প্রশাসন-পুলিশে প্রথমসহ বিসিএসে ঢাবি শিক্ষার্থীদের ব্যাপক সাফল্য

৪১তম বিসিএসে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জয়জয়কার
৪১তম বিসিএসে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জয়জয়কার  © সংগৃহীত

সদ্য প্রকাশিত ৪১তম বিসিএসে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জয়জয়কার। এতে প্রায় তিন শতাধিক ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থী সুপারিশপ্রাপ্ত হয়েছেন বলে বিশ্ববিদ্যালয় সূত্রে পাওয়া গেছে। গত বছর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ৭১৬ জন শিক্ষার্থী বিভিন্ন ক্যাডারে সুপারিশপ্রাপ্ত হয়েছিলেন। ৪১ তম বিসিএস-এ এই সংখ্যা ৬ শতাধিক ছাড়িয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে।

গত বৃহস্পতিবার (৩ আগস্ট) পিএসসির ওয়েবসাইটে ফলাফল প্রকাশ করা হয়েছে। এতে মোট ২৫৩৬ টি শূন্য পদের বিপরীতে ২৫২০টি পদে নিয়োগের জন্য বাংলাদেশ সরকারী কর্ম কমিশন কর্তৃক পাঠানো বিজ্ঞপ্তিতে রেজিস্ট্রেশন নম্বরধারী যোগ প্রার্থীদেরকে মেধাক্রম অনুযায়ী সুপারিশ করা হয়। এছাড়াও মোট ৯ হাজার ৮২১ জন প্রার্থীকে নন-ক্যাডার পদে তালিকাভুক্ত করা হয়।

২ হাজার ৫২০ জনের মধ্যে প্রশাসনে ৩২৩ জন, পুলিশে ১০০ জন, পররাষ্ট্রে ২৫ জন, স্বাস্থ্য ক্যাডারে সহকারী সার্জন ১০৮ জন, ডেন্টিস্ট ১৭১ জন, কৃষি ক্যাডারে ২৩০ জন, শিক্ষা ক্যাডারে ৮৮৮ জন, বন ক্যাডারে ৩৬ জন, পশু সম্পদ ক্যাডারে ৭৬ জন, তথ্য ক্যাডারের তিন পদে ৩৮ জন, কর ক্যাডারে ৬০ জন ও অন্যান্য ক্যাডারে ৪৬৫ জন। পেশাগত ১৬টি ক্যাডারে যোগ্য প্রার্থী না পাওয়ায় কাউকে সুপারিশ করতে পারেনি পিএসসি। এছাড়া নন-ক্যাডারে ৯ হাজার ৮২১ জন প্রার্থীর রেজিস্ট্রেশন নম্বর প্রকাশ করা হয়েছে।

পুলিশ ক্যাডারে প্রথম হয়েছেন ঢাবির লোকপ্রশাসন বিভাগের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের ছাত্র বিভাগের জাহিদ হাসান জয় এবং প্রশাসন ক্যাডারে প্রথম হয়েছেন ঢাবির ইন্টারন্যাশনাল বিজনেস বিভাগের  ২০১২-১৩ শিক্ষাবর্ষের নাইমুর রহমান।

আরও পড়ুন: ২.৯২ সিজিপিএ নিয়ে প্রথম বিসিএসেই প্রশাসন ক্যাডারে নিষাদ

এ পর্যন্ত পাওয়া তথ্যমতে শিক্ষা ক্যাডারে ৯০ জন, প্রশাসনে ৩৪ জন, পররাষ্ট্র ক্যাডারে ৩ জন, পুলিশ ক্যাডারে ১৯ জন, পরিবার পরিকল্পনায় ২৫ জন, তথ্যে ৯ জন, শুল্ক ও আবগারি ৮ জন, পরিসংখ্যানে ৬ জন, আনসারে ৫ জন, কর ক্যাডারে ৪ জন, নিরীক্ষা ও হিসাব দুইজন, পররাষ্ট্রে দুইজন, রেলওয়েতে একজন ও খাদ্য ক্যাডারে একজন সহ অন্যান্য ক্যাডারে বাকিরা সুপারিশপ্রাপ্ত হন। ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের ফেসবুকের বিভিন্ন পেজ, গ্রুপ ও বিভাগের বিভিন্ন গ্রুপ থেকে এসব তথ্য সংগ্রহ করা হয়েছে। এ সংখ্যা বেড়ে  ৬শত- ৭শত পর্যন্ত বৃদ্ধি পাবে বলে ধারণা করা হচ্ছে।

উল্লেখ্য, ২০১৯ সালের ২৭ নভেম্বর ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল পিএসসি। এতে ৪ লাখের বেশি প্রার্থী আবেদন করেছিলেন। লিখিত পরীক্ষায় অংশ নিয়েছিলেন ২১ হাজার ৫৬ জন। লিখিত পরীক্ষায় অংশ নেয়া প্রার্থীদের ১৫ হাজার খাতায় ২০ শতাংশ নম্বরের পার্থক্য থাকায় খাতাগুলো তৃতীয় পরীক্ষকের মাধ্যমে মূল্যায়ন শেষে ভাইভা নেয়া হয়। সব প্রক্রিয়া সম্পন্ন করে গত বৃহস্পতিবার চূড়ান্ত ফল প্রকাশ করা হয়।


সর্বশেষ সংবাদ