জাবির নববর্ষ উদযাপনে রং ছিটানো হলেই ‘শাস্তি’

বাংলা নববর্ষ উদযাপন
বাংলা নববর্ষ উদযাপন  © ফাইল ছবি

বাংলা নববর্ষ সুষ্ঠুভাবে উদযাপনের লক্ষ্যে রং ছিটানো থেকে বিরত থাকার সিদ্ধান্ত নিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) প্রশাসন। একইসাথে কেউ রং ছিটালে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

আজ সোমবার (১০ এপ্রিল) বিকেলে বিশ্ববিদ্যালয়ের চুক্তিভিত্তিক রেজিস্ট্রার রহিমা কানিজ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই নির্দেশনা দেওয়া হয়। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, পহেলা বৈশাখে কোনো রং ছিটানো যাবে না। এটা অনেকের ক্ষেত্রে এক বিব্রতকর পরিস্থিতর সৃষ্টি করে। কেউ রং ছিটালে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

এতে আরও বলা হয়, মঙ্গল শোভাযাত্রায় একটি মাত্র ব্যানার থাকবে। তবে কুলা, ডালা ইত্যাদিতে প্রতিপাদ্য লিখে শোভাযাত্রায় অংশগ্রহণ করা যাবে। এছাড়া, মুখোশ পরে মঙ্গল শোভাযাত্রায় অংশগ্রহণ করা যাবে না, তবে মুখোশ হাতে নেওয়া যাবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পহেলা বৈশাখের দিন দাপ্তরিক কাজে নিয়োজিত ব্যক্তিদের মোটরসাইকেল ছাড়া ক্যাম্পাসে অন্যান্য মোটরসাইকেল চলাচল বন্ধ থাকবে। ওইদিন বহিরাগত গাড়ির প্রবেশ/চলাচল সীমিত রাখা হবে। 

এ বছর নববর্ষ-১৪৩০ এর প্রতিপাদ্য ‘বরিষ ধরা-মাঝে শান্তির বারি’ ব্যানারে লেখার সিদ্ধান্ত গৃহীত হয়েছে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়। 


সর্বশেষ সংবাদ