ঢাবিকে আরও অনেক দূর এগিয়ে যেতে হবে: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি  © ফাইল ছবি

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ঢাকা বিশ্ববিদ্যালয়কে (ঢাবি) তার ইতিহাস ঐতিহ্যের সঙ্গে তাল মিলিয়ে আরো অনেক দূর এগিয়ে যেতে হবে। ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েনশন যে উদ্যোগ নিয়েছে তা বিশ্ববিদ্যালয়ের এগিয়ে চলার পথকে আরো মসৃণ করবে।

মঙ্গলবার (২৮ মার্চ) বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে আয়োজিত শিক্ষার্থীদের মাঝে অ্যালামনাই অ্যাসোসিয়েনশনের বৃত্তি প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, এখানে (ঢাকা বিশ্ববিদ্যালয়) যেমন রয়েছে প্রথিতযশা শিক্ষকরা; তেমনি আজকের এই শিক্ষার্থীরা একদিন বিখ্যাত চিন্তাবিদ, দার্শনিক, শিক্ষাবিদ হবে।

অ্যালামনাই অ্যাসোসিয়েশনের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করে তিনি বলেন, পৃথিবীর প্রায় সকল বড় বড় শিক্ষা প্রতিষ্ঠানগুলো বড় হয় অ্যালামনাইদের অবদানে।

আরও পড়ুন: ৫৩০ শিক্ষার্থী পেলেন ঢাবি অ্যালামনাইয়ের বৃত্তি

এদিন বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ ও ২০২০-২১ শিক্ষাবর্ষের ৫৩০ জন অসচ্ছল মেধাবী শিক্ষার্থীদের মাঝে বৃত্তি প্রদান করেছে ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশন।

বৃত্তি প্রদান অনুষ্ঠানে সংগঠনের সভাপতি আনোয়ার-উল আলম চৌধুরীর (পারভেজ) সভাপতিত্বে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের বৃত্তি প্রদান ও সমাজ পরিবর্তনে শিক্ষার্থী শীর্ষক আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ।

অনুষ্ঠানে বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। দেশের নির্বাচন নিয়ে শিক্ষামন্ত্রী বলেন, আমাদের ৭৫ পরবর্তী সময়ে নির্বাচন ব্যবস্থা ধ্বংস করে দেওয়া হয়েছিল। হ্যাঁ-না ভোটের একটা প্রহসন করা হয়েছিল। ভয়াবহ একটা অবস্থা ছিল। সেই অবস্থা পারি দিয়ে এসে নির্বাচনী ব্যবস্থাকে সংস্কার করতে করতে আজকের একটা জায়গায় এসে দাঁড়ানো করা হয়েছে।

তিনি বলেন, আমাদের নির্বাচনী ব্যবস্থায় এখন পর্যন্ত যতগুলো সংস্কার হয়েছে তার সবগুলো শেখ হাসিনা করেছে। আজকে প্রশ্ন তোলা হচ্ছে নির্বাচন নিয়ে। আমরা কী তৎকালীন ঢাকা-১০ আসনের নির্বাচন দেখেছি? পুরোনো সংবাদপত্র ঘাটলে দেখতে পারবেন আসল চিত্র। সেখানে নির্বাচনের পরে আমাদের স্লোগান দিতে হয়েছিল, ১০টি হুন্ডা, ২০টি গুন্ডা নির্বাচন ঠান্ডা।


সর্বশেষ সংবাদ