মেট্রোরেলের টিএসএসি স্টেশন উদ্বোধন, প্রধানমন্ত্রীকে শিক্ষার্থীদের ধন্যবাদ

প্রধানমন্ত্রীকে শিক্ষার্থীদের ধন্যবাদ
প্রধানমন্ত্রীকে শিক্ষার্থীদের ধন্যবাদ  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) টিএসসিতে দেশের প্রথম বিদ্যুৎ চালিত ও দ্রুতগতির গণপরিবহন ব্যবস্থা মেট্রোরেলের একটি স্টেশন তৈরি করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেছে ঢাবির সাধারণ শিক্ষার্থীরা।  

শনিবার (২ ডিসেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে দিনব্যাপী নানা আয়োজনের ‘মেট্রো অ্যাট টিএসসি: থ্যাংক ইউ শেখ হাসিনা’ শীর্ষক কর্মযজ্ঞের মধ্য দিয়ে অনুষ্ঠানটি পরিচালিত হয়েছে। 

মেট্রোরেলের একটি স্টেশন ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি উপকণ্ঠে স্থাপিত হয়েছে যা ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীদের জন্য এক নতুন দিগন্তের উন্মোচন। শীর্ষই মেট্রোরেলের টিএসসি স্টেশনের আনুষ্ঠানিক যাত্রা শুরু হবে৷ ঢাবি শিক্ষার্থীরা এই স্টেশনটির মাধ্যমে সরাসরি মেট্রোরেল সুবিধা পাবে।  

আনন্দ র‍্যালি, থ্যাংক ইউ শেখ হাসিনা সম্বলিত মঞ্চে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে গান পরিবেশন, মনোমুগ্ধকর নৃত্য পরিবেশন, সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মকান্ডের প্ল্যাকার্ড, পোস্টার ও ভিজ্যুয়াল প্রদর্শনী, রাজু ভাস্কর্যের পাদদেশে আলপনা অঙ্কন, আর্ট ক্যাম্প, অ্যাকশন পেইন্টিং, গণস্বাক্ষর কর্মসূচি, রঙ্গ উৎসব   ইত্যাদির সমন্বয়ে তৈরি ‘মেট্রো অ্যাট টিএসসি: থ্যাংক ইউ শেখ হাসিনা’ অনুষ্ঠানে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। 

সকাল সাড়ে ১০ টায় বিজয়ের গান দিয়ে অনুষ্ঠানটি শুরু হয়৷ পরবর্তীতে সাংস্কৃতিক অনুষ্ঠানের অংশটি সম্পন্ন হয়েছে। সাংস্কৃতিক অনুষ্ঠানে শিক্ষার্থীরা দেশাত্মবোধক  গান পরিবেশন করে৷ এরপর বাংলাদেশ আমার গানের সাথে মনোমুগ্ধকর নৃত্য পরিবেশন করে শিক্ষার্থীরা৷ 

পাশাপাশি ‘মেট্রো অ্যাট টিএসসি’ শিরোনামের আর্ট ক্যাম্পের কার্যক্রম চলতে থাকে৷ এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ে মেট্রোরেল, টিএসসিতে মেট্রোরেল সম্পর্কিত বিভিন্ন আর্ট করে থাকে৷ একই সাথে 'আমাদের মেট্রোরেল উপহার দেওয়ার জন্য ধন্যবাদ শেখ হাসিনা' শিরোনামে একটি গণস্বাক্ষর কর্মসূচি হয়েছে৷ 

b7a2c959-aafe-4a78-a7ff-360a4a4461ce

পরবর্তীতে আনন্দ শোভাযাত্রা শুরু হয়৷ । রাজু ভাস্কর্য থেকে শাহবাগ ঘুরে এসে টিএসসি স্টেশন  হয়ে রাজু ভাস্কর্যে এসে শেষ হয় আনন্দ শোভাযাত্রাটি। আনন্দ র‍্যালিতে শিক্ষার্থীরা ‘থ্যাংক ইউ শেখ হাসিনা’ প্ল্যাকার্ড, সরকারের বিভিন্ন উন্নয়ন প্রকল্পের পোস্টার, প্ল্যাকার্ড হাতে নিয়ে, ডাম, ঢোল বাজিয়ে, ঘোড়ার গাড়িতে চড়ে, ভ্যানে চড়ে আনন্দ  হাসিমুখে শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। 

পরবর্তীতে দুপুর ১২ টায় রঙ উৎসব শুরু হয়। রঙ উৎসবে শিক্ষার্থীরা বিভিন্ন গানে নেচে গেয়ে রঙ উৎসবে মেতে উঠে৷ 

বিকাল ৪ টা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি ভিত্তিক সংগঠন যেমন ঢাকা বিশ্ববিদ্যালয় মাইম অ্যাকশন একটি মুকাভিনয় করবে৷ ঢাকা বিশ্ববিদ্যালয় আবৃত্তি সংসদ কবিতা আবৃত্তি করবে, ঢাকা বিশ্ববিদ্যালয় নাট্য সংসদ পথ নাটক করবে, ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদ গান ও নৃত্য পরিবেশন করবে৷ ঢাকা বিশ্ববিদ্যালয় ব্যান্ড সোসাইটি ব্যান্ড মিউজিক পরিবেশন করবে, ঢাকা বিশ্ববিদ্যালয় আইটি সোসাইটি একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করবে৷ 

728667f2-c139-4883-9057-8cc2d442edb5
 
সন্ধ্যা ৬ টায় চলচ্চিত্র প্রদর্শনী রয়েছে৷ ঢাকা বিশ্ববিদ্যালয় ভিত্তিক প্লাটফর্ম 'উন্মুক্ত লাইব্রেরি'র পক্ষ থেকে 'Hasina : A Daughter's Tale' চলচ্চিত্রটি প্রদর্শন করা হবে৷ 

অনুষ্ঠানটি উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক, ডাকসুর সাবেক সদস্য তানভীর হাসান সৈকত৷ তিনি বলেন, টিএসসিতে,সর্বোপরি ঢাকা বিশ্ববিদ্যালয়ে মেট্রোরেলের আগমনকে স্বাগত জানিয়ে সাধারণ শিক্ষার্থীরা এই প্রোগ্রামের আয়োজন করেছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা এই প্রোগ্রামের মাধ্যমে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা করেছে৷

তিনি আরও বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে মেট্রোরেল উপহার দেওয়ায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আমি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। শিক্ষার্থীদের এই অসাধারণ আয়োজনে অংশ নিতে পেরে আমি নিজেও আনন্দিত৷ একই সাথে তরুণ প্রজন্ম ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি যে বিশ্বাস ও আস্থা সেটি আজকের প্রোগ্রামের মাধ্যমে আবারো প্রমাণিত হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি তরুণ প্রজন্মের এই উচ্ছ্বাস আগামী জাতীয় সংসদ নির্বাচনে নৌকার বিজয়কে সুনিশ্চিত করবে বলে আমরা মনে করি। 

তিনি বলেন, আমরা বিশ্বাস করি মেট্রোরেল ব্যবহারের মধ্য দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের যাতায়াতের সংকট ও সমস্যা দূরীভূত হবে৷ আমাদের অনাবাসিক বন্ধুদের ক্যাম্পাসে যাতায়াত খুবই সহজ হয়ে উঠবে৷ সার্বিকভাবে মেট্রোরেলের যথাযথ ব্যবহার ঢাকা বিশ্ববিদ্যালয়কে সমুন্নত করবে। 

আয়োজক কমিটির সদস্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী মোছাদ্দেক বিল্লাহ বলেন, আমরা এই আয়োজনটি কেন করেছি তা কিন্তু প্রোগ্রামের নামেই উল্লেখ করা রয়েছে৷ ‘মেট্রো অ্যাট টিএসসি: থ্যাংক ইউ শেখ হাসিনা’ প্রোগ্রামের মাধ্যমে আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ে, টিএসসিতে মেট্রোরেলের আগমনকে উৎসবমুখর পরিবেশে স্বাগত জানিয়েছি এবং একই সাথে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মেট্রোরেল উপহার দেওয়ায় শিক্ষার্থীরা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেছে৷ মেট্রোরেলের প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের যে উচ্ছ্বাস, তরুণ প্রজন্মের যে উচ্ছ্বাস, সেটি কিন্তু আজকের প্রোগ্রামে শিক্ষার্থীদের উৎসবের মাধ্যমে খুব ভালোভাবে ফুটে উঠেছে।


সর্বশেষ সংবাদ