদস্য ও ইনোভেশন কমিটির আহ্বায়ক অধ্যাপক সাজ্জাদ হোসেন প্রধান অতিথিসহ সবাই নিজ নিজ বক্তব্য প্রদানকালে নতুন বিশ্ববিদ্যালয় হিসেবে বিএসএমআরএমইউয়ের এ অর্জন সত্যিই প্রশংসার দাবিদার বলে জানান। সেইসঙ্গে এ ধারাবাহিকতা রক্ষা করার জন্য বিশ্ববিদ্যালয়কে সচেষ্ট থাকারও আহ্বান জানান।

দুই দিনব্যাপী এই কর্মশালায় সারা বাংলাদেশ থেকে ৩৯টি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি তাদের বিভিন্ন উদ্ভাবনীমূলক আইডিয়া নিয়ে অংশগ্রহণ করে। কর্মশালায় শ্রেষ্ঠ উদ্ভাবনীমূলক আইডিয়ার জন্য জগন্নাথ বিশ্ববিদ্যালয় চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। এতে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) এবং ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) যৌথভাবে প্রথম রানারআপ নির্বাচিত হয়।


সর্বশেষ সংবাদ