শিক্ষা ও গবেষণায় ১৬১ বিদেশি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে কাজ করছে ঢাবি

সিনেটের বার্ষিক অধিবেশনে বক্তব্য রাখছেন ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান
সিনেটের বার্ষিক অধিবেশনে বক্তব্য রাখছেন ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান  © টিডিসি ফটো

শিক্ষা ও গবেষণা কার্যক্রম জোরদার করতে ঢাকা বিশ্ববিদ্যালয় ১৬১টি বিশ্ববিদ্যালয়ের সাথে সমঝোতা চুক্তি করেছে বলে জানিয়েছেন ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। আজ বুধবার (২১ জুন) বিকালে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে বিশ্ববিদ্যালয়ের সিনেটের বার্ষিক অধিবেশনের অভিভাষণে এই মন্তব্য করেন তিনি।

উপাচার্য বলেন, বিদেশি বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানের সাথে সহযোগিতামূলক যৌথ শিক্ষা ও গবেষণা কার্যক্রম জোরদার করা হয়েছে। এ মুহূর্তে ১৬১টি বিশ্ববিদ্যালয়ের সাথে আমাদের সক্রিয় সমঝোতা চুক্তি রয়েছে। 

গত ২৩-২৪ নভেম্বর ২০২২ তারিখ লন্ডনে অনুষ্ঠিত Association of Commonwealth Universities (ACU)-এর কাউন্সিল সভায় উপাচার্যের অংশগ্রহণ এবং Korea Foundation-এর আমন্ত্রণে ০৭-১১ মে ২০২৩ সওল সহ দক্ষিণ কোরিয়ার বেশ কয়েকটি শহরের গুরুত্বপূর্ণ বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানে উপাচার্যের পরিদর্শন ও দ্বিপাক্ষিক সভায় তাঁর যোগদান আন্তর্জাতিক পরিমণ্ডলে ঢাকা বিশ্ববিদ্যালয়কে উপস্থাপন ও পারস্পরিক সহযোগিতার ক্ষেত্র প্রসারিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।

আরো পড়ুন: শিক্ষার্থীদের আবাসন সংকট, সিনেট অধিবেশনে ঢাবি ভিসির দুঃখ প্রকাশ

তিনি আরও বলেন, গত এক বছরে রাশিয়া, তুরস্ক, অস্ট্রেলিয়া, ব্রিটেন, চীন ও জাপানসহ বেশ কয়েকটি দেশের বিখ্যাত বিশ্ববিদ্যালয়ের ভাইস- চ্যান্সেলর/ প্রেসিডেন্ট/ রেক্টর/ প্রতিনিধি দলের সাথে অনলাইন/অফলাইনে শিক্ষা ও গবেষণা বিষয়ে ফলপ্রসূ দ্বিপাক্ষিক আলোচনা হয়েছে। বিভিন্ন দেশের রাষ্ট্রদূত/হাইকমিশনার এবং উন্নয়ন সহযোগী বিভিন্ন সংস্থা/প্রতিষ্ঠানের (যেমন: IMF, JAICA, KOICA, USAID, ADB, UNESCO প্রভৃতি) প্রতিনিধিবৃন্দ বিশ্ববিদ্যালয়ে এসেছেন এবং উপাচার্যের সাথে একাডেমিক, সাংস্কৃতিক সহযোগিতা ও স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে মতবিনিময় করেছেন। 

সিনেট চেয়ারম্যান আরও বলেন, আলোচ্য সময়ে আন্তর্জাতিক পরিসরের বেশ কয়েকজন বিশিষ্ট ব্যক্তি বিশ্ববিদ্যালয় পরিদর্শন করেছেন এবং শিক্ষক-শিক্ষার্থী ও সুশীল সমাজের প্রতিনিধিদের উদ্দেশ্যে বক্তব্য প্রদান করেছেন। তাঁদের মধ্যে যুক্তরাজ্যের বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর এবং কনফেডারেশন অব ব্রিটিশ ইন্ডাস্ট্রির সভাপতি মি. লর্ড করন বিলিমোরিয়া, প্রয়াত মার্কিন সিনেটর এডওয়ার্ড এম কেনেডির পুত্র এবং যুক্তরাষ্ট্রের রাজনীতিবিদ এডওয়ার্ড এম কেনেডি জুনিয়র ওরফে টেড কেনেডি এবং আইএমএফ-এর ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্তইনেত মনসিও সায়েহ উল্লেখযোগ্য।

এসময় আগামী ১৮-২০ জুলাই ২০২৩ কানাডার টরেন্টোর ইয়র্ক ইউনিভার্সিটিতে অনুষ্ঠেয় ACU-এর কাউন্সিল সভায় যোগদানের জন্যও  উপাচার্য আমন্ত্রিত হয়েছেন বলেও জানান তিনি।

উল্লেখ্য, বুধবার বিকাল তিনটায় বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ অর্থবছরের জন্য বাজেট অধিবেশন শুরু হয়। এর আগে, গত ১৫ জুন ৯১৩ কোটি ৮৯ লাখ ৮৭ হাজার টাকার বাজেট অনুমোদন দেয় বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট। যা আজকের অধিবেশনে চূড়ান্ত অনুমোদন পাবে।


সর্বশেষ সংবাদ