বিশ্ব পরিবেশ দিবসে জাবি সায়েন্স ক্লাবের বৃক্ষরোপণ কর্মসূচী

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে জাবিতে বৃক্ষ রোপন
বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে জাবিতে বৃক্ষ রোপন   © টিডিসি ফটো

আজ ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস। এ দিবসে ‘দেশের বায়ু, দেশের মাটি, গাছ লাগিয়ে করবো খাঁটি’ প্রতিপাদ্যকে ধারণ করে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করেছে জাহাঙ্গীরনগর ইউনির্ভাসিটি সায়েন্স ক্লাব (জেইউএসসি)। এ সময় ফলজ, বনজ, ওষুধিগুণ সম্পন্ন বিভিন্ন প্রজাতির বৃক্ষরোপণ করা হয়।

সোমবার (৫ জুন) সকাল পৌনে ১০টায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) প্রাঙ্গণে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন ক্লাবের প্রধান উপদেষ্টা ও পরিসংখ্যান বিভাগের সভাপতি অধ্যাপক আলমগীর কবীর।

পরিকল্পিত নগরায়নের পাশাপাশি আমাদের পরিকল্পিত বৃক্ষরোপণে মনোযোগী হওয়ার কথা উল্লেখ করে জাবি সায়েন্স ক্লাবের সভাপতি শাকিল ইসলাম বলেন, জলবায়ু পরিবর্তন ও গ্রিন হাউস গ্যাসের প্রভাব রুখতে বৃক্ষরোপণের বিকল্প নেই। তাছাড়া জীবাশ্ম জ্বালানির বিকল্প হিসেবে নবায়নযোগ্য শক্তি ব্যবহার বাড়াতে হবে।

ক্লাবের সাধারণ সম্পাদক শাকিল হোসাইন তীব্র বলেন, দেশের জনগণকে বৃক্ষরোপণে উৎসাহ দেওয়ার জন্য আমাদের এমন উদ্যোগ। পরিবেশের তাপমাত্রা অস্বাভাবিক হারে বেড়ে চলেছে। তাছাড়া ষড়ঋতুর এ দেশে এখন মাত্র তিন থেকে চারটি ঋতুর বৈচিত্র্য উপলব্ধি করা যায়।  

বৈশ্বিক উষ্ণায়নের এ চ্যালেঞ্জ মোকাবিলায় বৃক্ষরোপণের এ সময় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাবের বর্তমান ও সাবেক নেতারা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, ১৯৭৪ সালের ৫জুন থেকে ১৬জুন জাতিসংঘের মানবিক পরিবেশ কনফারেন্স অনুষ্ঠিত হয়েছিলো। কনফারেন্সটি ঐ বছর চালু করেছিলো জাতিসংঘের সাধারণ সভা। তখন থেকেই দিনটি আর্ন্তজাতিক পরিবেশ দিবস হিসেবে পালন করা হয়। ১৯৭৪ সালে প্রথম দিবসটি পালন করা হয়।


সর্বশেষ সংবাদ