জাবির রসায়ন বিভাগে নিয়োগ ‘অপ্রয়োজনীয়’ বলছেন শিক্ষকরা

জাহঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
জাহঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

জাহাঙ্গীরনগর বিবিদ্যালয়ের (জাবি) রসায়ন বিভাগে ভৌত রসায়ন, জৈব ও অজৈব রসায়ন নামে তিনটি শাখা রয়েছে। এর মধ্যে ভৌত রসায়ন শাখায় বর্তমানে ১০জন শিক্ষক থাকলেও নতুন করে শিক্ষক নিয়োগের জন্য নিয়োগ বোর্ড আহ্বান করা হয়েছে। বিষয়টিকে ’অপ্রয়োজনীয়’ বলছেন বিভাগের একাধিক শিক্ষক।

বিভাগের শিক্ষকদের সূত্রে জানা গেছে, আজ (৩১ আগস্ট) নিয়োগ বোর্ড বসবে। এখানে তিনজন শিক্ষক নিয়োগের কথা রয়েছে যার একজন থাকবেন ভৌত রসায়ন শাখা থেকে।

এ নিয়ে বিভাগের ভৌত রসায়ন বিভাগের একজন শিক্ষক নাম প্রকাশ না করার শর্তে বলেন, আমাদের বিভাগে এ শাখায় বর্তমানে ১০ জন শিক্ষক রয়েছে। এজন্য এখন আমাদের হাফ ক্রেডিট কোর্স নিতে হচ্ছে। তিনি আরও অভিযোগ করে বলেন, “বিভাগের সভাপতি এ ব্যাপারে আমাদের সাথে কথা বলেন নি। ”

অভিযোগের ব্যাপারে রসায়ন বিভাগের অধ্যাপক মাহবুব কবির বলেন, আমাদের বিভাগের ভৌত, জৈব ও অজৈব তিনটি সেকশনে শিক্ষক সংখ্যায় নির্দিষ্ট নয়। এখন ভৌত শাখায় একজন শিক্ষকের প্রয়োজনীয়তা আছে তাই একজন শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি দিয়েছি।

এছাড়াও এই পদে এক ছাত্রলীগ নেত্রীকে প্রভাষক হিসেবে নিয়োগ দিতে চাপ প্রয়োগের অভিযোগ উঠেছে শাখা ছাত্রলীগের বিরুদ্ধে। ঐ নেত্রীর বিরুদ্ধে পরীক্ষায় নকল করে বহিস্কৃত, বিভাগের প্রশ্ন ফাঁসের সিন্ডিকেটে জড়িত থাকা ও অবৈধভাবে হলে থাকার অভিযোগ করেছেন সংশ্লিষ্টরা।

এ বিষয়ে জানতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলমকে একাধিকবার ফোন করা হলেও তিনি রিসিভ করেননি।


সর্বশেষ সংবাদ