কুরিয়ারে প্রধানমন্ত্রী স্বর্ণপদক ফেরত পাঠালেন রাবি ছাত্র নূরুল হুদা

দুর্নীতির প্রতিবাদ

মো. নূরুল হুদা ও প্রধানমন্ত্রী স্বর্ণপদক
মো. নূরুল হুদা ও প্রধানমন্ত্রী স্বর্ণপদক  © ফাইল ছবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শিক্ষক নিয়োগে দুর্নীতি, অনিয়ম ও স্বজনপ্রীতির অভিযোগে ঘোষণা অনুযায়ী প্রধানমন্ত্রী ও বিশ্ববিদ্যালয় স্বর্ণপদক ফেরত পাঠিয়েছেন বিশ্ববিদ্যালয়টির প্রাক্তন ছাত্র মো. নূরুল হুদা।

আজ রবিবার (১৪ জানুয়ারি) কুরিয়ার সার্ভিসের মাধ্যমে এ পদক ও সনদপত্র ফেরত দিয়েছেন তিনি। এসএ পরিবহনের রাজধানীর শ্যামলী শাখা থেকে এ দুটি পার্সেল বুকিং করা হয়েছে। এসএ পরিবহনের শ্যামলী শাখার বুকিং সহকারী ও নূরুল হুদার সঙ্গে কথা বলে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।

আরও পড়ুন: রাবিতে শিক্ষক নিয়োগে দুর্নীতির প্রতিবাদে প্রধানমন্ত্রী স্বর্ণপদক প্রত্যাখ্যান

বুকিংয়ের রিসিট কপির তথ্যানুযায়ী—‘প্রধানমন্ত্রী স্বর্ণপদক’ ও এর মূল সনদপত্র বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান দপ্তরে এবং বিশ্ববিদ্যালয় স্বর্ণপদক ও স্বীকৃতির মূল সনদপত্র রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বরাবর পাঠিয়েছেন তিনি।

নূরুল হুদা বলেন, শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসি তদন্ত করেছিল, সেখানে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে শিক্ষক নিয়োগে অনিয়ম ও স্বজনপ্রীতির অভিযোগ প্রমাণিত হয়। আমার প্রত্যাশা ছিল সরকার দোষীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেবে।

তিনি আরও বলেন, দীর্ঘদিনেও তদন্তে প্রমাণিত দুর্নীতি, অনিয়ম, স্বজনপ্রীতির বিরুদ্ধে কোনো পদক্ষেপ না দেখে দুর্নীতির প্রতিবাদে আমি জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে দুটি স্বর্ণপদক ফেরত দেওয়ার ঘোষণা দিয়েছিলাম। সেই ঘোষণা অনুযায়ী—আজকে আমি কুরিয়ার সার্ভিসের মাধ্যমে স্বর্ণপদক ফেরত পাঠিয়েছি।

নূরুল হুদা লালমনিরহাট জেলার মৃত আহর উদ্দীনের ছেলে। তিনি জিপিএ-৫ পেয়ে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হন। ২০১০-১১ শিক্ষাবর্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ভর্তি হন। এলএলবিতে (সম্মান) সিজিপিএ-৩.৬৫৪ এবং এলএলএমে ৩.৬০৭ অর্জন করেন। এলএলবি পরীক্ষার ফলাফলে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদে প্রথম স্থান অর্জন করায় ২০১৭ সালে বিশ্ববিদ্যালয় স্বর্ণপদক এবং ২০১৮ সালে প্রধানমন্ত্রী স্বর্ণপদক পান।

তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ থেকে কৃতিত্বপূর্ণ ফলাফল নিয়ে স্নাতক ও স্নাতকোত্তর শেষ করেছেন। ভালো ফল অর্জন সত্ত্বেও নিজে শিক্ষক নিয়োগে আবেদন করে দুর্নীতি-স্বজনপ্রীতির কাছে হার মেনেছেন। এজন্য প্রধানমন্ত্রী ও বিশ্ববিদ্যালয় স্বর্ণপদকও ফেরত দিয়েছেন তিনি। বর্তমানে নূরুল হুদা সুপ্রিম কোর্টে আইন পেশায় নিয়োজিত।

এর আগে গতকাল শনিবার (১৩ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলন পদক ফেরতের ঘোষণা দেন নূরুল। সেখানে লিখিত বক্তব্যে তিনি বলেন, ‘শিক্ষাই জাতির মেরুদণ্ড। আর বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগের মতো গুরুত্বপূর্ণ বিষয়ে আর্থিক লেনদেন, স্বজনপ্রীতি ও অনিয়ম দেশের শিক্ষাব্যবস্থাকে ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে যাচ্ছে। আমি রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ঘটে যাওয়া শিক্ষক নিয়োগে দুর্নীতি, অনিয়ম ও স্বজনপ্রীতির প্রতিবাদে বিশ্ববিদ্যালয় ও প্রধানমন্ত্রী স্বর্ণপদক প্রত্যাখ্যান করছি।’


সর্বশেষ সংবাদ