আইবিএর একদিন পরেই ঢাবির কলার পরীক্ষা, সমন্বয়ের দাবি ভর্তিচ্ছুদের

ঢাকা বিশ্ববিদ্যালয়
ঢাকা বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের (আইবিএ) অধীনে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের ব্যাচেলর অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ) কোর্সের ভর্তি পরীক্ষার আগামী ০৫ মে অনুষ্ঠিত হবে। আর এর ঠিক একদিন পরেই অর্থাৎ ০৬ মে অনুষ্ঠিত হবে বিশ্ববিদ্যালয়টির কলা, সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদের ভর্তি পরীক্ষা।

একদিনেরও কম সময়ের ব্যবধানে একই বিশ্ববিদ্যালয়ের এমন গুরুত্বপূর্ণ পরীক্ষা দুটি পরীক্ষা নিয়ে বিপাকে পড়েছেন ভর্তিচ্ছুরা। তারা বলছেন, ভর্তিচ্ছুদের অনেকে একসঙ্গে ‘খ’ ইউনিট ও আইবিএ দুটোতেই আবেদন করেছেন। সেক্ষেত্রে একসঙ্গে দুইটি পরীক্ষা হলে যেকেনো একটি তাদের ছেড়ে দিতে হবে। এজন্য তারা দুটি পরীক্ষার দিন-তারিখ সমন্বয়ের দাবি জানিয়েছেন।

বিশ্ববিদ্যালয় সূত্র বলছে, আইবিএ ইউনিটের পরীক্ষা ঢাকাতে অনুষ্ঠিত হলেও ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ঢাকাসহ প্রত্যেক বিভাগে অনুষ্ঠিত হবে। রাজধানী ছাড়া অন্যান্য বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রগুলো হলো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয় ও রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়।

আরও পড়ুন: ঢাবির ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ, দেখে নিন খুঁটিনাটি

সেক্ষেত্রে দেশের অন্যান্য বিভাগের শিক্ষার্থীদের যাতায়াত, পরীক্ষা প্রস্তুতি সবকিছু বিবেচনায় দুটো পরীক্ষা সমন্বয়ের দাবি জানিয়েছেন ভর্তিচ্ছুরা। তারা বলছেন, একটি বিশ্ববিদ্যালয়ের এমন গুরুত্বপূর্ণ দুটো পরীক্ষার সময়সূচি সমন্বয় করা গেলে যারা দুটোতেই আবেদন করেছেন, ব্যাপারটা তাদের জন্য মঙ্গল হবে। যেকোনো একটি ইউনিটের পরীক্ষা আগে পরে করে নিলে তারা নির্বিঘ্নে দুটো পরীক্ষায় অংশ নিতে পারবেন।

ঢাবি ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী, গেল ১২ ফেব্রুয়ারি ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করে কর্তৃপক্ষ। আগামী ২৯ এপ্রিল থেকে ১৩ মে পর্যন্ত পাঁচটি ইউনিটের অধীনে ভর্তি পরীক্ষায় অংশ নেবেন শিক্ষার্থীরা। 

চারুকলা ইউনিট দিয়ে এবার ঢাবির স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হবে। এই ইউনিটের ভর্তি পরীক্ষা হবে আগামী ২৯ এপ্রিল। কলা, সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদের (খ ইউনিট) পরীক্ষা আগামী ৬ মে অনুষ্ঠিত হবে। ‘ক’ ইউনিটের পরীক্ষা ১২ মে ও এর পরের দিন অর্থাৎ ১৩ মে ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সব ইউনিটের পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর ১২টা ৩০ মিনিট পর্যন্ত অনুষ্ঠিত হবে। ‘চারুকলা ইউনিট’ ব্যতীত অন্য তিনটি ইউনিটের ভর্তি পরীক্ষা গতবারের মতো ঢাকাসহ আটটি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন: আইবিএর ভর্তি পরীক্ষা ৫ মে, আবেদন চলছে

অন্যদিকে ‘খ’ ইউনিটের বেশ পরেই আইবিএর ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। এরপর গত ৩১ মার্চ থেকে অনলাইনে ভর্তি আবেদন শুরু হয় এই অনুষদের। ১৮ এপ্রিল পর্যন্ত আবেদন করতে পারবেন ভর্তিচ্ছুরা। আবেদন ফি ১৮ এপ্রিল বেলা ৩টা পর্যন্ত জমা দিতে পারবেন।

আর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ৫ মে। ওই দিন বেলা সাড়ে ৩টা থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত আইবিএর বিবিএ কোর্সের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছির বলেন, দেখা যাবে যে একসঙ্গে দুটো ইউনিটে আবেদন করা ভর্তিচ্ছুর সংখ্যাটা হাতেগোনা। তারা চাইলে অনায়াসেই ঢাকাতে অনুষ্ঠিত আইবিএর পরীক্ষায় অংশ নিয়ে পরে যাদের বিভাগীয় শহরে পরীক্ষা; তারা সেখানে কলা, সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদের পরীক্ষায় অংশ নিতে পারবেন। এরজন্য পর্যাপ্ত সময় রয়েছে।


সর্বশেষ সংবাদ