ছাত্রলীগ নেতাদের বিরুদ্ধে চাঁদাবাজির নিউজ করায় সাংবাদিককে আইনি নোটিশ 

  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শাখা ছাত্রলীগের সভাপতি মাজহারুল কবির শয়ন এবং সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকতের বিরুদ্ধে ক্যাম্পাসের টিএসসি সংলগ্ন ডাস ক্যাফেটেরিয়া থেকে চাঁদা দাবির অভিযোগ নিয়ে সংবাদ প্রকাশ করায় দ্য ডেইলি অবজারভার কর্তৃপক্ষ ও এর ঢাবি প্রতিবেদককে আইনি নোটিশ পাঠানো হয়েছে। 

আজ মঙ্গলবার (৮ আগস্ট) সুপ্রিম কোর্টের আইনজীবী এম নোমান হোসেন তালুকদারের মাধ্যমে এই নোটিশ পাঠান ছাত্রলীগের সভাপতি শয়ন ও সেক্রেটারি সৈকত।

গতকাল সোমবার (৭ আগস্ট) ইংরেজি দৈনিক দ্য ডেইলি অবজারভারে ‘মালিক ছাত্রলীগের চাহিদা পূরণ করতে না পারায় ঢাবিতে স্ন্যাকসের দোকান বন্ধ’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। এতে বলা হয়, "সম্প্রতি ক্যাম্পাসের টিএসসির ডাস ক্যাফেটেরিয়া থেকে ৩০ হাজার টাকা চাঁদা দাবি করেন ছাত্রলীগের কিছু নেতা-কর্মী। এর জন্য তাঁরা ডাস ক্যাফেটেরিয়ার ব্যবস্থাপকদের বিরুদ্ধে পঁচা ও নিম্ন মানের খাবার পরিবেশনের অভিযোগ তোলেন।"

অবজারভারের ওই প্রতিবেদনে আরও বলা হয়, "কয়েক দিন আগে প্রক্টরিয়াল টিমের মাধ্যমে ডাস ক্যাফেটেরিয়া বন্ধ করে দেওয়া হয়। একপর্যায়ে দোকানটি খুলতে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি শয়ন ও সাধারণ সম্পাদক সৈকতের পক্ষ থেকে ছাত্রলীগের এক নেতা ডাস ক্যাফেটেরিয়ার মালিকের কাছ থেকে পাঁচ লাখ টাকা চাঁদা দাবি করেন। এর আগে ছাত্রলীগ নেতা মাজহারুল কবির শয়ন ক্যাম্পাসের সামাজিক বিজ্ঞান চত্বরে অবস্থিত ডিইউ কফি হাট নামের খাবারের দোকান থেকে চার লাখ টাকা চাঁদা নিয়েছেন।"

এই অভিযোগে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর বরাবর একটি লিখিত অভিযোগ দেন ছাত্রলীগের কয়েকজন নেতা-কর্মী। পরবর্তীতে আজ এরই জের ধরে দ্য ডেইলি অবজারভার ও এর ঢাবি প্রতিবেদক তাওসিফুল ইসলামের বিরুদ্ধে আইনি নোটিশ দেন ছাত্রলীগের ঢাবি সভাপতি মাজহারুল কবির শয়ন ও সেক্রেটারি তানভীর হাসান সৈকত। 

লিখিত বিজ্ঞপ্তিতে দ্য ডেইলি অবজারভারের সম্পাদক, প্রধান প্রতিবেদক ও ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিবেদক তাওসিফুল ইসলামকে বিবাদী করে দাবি করা হয়, "অবজারভারের ওই প্রতিবেদন সম্পূর্ণ মিথ্যা, বানোয়াট ও উদ্দেশ্যপ্রণোদিত। বিজ্ঞপ্তিতে অভিযোগের সূত্র জানানো, প্রতিবেদনটি প্রত্যাহার, উদ্দেশ্যপ্রণোদিত প্রতিবেদনের জন্য দুঃখ প্রকাশ, অভিযোগের প্রমাণ দিতে না পারলে প্রতিবেদক তাওসিফুলকে বরখাস্ত করার আহ্বান জানানো হয়। এছাড়াও  সাত দিনের মধ্যে নোটিশের জবাব না পেলে পরবর্তী কোনো নোটিশ ছাড়াই বিবাদীদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেওয়ার কথাও বিজ্ঞপ্তিতে স্পষ্ট উল্লেখ করা হয়। 

এ সম্পর্কে দ্য ডেইলি অবজারভারের ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিবেদক তাওসিফুল ইসলাম ডেইলি ক্যাম্পাসকে বলেন, "রিপোর্টটি মাল্টিপল সোর্সের সাথে কথা বলেই তৈরি করেছি যার প্রমাণাদি আমার কাছে সংরক্ষিত আছে। তথ্য সংগ্রহ থেকে শুরু করে সংবাদ প্রকাশ পর্যন্ত প্রতিটি ধাপে সাংবাদিকতার নীতি নৈতিকতা অনুসরণ করেছি।"


সর্বশেষ সংবাদ