বিশ্ব স্কাউট জাম্বুরিতে অংশ নিতে দক্ষিণ কোরিয়া যাচ্ছে ঢাবির ৩ শিক্ষার্থী

বিশ্ব স্কাউট জাম্বুরিতে অংশ নিতে যাওয়া ঢাবির ৩ শিক্ষার্থী
বিশ্ব স্কাউট জাম্বুরিতে অংশ নিতে যাওয়া ঢাবির ৩ শিক্ষার্থী   © ফাইল ফটো

বিশ্বব্যাপী রোভার স্কাউটদের সবচেয়ে বড় মিলনমেলা স্কাউট জাম্বুরিতে অংশ নিতে দক্ষিণ কোরিয়া যাচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৩জন রোভার। 

বৃহস্পতিবার (২৭ জুলাই) রাতে দক্ষিণ কোরিয়ার স্যামেংগামে অনুষ্ঠিতব্য স্কাউট জাম্বুরির ২৫তম আসরে অংশ নিতে তারা ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে দেশ ত্যাগ করবেন। 

২৫তম বিশ্ব স্কাউট জাম্বুরিতে অংশ নিতে যাওয়া ঢাবির তিনজন রোভার হলেন, উর্দু বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থী মো. শাহরিয়ার জামান, উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থী ফাইরুজ হায়দার এবং অর্গানাইজেশন স্ট্র্যাটেজি অ্যান্ড লিডারশিপ বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থী মো. সারতাজ সাহাদৎ। জাম্বুরির বিভিন্ন প্রশাসনিক কার্যক্রম ও ব্যবস্থাপনায় তারা দায়িত্ব পালন করবেন।

আরও পড়ুনঃ ক্যাম্পাসে ফিরছে জো-বাইক, অক্টোবরের শেষে চালু

আগামী ১-১২ আগস্ট দক্ষিণ কোরিয়ার স্যামেংগামে বসতে যাচ্ছে বিশ্বের স্কাউটদের এই মিলনমেলা। এতে ১৫৮টি দেশের স্কাউট, ইউনিট লিডার ও ইন্টারন্যাশনাল সার্ভিস টিমের সদস্যরা অংশগ্রহণ করবেন। কোরিয়ার ৫টি রাজবংশের নাম দিয়ে ৫ টি প্রধান হাবে বিভক্ত করা হয়েছে এই জাম্বুরি। ‘ড্র ইউর ড্রিম’ শিরোনামে এবারের জাম্বুরির কার্যক্রমকে স্কাউটিং ফর লাইফ, স্মার্ট অ্যান্ড সাইন্টিফিক, সেফ অ্যান্ড সিকিউর এবং এ্যাডভেঞ্চার, কালচার, ট্র্যাডিশন ইত্যাদি মূখ্য বিষয়ের উপরের প্রাধান্য দিয়ে সাজানো হয়েছে।

উল্লেখ্য, বিশ্বের অন্যতম বৃহৎ শিক্ষামূলক, গতিশীল, অরাজনৈতিক যুব আন্দোলন স্কাউটিং। ১৯০৭ সালে যাত্রা শুরু করে যুব সম্প্রদায়কে শারীরিক, মানসিক, সামাজিক, বুদ্ধিবৃত্তিক ও আধ্যাত্নিক শিক্ষা দিয়ে ব্যক্তিগতভাবে সৎ, সুন্দর, দক্ষ ও দায়িত্বশীল নাগরিক হিসেবে গড়ে তুলতে স্কাউটিং কাজ করে যাচ্ছে।


সর্বশেষ সংবাদ