চূড়ান্ত পরীক্ষার আগ পর্যন্ত ঢাকা কলেজে ক্লাসে উপস্থিতি বাধ্যতামূলক

ঢাকা কলেজ
ঢাকা কলেজ  © ফাইল ছবি

ঢাকা কলেজের স্নাতক প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বর্ষের শিক্ষার্থীদের জন্য বর্ষসমাপণী বা চূড়ান্ত পরীক্ষার আগ পর্যন্ত নিয়মিত ক্লাস বাধ্যতামূলক করা হয়েছে। পরীক্ষায় অংশগ্রহণের জন্য নির্বাচনী পরীক্ষা সম্পন্ন করে ফরম পূরণ করলেও পরবর্তীতে ক্লাসে অংশ নিতে হবে শিক্ষার্থীদের। 

রোববার (১৩ আগস্ট) এ তথ্য জানিয়েছেন ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইউসুফ। মূলত, শিখন ঘাটতি পূরণ, চূড়ান্ত পরীক্ষায় ফল বিপর্যয় রোধ এবং শিক্ষার মানোন্নয়নে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

অধ্যক্ষ বলেন, ঢাকা কলেজের অনার্স প্রথম বর্ষ (২০২১-২২), দ্বিতীয় বর্ষ (২০২০-২১) এবং তৃতীয় বর্ষ (২০১৯-২০২০) শিক্ষাবর্ষের ক্লাস স্ব স্ব বর্ষের চূড়ান্ত পরীক্ষা শুরুর পূর্ব পর্যন্ত চলমান থাকবে। বিষয়টি একাডেমিক কাউন্সিলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সে অনুযায়ী বিভাগীয় প্রধানদের জানানো হয়েছে। ইতোমধ্যেই ক্লাসও শুরু হয়েছে। টেস্ট পরীক্ষা ও ফরম পূরণ সম্পন্ন হওয়ার পরও পরীক্ষার আগ পর্যন্ত ক্লাস হবে। বিষয়টি অতীব জরুরি।

শিক্ষার্থীদের শিখন ঘাটতি পূরণ ও পরীক্ষার জন্য প্রস্তুত করতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে উল্লেখ করে অধ্যক্ষ আরও বলেন, আমরা চাই ঢাকা কলেজের শিক্ষার্থীদের পরীক্ষার রেজাল্টে যেন ভালোর ধারাবাহিকতা বজায় থাকে। সেজন্যই অতিরিক্ত ক্লাসের ব্যবস্থা। এর মধ্য দিয়ে শিক্ষার্থীরা নিজেদের চূড়ান্ত পরীক্ষার জন্য প্রস্তুত করে সিলেবাসের আলোকে প্রস্তুতি নিতে প্রস্তুত পারবেন।

অপরদিকে শিক্ষার্থীদের ক্লাসে উপস্থিত হওয়ার জন্য ইতোমধ্যেই প্রতিটি বিভাগ থেকে নোটিশ দেওয়া হয়েছে বলে জানান ঢাকা কলেজের অনার্স-মাস্টার্স ক্লাস মনিটরিং কমিটির আহবায়ক অধ্যাপক পারভীন সুলতানা হায়দার।


সর্বশেষ সংবাদ