বাজেটের সুষ্ঠু ব্যবহারের জন্য আদর্শ শিক্ষক প্রয়োজন: দীপু মনি

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি  © সংগৃহীত

দেশের শিক্ষাখাতে বরাদ্দকৃত বাজেটের সুষ্ঠু ব্যবহারের জন্য আদর্শ শিক্ষকেরও প্রয়োজন রয়েছে বলে মন্তব্য করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। 

রবিবার (৪ জুন) দুপুর ১২ টায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সমাজবিজ্ঞান অনুষদ মিলনায়তনে আয়োজিত ‘বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী এ মন্তব্য করেন। 

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষাক্ষেত্রে বাজেট বাড়ানো অবশ্যই দরকার। কিন্তু শুধু বাজেট বাড়ানোই যথেষ্ঠ নয়। সেই বাজেটকে ব্যবহার করতে পারার জন্য দরকার সুষ্ঠু শিক্ষানীতি ও আদর্শ শিক্ষক। শিক্ষাক্ষেত্রে বাজেট বৃদ্ধির জন্য শুধু শিক্ষা মন্ত্রণালয়ই যথেষ্ট নয়৷ এক্ষেত্রে যাবতীয় সব বিষয় হিসেব করলে আমরা দেখি মোট ২৯টি মন্ত্রণালয় এর পেছনে কাজ করে।

ডা. দীপু মনি আরও বলেন, এখন আমাদের শিখতে শেখার প্রয়োজন। আমরা যখন জানতে পারব যে কীভাবে শিখতে হয় তাহলে আমরা নিজেদেরকে আরও বহুদূর এগিয়ে নিতে পারব। এজন্যই আমরা শিক্ষাক্রমে পরিবর্তন নিয়ে আসছি।  

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতারের সভাপতিত্বে সেমিনারে মুখ্য আলোচক হিসেবে প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ড. মুনতাসীর মামুন।

এতে আরও উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে, কলা ও মানববিদ্যা অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ মাহবুবুল হক, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মুস্তাফিজুর রহমান সিদ্দিকী ও প্রক্টর ড. নুরুল আজীম শিকদার।।

এদিন চবি’র মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিশারিজ অনুষদটির উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মণি। যা একাডেমিক ক্ষেত্রে দেশের প্রথম অত্যাধুনিক সমুদ্র গবেষণা কেন্দ্র।

প্রসঙ্গত, সম্পূর্ণ অত্যাধুনিক এ অনুষদে ১ টি ইন্সটিটিউট ও ২ টি বিভাগের জন্য মোট ৫৬ টি কক্ষবিশিষ্ট ৫ তলা একাডেমিক ভবন। এছাড়াও ৫ তলা বিশিষ্ট টিচার্স ব্লকে আছে ৩৫ টি কক্ষ। আরও আছে মেরিন একুরিয়াম ভবন। গবেষণার সুবিধার্থে সামুদ্রিক নানা পর্বের নানা গোত্রের প্রাণী থাকবে এ একুরিয়ামে। একটি হ্যাচারিও রয়েছে এই অনুষদের অধীনে।


সর্বশেষ সংবাদ