বিশ্ববিদ্যালয়ে একক ভর্তি পরীক্ষা নিয়ে তাড়াহুড়ো নেই রাবির

রাজশাহী বিশ্ববিদ্যালয়
রাজশাহী বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকে দেশের সব বিশ্ববিদ্যালয়ে একক ভর্তি পরীক্ষার নিতে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। জারিকৃত প্রজ্ঞাপনের বিষয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয় এখনই চূড়ান্ত কোনো সিদ্ধান্ত জানাতে চাচ্ছেন না। যেহেতু একক ভর্তি পরীক্ষা আগামী শিক্ষাবর্ষ থেকে, তাই রাবি প্রশাসনে এ বিষয়ে কোনো তাড়াহুড়োও নেই। তবে প্রশাসনের পক্ষ থেকে রাষ্ট্রপতির সিদ্ধান্তে পূর্ণ সমর্থনের কথা জানানো হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের দায়িত্বশীল সূত্র বলছে, একক ভর্তি পরীক্ষা পদ্ধতি কেমন হবে, এই বিষয়ে এখনো কোনো নীতিমালা প্রকাশিত হয়নি। রাষ্ট্রপতির আদেশ অনুযায়ী প্রশাসন বিষয়টি গুরুত্বের সঙ্গে পর্যবেক্ষণ করছেন। একইসঙ্গে একক ভর্তি পরীক্ষা নিতে গিয়ে নিজেদের বিশ্ববিদ্যালয়ের চলমান সুনাম-সুখ্যাতিতে কোনোরকম ব্যাঘাত সৃষ্টি না হয়, সে বিষয়টিও গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে।

বর্তমানে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে কলা, আইন, সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’, বাণিজ্য অনুষদভুক্ত ‘বি’ এবং বিজ্ঞান অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের মাধ্যমে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। চার শিফটে অনুষ্ঠিত এ পরীক্ষার প্রতিটি শিফটে চূড়ান্তভাবে নির্বাচিত হওয়া ১৮ হাজার করে মোট ৭২ হাজার ভর্তিচ্ছু মূল পরীক্ষায় অংশ নিতে পারবেন। 

জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. সুলতান-উল-ইসলাম বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু প্রদত্ত ‘৭৩-এর অধ্যাদেশ দ্বারা পরিচালিত হয়। সেখানে বিশ্ববিদ্যালয়ের আচার্য হিসেবে আছেন মহামান্য রাষ্ট্রপতি। আচার্যের যেকোনো আদেশ, সেটা যদি একাডেমিক হয়, সেক্ষেত্রে একাডেমিক কাউন্সিলে; প্রয়োজন সাপেক্ষে সিন্ডিকেটে আলোচনার পর আমরা সেটি বাস্তবায়নের চেষ্টা করি।

‘‘যেহেতু বিষয়টি পরবর্তী শিক্ষাবর্ষের সাথে সম্পর্কিত, তাই আমাদের হাতে সময় আছে। বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী, ভর্তি পরীক্ষা প্রসঙ্গে সিদ্ধান্ত নেওয়া হবে।’’

আরও পড়ুন: আগামী বছর থেকে সব বিশ্ববিদ্যালয়ে এক ভর্তি পরীক্ষা

এর আগে গত ১৬ এপ্রিল (শনিবার) রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়গুলোর আচার্যের ইচ্ছা অনুযায়ী সব বিশ্ববিদ্যালয়ে এক ভর্তি পরীক্ষার বিষয়ে প্রজ্ঞাপন জারি করে শিক্ষা মন্ত্রণালয়। এতে বলা হয়েছে, ‘‘আগামী বছর (২০২৩-২৪ শিক্ষাবর্ষ) থেকে সব পাবলিক বিশ্ববিদ্যালয়কে একক ভর্তি পরীক্ষার আওতায় নিতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে দায়িত্ব দেওয়া হয়েছে।’’

দেশব্যাপী রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার একটি সুনাম রয়েছে উল্লেখ করে অধ্যাপক সুলতান-উল-ইসলাম জানান, ‘‘দেশের অন্যতম প্রাচীন এবং বৃহৎ প্রতিষ্ঠান হিসেবে শিক্ষার্থীরা এই বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিতে আসে। আমরা চাই, কোনো ভর্তিচ্ছু যেন বৈষম্যের শিকার না হন।’’

এদিকে, একক ভর্তি পরীক্ষা প্রসঙ্গে এখনই কোনো মন্তব্য করতে রাজি নন বিশ্ববিদ্যালয়ের সিনিয়র অধ্যাপকগণ। তবে, শিক্ষকদের একটি বড় অংশ চান নিজস্ব ব্যবস্থাপনায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হোক।

রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক সফিকুন্নবী সামাদী দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, মহামান্য রাষ্ট্রপতির জারিকৃত প্রজ্ঞাপনটি সম্পর্কে এখনই কোনো মন্তব্য করাটা উচিৎ হবে না। তাছাড়া, শিক্ষক সমিতিতেও বিষয়টি নিয়ে এখনও কোনো আলোচনা হয়নি।

ভর্তি কার্যক্রম সম্পর্কে বিশ্ববিদ্যালয়ের এই সিনিয়র অধ্যাপক বলেন, আমাদের একাডেমিক কাউন্সিলে নিশ্চয়ই একক ভর্তি পরীক্ষার বিষয়টি নিয়ে আলোচনা হবে। সেখানে বিভাগগুলোর সিনিয়র অধ্যাপকগণ থাকবেন। সার্বিক দিক বিবেচনা করেই এ প্রসঙ্গে সিদ্ধান্ত নিবে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এর আগে দেশের সব বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে একক ভর্তি পরীক্ষা নেওয়ার বিষয়ে গত ০৩ এপ্রিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে (ইউজিসি) একটি সভা অনুষ্ঠিত হয়। আগামী বছর থেকে দেশের সব কটি বিশ্ববিদ্যালয়ের জন্য ‘একক’ ভর্তি পরীক্ষা নেওয়ার লক্ষ্যে শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসির সমন্বয়ে এ সভা অনুষ্ঠিত হয়।

নতুন এই নিয়মে ভর্তি পরীক্ষা নেওয়ার জন্য সভা থেকে ‘ন্যাশনাল টেস্টিং অথরিটি (এনটিএ)’ নামে পৃথক একটি কর্তৃপক্ষ গঠন করার কথা জানানো হয়।

বর্তমানে দেশে ৫৩টি পাবলিক বিশ্ববিদ্যালয় এবং ১১০টি বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে আলাদাভাবে ভর্তি করা হয়। পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়সহ (বুয়েট) কয়েকটি বিশ্ববিদ্যালয় আলাদা ভর্তি পরীক্ষা হয়।


সর্বশেষ সংবাদ