রাবিতে ভর্তির প্রাথমিক আবেদনের ফল আজ

রাজশাহী বিশ্ববিদ্যালয়
রাজশাহী বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০২২-২৩ সেশনে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের প্রাথমিক আবেদন শনিবার দুপুরের পর যেকোনো সময় প্রকাশ করা হবে। ভর্তিচ্ছুরা নিজের আইডি নম্বর দিয়ে লগ-ইন করার মাধ্যমে ফলাফল জানতে পারবেন।

শনিবার (৮ এপ্রিল) দুপুরে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক ড. বিমল কুমার প্রামানিক দ্য ডেইলি ক্যাম্পাসকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০২২-২৩ সেশনের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদনের ফলাফল তৈরির কার্যক্রম ইতোমধ্যে শেষ হয়েছে। আজ বেলা ১২টায় প্রাথমিক আবেদনের সিলেকশন রেজাল্ট প্রকাশ করার কথা ছিল। কিন্তু একটু বিলম্ব হয়েছে। দুপুরের পর যেকোনো সময় প্রাথমিক সিলেকশনের ফল প্রকাশ করা হবে।

অধ্যাপক ড. বিমল কুমার প্রামানিক আরও বলেন, জিপিএ-এর ভিত্তিতে করা এই ফলাফল সিরিয়াল ভিত্তিক ওয়েব সাইটে দেওয়া হবে। ভর্তিচ্ছুরা সেখান থেকে লগইন করে জানতে পারবে চূড়ান্ত আবেদনের জন্য মনোনীত হয়েছে কিনা।

পরিচালক আরো বলেন, এবছর তিন ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতি ইউনিটে গ্রুপ পরিবর্তনের সুযোগ থাকছে।  কোন ইউনিটে কত জিপিএ পর্যন্ত শিক্ষার্থী চূড়ান্ত আবেদনর জন্য মনোনীত হয়েছে, তা সিলেকশন রেজাল্টের মাধ্যমে জানা যাবে। তাছাড়া ভর্তি পরীক্ষা সম্পর্কিত সকল তথ্য পেতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট নজর রাখার অনুরোধ জানান তিনি।

তথ্যমতে, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০২২-২৩ সেশনের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শেষ হয়েছে গত ২৭ মার্চ রাত ১১টা ৫৯ মিনিটে। মোট তিন ইউনিটে (এ, বি, সি) ৪ লক্ষ ১ হাজার ৪১৪টি আবেদন জমা পড়েছে। এর মধ্যে মানবিক তথা ‘এ’ ইউনিটে আবেদন সংখ্যা ১ লাখ ৪৮ হাজার ৬১০টি, ‘বি’ ইউনিট তথা বাণিজ্য ইউনিটে ৯৮ হাজার ৬৪৪টি ও বিজ্ঞান তথা ‘সি’ ইউনিটে ১ লাখ ৫৪ হাজার ১৬০টি আবেদন জমা পড়েছে।

জিপিএ-এর ভিত্তিতে যাচাই-বাছাই শেষে চূড়ান্ত পর্যায়ের আবেদন শুরু হবে আগামীকাল ৯ এপ্রিল। যা চলবে ১৫ এপ্রিল রাত ১২টা পর্যন্ত। 

গতবছরের ন্যায় এবছরও রাবিতে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ থাকছে। প্রাথমিক আবেদন ফি ৫৫ টাকা নির্ধারণ করেছে প্রশাসন। কিন্তু চূড়ান্ত আবেদন ফি 'বি' ইউনিট (বাণিজ্য) এর জন্য গতবছরের ন্যায় ১১০০ টাকা থাকলেও বাকি দুইটা ইউনিটে চূড়ান্ত আবেদন ফি বাড়ানো হয়েছে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, এবছর 'এ' ইউনিট (মানবিক) ও 'সি' ইউনিটের চূড়ান্ত আবেদন ফি ১৩২০ টাকা করা হয়েছে। 

এবছর ভর্তি পরীক্ষা তিনটি ইউনিটে অনুষ্ঠিত হবে। ৪ সিফটে অনুষ্ঠিত এ পরীক্ষার প্রতিটি সিফটে চূড়ান্তভাবে নির্বাচিত হওয়া ১৮ হাজার করে মোট ৭২ হাজার ভর্তিচ্ছু পরীক্ষায় অংশ নিতে পারবে। 

উল্লেখ্য, আগামী ২৯ মে ‘সি’ ইউনিট (বিজ্ঞান), ৩০ মে ‘এ’ ইউনিট (মানবিক) ও ৩১ মে ‘বি’ ইউনিটের (বাণিজ্য) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। 


সর্বশেষ সংবাদ