জাবিতে তরুণীর ছবিসহ ব্যানার ঝোলানো ব্যক্তিকে খুঁজছে প্রশাসন

আলোচিত সেই ব্যানার
আলোচিত সেই ব্যানার  © সংগৃহীত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের সামনে গেলেই চোখে পড়ছে ব্যতিক্রমী এক ব্যানার। সড়কের পাশে দুই গাছের মাঝে ঝুলানো ব্যানারটিতে লেখা ‘স্যরি নিঝুম’, এর পাশে একটি ‘লাভ ইমোজি’। ঠিক তার পাশে একটি মেয়ের ছবি। 

এ ব্যানার নিয়ে মিশ্র প্রতিক্রিয়া জানিয়েছেন শিক্ষার্থীরা। যদিও ব্যানারের ছবিটি কার, সেটি জানা যায়নি। তবে ব্যানারের ছবিটি ফেসবুকে ছড়িয়ে পড়লে এর পক্ষে-বিপক্ষে মত দিতে দেখা গেছে অনেককেই।

বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে, তরুণীর ছবিসহ ব্যানারটি যে লাগিয়েছে, সিসিটিভি ফুটেজ দেখে তাকে খুঁজে বের করা হবে এবং ব্যবস্থা নেওয়া হবে।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সাজ্জাদ হোসেন বলেন, এই ছবিটি প্রমাণ করে তরুণ সমাজের কতটা নৈতিক অবক্ষয় ঘটছে৷ প্রকৃত পারিবারিক শিক্ষার অভাবে আমরা এমন পর্যায়ে পৌঁছে গিয়েছে যে ভালো-মন্দের জ্ঞান ভুলিয়ে দিচ্ছে। আমরা ভুলে যাচ্ছি কোনটা পাবলিক আর কোনটা প্রাইভেট বিষয়।

মেহজাবিন ফারিয়া নামে অপর এক শিক্ষার্থী বলেন, আমি মনে করি এর মাধ্যমে মেয়েটাকে বিব্রতকর পরিস্থিতিতে ফেলা হয়েছে। এই ছবি তার পরিবার দেখলে কি ভাববে? তাছাড়া যেভাবে সামাজিক যোগাযোগমাধ্যমে আলোচনা হচ্ছে তাতে মেয়েটির মানসিক অবস্থা কেমন আছে কে জানে! আমি মনে করি প্রশাসনের শাস্তিমূলক ব্যবস্থা নেয়া উচিত।


তরুণীর ছবিসহ ব্যানার ঝুলিয়ে দেওয়া ‘আদর্শ আচরণ’ নয় বলে মন্তব্য করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী কল্যাণ ও পরামর্শদান কেন্দ্রের উপপরিচালক (মনোবিজ্ঞান) ইফরাত জাহান। তিনি বলেন, বিভিন্ন সিনেমা, নাটকে আমরা দেখি, প্রেমিক তার প্রেমিকার অভিমান ভাঙাতে এ ধরনের আচরণ করে থাকেন। আমার মনে হয়, এ কাজ যিনি করেছেন, তিনি কোথাও দেখে এটি করেছেন। এ ধরনের আচরণ হতাশা থেকেও হতে পারে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান বলেন, ঘটনাটির কথা আমি জানি না। তবে যে করেছে, নিঃসন্দেহে একটা বাজে কাজ করেছে। এটা কোনোভাবেই প্রত্যাশিত নয়। ব্যানারে মেয়ের ছবি দেওয়া মোটেও কাম্য নয়। আমি ব্যানারটি খুলে ফেলার ব্যবস্থা করব। সিসি টিভির ফুটেজ দেখে যে লাগিয়েছে, তাকে খুঁজে বের করার চেষ্টা করব। ব্যানারে যে মেয়ের ছবি দেওয়া আছে, সে অভিযোগ না দিলেও আমরা খুঁজে বের করার চেষ্টা করব এবং তার কাছে এটার ব্যাখ্যা চাইব। তারপর বিশ্ববিদ্যালয়ের প্রচলিত আইন অনুযায়ী ব্যবস্থা নেব।


সর্বশেষ সংবাদ