জাবির লোকপ্রশাসন বিভাগ

শিক্ষক নিয়োগ বাতিল চেয়ে ইউজিসিতে চিঠি চাকরিপ্রার্থীর 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও ইউজিসি
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও ইউজিসি  © লোগো

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) লোক প্রশাসন বিভাগের শিক্ষক নিয়োগ বাতিলের দাবিতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে (ইউজিসি) চিঠি দিয়েছেন বিভাগটির একজন সাবেক শিক্ষার্থী। বৃহস্পতিবার (১০ আগস্ট) ইউজিসির চেয়ারম্যান বরাবর নিয়োগ বাতিলের দাবি জানিয়ে লোক প্রশাসন বিভাগের ৪২তম ব্যাচের জান্নাত আরা নামের ওই সাবেক শিক্ষার্থী এই চিঠি দেন। 

এর আগে একই বিভাগে যোগ্য প্রার্থীদের উপেক্ষা করে ‘মোবাইল চুরিতে’ জড়িত ছাত্রীকে শিক্ষক হিসেবে নিয়োগের সুপারিশ করা হলে নানা আলোচনা-সমালোচনা সৃষ্টি হয়। এ নিয়ে চরম বিতর্কের পাশাপাশি অসন্তোষ জানিয়েছেন একই বিভাগের শিক্ষকসহ বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্টরা।

চিঠিতে জানানো হয়েছে, গত ১০ জুলাই লোক প্রশাসন বিভাগে শিক্ষক নিয়োগের মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হয়। আমি উক্ত পরীক্ষায় অংশগ্রহণ করি। লোক প্রশাসন বিভাগ থেকে স্নাতকে ৩.৬৭ পেয়ে দ্বিতীয় স্থান ও স্নাতকোত্তরে ৩.৮৩ পেয়ে প্রথম স্থান অধিকার করি। 

বিশ্ববিদ্যালয়ের নিয়োগ সংক্রান্ত সকল যোগ্যতা থাকা সত্ত্বেও আমাকে বাদ দিয়ে তুলনামূলক কম যোগ্য ও নৈতিক অবক্ষয় সম্পন্ন প্রার্থীর নাম নিয়োগ বোর্ড থেকে সুপারিশ করা হয়েছে বলে জানতে পেরেছি। উক্ত নিয়োগ সংক্রান্ত বিভিন্ন ত্রুটি ও অস্বচ্ছতা নিয়ে গতকাল ৯ আগস্ট বিভিন্ন পত্রিকায় সংবাদ প্রকাশিত হয়—চিঠিতে জানিয়েছেন জাবির ওই সাবেক শিক্ষার্থী।

চিঠিতে বলা হয়, বিভাগের সভাপতি অধ্যাপক নুরুল আমিন তার পছন্দের প্রার্থীকে প্রথম বানাতে পরীক্ষা কমিটিতে থেকে হস্তক্ষেপ করেন। এমন অনৈতিক কর্মকাণ্ডে যুক্ত থাকার পরেও তার অধীনে শিক্ষক নিয়োগ বোর্ড বসেছে। সেখানে চুরির দায়ে অভিযুক্ত একজনকে শিক্ষক হিসেবে নিয়োগের জন্য সুপারিশ করা হয়েছে। তাই লোক প্রশাসন বিভাগের নিয়োগ বোর্ড বাতিলের দাবি জানাচ্ছি।

এছাড়া পত্রে উপযুক্ত প্রমাণাদি পর্যালোচনা করে বিশ্ববিদ্যালয়ের বিধি মোতাবেক মেধাবী ও নৈতিক জ্ঞান সম্পন্ন প্রার্থীদের অগ্রাধিকার দেওয়ার অনুরোধ জানানো হয়েছে। 

জান্নাত আরা জানিয়েছেন, বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষক নিয়োগের আগে অবশ্যই তার মেধা, যোগ্যতা ও অভিজ্ঞতার মূল্যায়ন করা উচিৎ। আমি ছাড়াও অনেক যোগ্য প্রার্থী এই নিয়োগে বঞ্চিত হচ্ছে। আমার দাবি এই নিয়োগে যেন কারো প্রতি অবিচার করা না হয়।

এ বিষয়ে জানতে চাইলে ইউজিসি চেয়ারম্যানের একান্ত সচিব (উপসচিব) মো. মোস্তাফিজুর রহমান বলেন, আজ আমরা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের শিক্ষক নিয়োগ বাতিলের দাবিতে সাবেক শিক্ষার্থী কর্তৃক একটি অভিযোগপত্র পেয়েছি। তা ইতিমধ্যে চেয়ারম্যানের কাছে প্রেরণ করা হয়েছে।


সর্বশেষ সংবাদ