জাবি ভর্তিতে যুক্ত হলো নতুন দুই ইউনিট, পরীক্ষা শুরু ১৬ জুন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

আগামী ১৬ জুন থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা গ্রহণের সুপারিশ করেছে ভর্তি কমিটি। বৃহস্পতিবার (১৩ এপ্রিল) বিকেলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক নূরুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির সভায় এ সুপারিশ অনুমোদন করা হয়। একইসঙ্গে এবার আরও দুটি নতুন ইউনিট যুক্ত করা হয়েছে।

বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটির তথ্যমতে, বিশ্ববিদ্যালয়টিতে ‘এ’ ইউনিটের অধীনে গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি, ‘বি’ ইউনিটের অধীনে সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদ, ‘সি’ ইউনিটের অধীনে কলা ও মানবিকী অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এছাড়া ‘ডি’ ইউনিটের অধীনে জীববিজ্ঞান অনুষদ, ‘ই’ ইউনিটের অধীনে বিজনেস স্টাডিজ অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। কিন্তু চলতি শিক্ষাবর্ষে এ পাঁচটি ইউনিটের বাইরে নতুন আরও দুটি ইউনিট যুক্ত হয়েছে। তাই আগের ৫টির পরিবর্তে এবারে ৭টি ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

নতুন যুক্ত হওয়া ইউনিট দুটি হলো- ‘এফ’ ইউনিটের অধীনে ইনস্টিটিউট অব বিজনেস এ্যাডমিনিষ্ট্রেশন (আইবিএ-জেইউ) এবং ‘জি’ ইউনিটের অধীনে নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলার ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবারের সভায় নেওয়া সিদ্ধান্তের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ডেপুট রেজিস্ট্রার (শিক্ষা) ও কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সদস্য সচিব আবু হাসান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আজ কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সভায় ভর্তি পরীক্ষার আবেদনের শর্তাবলী ও যোগ্যতা ও পরীক্ষা গ্রহণের সময়সীমাসহ সংশ্লিষ্ট অন্য বিষয়গুলো চূড়ান্ত করা হয়েছে।

তিনি বলেন, গত ৬ এপ্রিল অনুষ্ঠিত এ সংক্রান্ত টেকনিক্যাল কমিটির সভার প্রায় সব সিদ্ধান্ত গ্রহণ করেছিল পরিচালনা কমিটি। তবে কিছু বিষয়ে সংস্কারের জন্য কমিটি গঠন করে আগামী রবিবার পর্যন্ত সময় দেওয়া হয়েছে। তারপরই পত্র-পত্রিকায় ও বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

আবু হাসান আরও বলেন, আগামী ৯ মে থেকে ৩১ মে পর্যন্ত ভর্তি পরীক্ষার আবেদন গ্রহণ ও ১৬ জুন থেকে থেকে ২৪ জুন পর্যন্ত ভর্তি পরীক্ষা গ্রহণের জন্য পূর্বের সিদ্ধান্তই বহাল থাকছে। গত বছরের ন্যায় এবারও ভর্তি পরীক্ষার আবেদন ফি অপরিবর্তিত থাকবে।

এর আগে গত ২৩ মার্চ একই কমিটির সভায় প্রাথমিক সিদ্ধান্ত নেওয়া হয়। পরে গত ৬ এপ্রিল টেকনিক্যাল কমিটির সভায় তা অপরিবর্তিত থেকে আজ ভর্তি পরিচালনা কমিটিতে গৃহীত হয়েছে।


সর্বশেষ সংবাদ