ছয় বছরে প্রায় ৩ গুণ বেড়ে চবির গবেষণায় বরাদ্দ ৮ কোটি ৫৫ লাখ

  © সংগৃহীত

বিগত ছয় বছরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) গবেষণায় বরাদ্দ বেড়েছে প্রায় ৩ গুন। ২০২৩-২৪ অর্থ বছরে গবেষণায় বরাদ্দ দেওয়া হয়েছে ৮ কোটি ৫৫ লক্ষ টাকা। যা ৬ বছর আগে ছিল ২ কোটি ৯৬ লক্ষ টাকা। তবে গবেষণায় বরাদ্দ আরো অনেক বৃদ্ধি প্রয়োজন বলে মনে করছেন শিক্ষকবৃন্দ।

২০২৩-২৪ অর্থবছরের জন্য ৪০৫ কোটি ৩৫ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। রবিবার (৩০ জুলাই) ৩৫ তম বার্ষিক সিনেট সভায় এই বাজেট ঘোষণা করা হয়েছে। এতে গবেষণায় বরাদ্দ দেওয়া হয়েছে মোট বাজেটের ২ দশমিক ১১ শতাংশ।

জানা যায়, ২০১৮-১৯ অর্থবছরে গবেষণার বরাদ্দ ছিল ২ কোটি ৯৬ লক্ষ টাকা। যা ২০১৯-২০ অর্থবছরে বৃদ্ধি পেয়ে দাঁড়ায় ৩০০ কোটি ৭৩ লক্ষ টাকায়। ২০২০-২১ অর্থবছরে এই খাতে বরাদ্দ ছিল ৩ কোটি ১ লক্ষ টাকা। যা ২০২১-২২ অর্থবছরে ৪ কোটি ৪২ লক্ষ  টাকা করা হয়। গত অর্থ বছরে এই বরাদ্দের পরিমাণ দাঁড়ায় ৬ কোটি ৯০ লক্ষ টাকায়।  এবারে ২৩-২৪ অর্থবছরে গবেষণায় বরাদ্দ দেয়া হয়েছে ৮ কোটি ৫৫ লক্ষ টাকা। 

আরও পড়ুন: বিদেশে পড়া শেষে দেশে না ফেরার প্রবণতা বাড়ছে কুবি শিক্ষকদের

বরাদ্দ বৃদ্ধির উপর গুরুত্ব দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষকমন্ডলী কর্তৃক নির্বাচিত সিনেটের শিক্ষক প্রতিনিধি অধ্যাপক ড. আব্দুল্লাহ আল ফারুক। তিনি বলেন, চবি বাংলাদেশের অন্যতম স্বায়ত্তশাসিত একটি প্রতিষ্ঠান। কিন্তু গবেষণায় বরাদ্দের দিক দিয়ে এটি অনেক পিছিয়ে আছে। আমাদের গবেষণায় বরাদ্দ অনেক কম দেয়া হচ্ছে। যা ঢাবি কিংবা বুয়েট থেকে অনেক কম। আমাদের বিশ্ববিদ্যালয়ের অনেক বেশি গবেষণা কর্ম প্রয়োজন। যা বিশ্ববিদ্যালয় রাঙ্কিংয়ের জন্য অনেক গুরুত্বপূর্ণ। আজকের এই সিনেট অধিবেশনে আমি গবেষণায় বাজেট বৃদ্ধি করে ত্রিশ কোটি করার প্রস্তাব  করছি।   

রেজিস্টার্ড গ্যাজুয়েটবৃন্দ কর্তৃক নির্বাচিত সিনেট সদস্য ড. মোহাম্মদ মঞ্জুর-উল-আমিন চৌধুরী বলেন, একাডেমী এবং এন্টারপ্রাইজ এর মধ্যে যদি আমরা সংযোগ স্থাপন করতে না পারি তাহলে আমরা এগিয়ে যেতে পারবো না। বেশিরভাগ ক্ষেত্রেই আমাদের গবেষণাগুলোর অ্যাপ্লাইড পারস্পেক্টিভ থাকে না। গবেষণার সাথে সামাজের রাষ্ট্রের কিংবা অর্থনীতির সম্পর্ক না থাকলে সে গবেষণার কার্যকারিতা কমে যায়। চতুর্থ শিল্প বিপ্লবের দৃষ্টিভঙ্গি থেকে আমাদের শিক্ষা কারিকুলাম ঠিক করতে হবে। এজন্য গবেষণা খুবই গুরুত্বপূর্ণ। গবেষণার জন্য বরাদ্দ গুরুত্বপূর্ণ। 


সর্বশেষ সংবাদ