সাংবাদিকদের পায়ের নিচের মাটি ক্রমাগত সরে যাচ্ছে: রাবি অধ্যাপক

রাবি অধ্যাপক দুলাল চন্দ্র বিশ্বাস
রাবি অধ্যাপক দুলাল চন্দ্র বিশ্বাস  © টিডিসি ফটো

সাংবাদিকদের পায়ের নিচের মাটি ক্রমাগত সরে যাচ্ছে বলে মন্তব্য করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক দুলাল চন্দ্র বিশ্বাস।

মঙ্গলবার (১৭ অক্টোবর) রাজশাহী বিশ্ববিদ্যালয় রিপোর্টার্স ইউনিটির (রুরু) প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভায় আলোচকের বক্তব্যে তিনি এই মন্তব্য করেন। 

সকাল ১০টায় প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আমন্ত্রিত অতিথিদের নিয়ে রুরু কার্যালয়ে কেক কাটা হয়।এরপর রাকসু ভবনের সামনে থেকে একটি আনন্দ শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি ক্যাম্পাসের প্রধান সড়কগুলো প্রদক্ষিণ শেষে বিশ্ববিদ্যালয়ের ডিনস কমপ্লেক্সের সামনে শেষ হয়।

অনুষ্ঠানে তিনি বলেন, সাংবাদিকদের জাতির বিবেক হিসেবে কাজ করার জায়গাটা আর থাকছে না। এখন চাকর হিসেবে মালিকের মন জুগিয়ে সাংবাদিকতা করা শুরু হয়েছে। একটা সময়ে তথ্য বা মিডিয়ার যেকোনো বিষয়কে আমরা পণ্য হিসেবে গণ্য করা শুরু করলাম। ব্যবসায়ীরা অর্থ লগ্নি করা শুরু করলেন। মিডিয়াকে ইন্ডাস্ট্রি হিসেবে বিবেচনা করাটা সাংবাদিকতার জন্য ভালো হয়নি।

‘সাংবাদিকতায় সাম্প্রতিক রুপান্তর: চ্যালেঞ্জ ও সম্ভাবনা’ বিষয়ে আলোচকের বক্তব্যে এই অধ্যাপক আরও বলেন, সাংবাদিকদের পায়ের নিচের মাটি ক্রমাগত সরে যাচ্ছে। গত ৩০ বছরে এই সেক্টরে অপ্রতিরোধ্য একটা পরিবর্তন ঘনীভূত হয়ে উঠছে। এখন কেউ কেউ বলছেন, একদম মৌলিক অবস্থানে ফেরত যেতে হবে। আবার কেউ কেউ বলছেন, মৌলিক জায়গায় ফেরত যাওয়া সম্ভব না। নতুন সময় এসেছে। এটা নিয়ে কাজ করতে হবে।

অনুষ্ঠানে সম্মানিত অতিথির বক্তব্যে রাজশাহী-৩ আসনের সংসদ সদস্য মো. আয়েন উদ্দীন বলেন, সাংবাদিকতা একটা মহৎ পেশা। এই ডিজিটাল যুগে সেটা বিভিন্নভাবে কলুষিত হচ্ছে। এখন সবার হাতেই অ্যান্ড্রয়েড মোবাইল রয়েছে। এর ফলে, অনেকেই একটা পোর্টাল খুলে নিজে নিজেই সাংবাদিক সেজে ভিত্তিহীন রিপোর্ট করে থাকে। ওই রিপোর্ট হাজার হাজার মানুষ পড়ার পরে যে সম্মানহানিটা হয়, সেটা কিন্তু সহজে পূরণ করা সম্ভব না। রাজনীতিকদের পক্ষ-বিপক্ষ থাকতে পারে। কিন্তু সাংবাদিকদের সেটা থাকা উচিত না। সকল অন্যায়ের বিরুদ্ধে এবং ন্যায়ের পক্ষেই কলম ধরতে হবে। তবেই একটা জাতি সঠিক পথের দিশা পাবে।

আরও পড়ুন: আগামী ১০০ দিন দেশটাকে পাহারা দিতে হবে: তথ্যমন্ত্রী

সংসদ সদস্য আরও বলেন, সাংবাদিকতা একটা পেশা হওয়ার পাশাপাশি জাতিকে সঠিক পথ দেখানোর একটা মাধ্যমও। কেউ কোনো ভুল-ত্রুটি করলে, সঠিক খরবরটা তুলে ধরতে হবে। কেউ কিছু একটা বলার সাথে সাথে সেটা নিয়ে নিউজ করাটা ঠিক নয়। নিউজ করার ক্ষেত্রে বস্তুনিষ্ঠতা বজায় রাখতে হবে। একজন সংসদ সদস্যের ভুল-ত্রুটি নিয়ে নিউজ করলে, অন্যান্য সংসদ সদস্যরাও সাবধান হয়ে যায়। এর বিপরীতে, একজন জনপ্রতিনিধি কোনো ভালো কাজ করলে, সেটাও তুলে ধরা উচিত।

প্রধান অতিথির বক্তব্যে রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, সম্প্রতি আমরা লক্ষ্য করছি, বেশকিছু নিউজ মিডিয়া ফরমায়েশি নিউজ করছে। এজন্য আমি আমার শিক্ষার্থীদের অনুরোধ করব, বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের ক্ষেত্রে তোমরা যেন কখনোই পিছপা না হও। তোমাদের নিউজের মাধ্যমে অন্য কারো ইচ্ছার (অসৎ) প্রকাশ যেন না ঘটে। তোমাদের এখন অঙ্কুরোদগম হচ্ছে, অঙ্কুরেই তোমরা যদি বিপথে চলে যাও, তাহলে কিন্তু বিপদ হয়ে যাবে।

রুরুয়ের সাধারণ সম্পাদক আসিফ আহমেদ দিগন্তের সঞ্চালনায় আলোচনা সভায় সভাপতিত্ব করেন সভাপতি শাহিনুর খালিদ। প্রতিষ্ঠাবার্ষিকীর সার্বিক আয়োজনে ফুড পার্টনার হিসেবে ছিল বাংলা টিফিন।


সর্বশেষ সংবাদ