চবিতে ভর্তি ছয় ইউনিটে, জানানো হলো ৫ নম্বর কাটার নিয়ম

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির জন্য ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। নির্ধারিত শর্ত পূরণ সাপেক্ষে ২০১৯ বা ২০২০ সালের মাধ্যমিক বা সমমান এবং ২০২১ বা ২০২২ সালের উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।

বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (একাডেমিক) এবং ভর্তি কমিটি সচিব এস. এম. আকবর হোছাইন স্বাক্ষরিত এ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এতে বলা হয়েছে, ভর্তিচ্ছুদের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তির ওয়েবসাইট: (https://admission.cu.ac.bd)-এ প্রচারিত অনলাইনে আবেদন প্রক্রিয়া অনুসরণ করে আবেদন করতে হবে।

ইউনিট/উপ-ইউনিট প্রতি আবেদন ফি ৮৫০ টাকা। নির্ধারিত আবেদন ফি 'রকেট' বা 'বিকাশ'র মাধ্যমে জমা দেয়া যাবে। ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের আবেদন ৩০ মার্চ (বৃহস্পতিবার) দুপুর ১২টা থেকে ১২ এপ্রিল (বুধবার) রাত ১১টা ৫৯মিনিট পর্যন্ত অনলাইনে করা যাবে। ১৪ এপ্রিল (শুক্রবার) রাত ১১টা ৫৯মিনিট পর্যন্ত ইউনিট/উপ-ইউনিট প্রতি নির্ধারিত আবেদন ফি জমা দেয়া যাবে।

সংশ্লিষ্ট ইউনিট/উপ-ইউনিটে ১০০ নম্বরের এমসিকিউ পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় এবং ব্যবহারিক পরীক্ষায় (প্রযোজ্য ক্ষেত্রে) অংশগ্রহণ করতে হবে। ভর্তি পরীক্ষায় মোট প্রাপ্ত নম্বর থেকে প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কর্তন করা হবে।

তাছাড়া ২০২০ সালের মাধ্যমিক বা দাখিল বা সমমান পরীক্ষা এবং ২০২২ সালের উচ্চ মাধ্যমিক বা আলিম বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থী ব্যতীত অন্য শিক্ষাবর্ষে মাধ্যমিক বা দাখিল বা সমমান এবং উচ্চ মাধ্যমিক বা আলিম বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ক্ষেত্রে তাদের সর্বমোট [MCQ+SSC & HSC/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ'র গুণিতক ব্যবহারিক (প্রযোজ্য ক্ষেত্রে)] প্রাপ্ত নম্বর থেকে ৫ (পাঁচ) নম্বর কর্তন করে মেধা তালিকা প্রস্তুত করা হবে।

ভর্তির যোগ্যতা: যে সব আবেদনকারী বাংলাদেশের যে কোন শিক্ষা বোর্ডের অধীনে ২০১৯ বা ২০২০ সালের মাধ্যমিক বা দাখিল বা সমমান পরীক্ষা এবং ২০২১ বা ২০২২ সালের উচ্চ মাধ্যমিক বা আলিম বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হওয়া সাপেক্ষে ভর্তি নির্দেশিকায় উল্লিখিত সংশ্লিষ্ট ইউনিট বা উপ-ইউনিট/অনুষদ/বিভাগ/ইনষ্টিটিউট ভিত্তিক ভর্তির যোগ্যতা আছে তারা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য বিবেচিত হবে।

ইউনিট/উপ-ইউনিটগুলো হলো এ-ইউনিট, বি-ইউনিট, বি-১ উপ-ইউনিট, সি-ইউনিট, ডি-ইউনিট ও ডি-১ উপ-ইউনিট। ভর্তি নির্দেশিকায় উল্লিখিত সংশ্লিষ্ট ইউনিট বা উপ-ইউনিট এবং অনুষদ, বিভাগ/ইনস্টিটিউট ভিত্তিক ভর্তির যোগ্যতা ভর্তির ওয়েবসাইটে বিস্তারিত পাওয়া যাবে।

জিসিই (ও লেভেল এবং এ লেভেল) ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ এবং সমমানের বিদেশী সার্টিফিকেটধারীদের ক্ষেত্রে যে সকল আবেদনকারী ২০১৯ বা ২০২০ সালের জিসিই 'ও' লেভেল পরীক্ষায় এবং ২০২১ বা ২০২২ সালের জিসিই 'এ' লেভেল পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে এবং ভর্তি নির্দেশিকায় উল্লিখিত ন্যূনতম যোগ্যতা রয়েছে তারা সংশ্লিষ্ট ইউনিট/উপ- ইউনিটে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য বিবেচিত হবে। এ সম্পর্কিত বিস্তারিত তথ্যাদি ভর্তির ওয়েবসাইটে প্রচারিত ভর্তি নির্দেশিকায় বর্ণিত আছে।

জিসিই (ও লেভেল এবং এ লেভেল) অথবা সমমানের বিদেশী সার্টিফিকেটধারী আবেদনকারীকে সংশ্লিষ্ট পরীক্ষাসমূহের Equivalence করার জন্য বিজ্ঞান অনুষদ অফিসে তার গ্রেডশীট/মার্কশীটসমূহের ফটোকপিসহ আবেদনের সাথে রেজিস্ট্রার, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এর অনুকূলে অগ্রণী ব্যাংক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখা থেকে সংগৃহীত ১ হাজার টাকার পে-অর্ডার সমতা নিরূপণ ফি হিসেবে প্রদান করতে হবে।

সমতা নিরূপণের পর আবেদনকারীকে একটি সমতা নিরূপণ সনদপত্র প্রদান করা হবে এবং উক্ত সনদপত্রে Equivalent ID উল্লেখ থাকবে। এক্ষেত্রে তাদেরকে ভর্তি নির্দেশিকায় উল্লিখিত যথাযথ নিয়ম অনুসরণ করে Equivalent ID সংগ্রহপূর্বক নির্ধারিত সময়ের মধ্যে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। এছাড়াও আবেদনকারী যে বিভাগ/ইনষ্টিটিউটে ভর্তি হতে ইচ্ছুক তাকে ভর্তি নির্দেশিকায় প্রতি ইউনিট/উপ-ইউনিটের ৩ নম্বর ক্রমিকে উল্লিখিত ঐ বিভাগ/ ইনষ্টিটিউটের জন্য নির্ধারিত যোগ্যতা ও শর্ত পূরণ করতে হবে।

২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করার অনলাইনে আবেদন প্রক্রিয়া এর নিয়মাবলী চবির ভর্তির ওয়েবসাইটে পাওয়া যাবে। ৩০ মার্চ ২০১৩ তারিখ থেকে ২০ এপ্রিল পর্যন্ত আবেদনপত্র সংশোধন (প্রযোজ্য ক্ষেত্রে) করা যাবে। আবেদনপত্রের যে কোন প্রকার সংশোধনী বা ভর্তি পরীক্ষা সংক্রান্ত যে কোন ডকুমেন্টের ডুপ্লিকেট কপি নেয়ার জন্য (প্রযোজ্য ক্ষেত্রে) ৩০০ টাকা সার্ভিস চার্জ প্রযোজ্য হবে।

ইউনিট/উপ-ইউনিট ভিত্তিক ভর্তি পরীক্ষা ও ব্যবহারিক পরীক্ষার সময়সূচি, ভর্তির যোগ্যতা ও অনলাইনে আবেদন প্রক্রিয়া, জিসিই (ও লেভেল এবং এ লেভেল) ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ এবং বিদেশী সার্টিফিকেটধারীদের ভর্তির যোগ্যতা ও আবেদন প্রক্রিয়া, কোটায় ভর্তির যোগ্যতা, মেধান্ডোর ও মেধাক্রম, প্রতি ইউনিট/উপ-ইউনিট ভর্তি পরীক্ষার মানবণ্টন, সাধারণ আসন সংখ্যা, আবেদন সংশোধনের নিয়ম, ইউনিট কার্যালয়/হেল ডেন্স/হটলাইন-এর ফোন নম্বর এবং ভর্তি পরীক্ষা ও ভর্তির নিয়ামাবলীসহ সংশ্লিষ্ট বিষয়ে যাবতীয় তথ্যাদি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তির ওয়েবসাইটে প্রচারিত ভর্তি বিজ্ঞপ্তি ও ভর্তি নির্দেশিকায় পাওয়া যাবে।

ওয়েবসাইটে প্রচারিত ভর্তি নির্দেশিকায় উল্লেখ নেই এমন কোন তথ্য জানতে হলে ভর্তি নির্দেশিকায় উল্লিখিত সংশ্লিষ্ট ইউনিট কার্যালয়/হেল্প ডেস্ক/হটলাইন-এর নির্দিষ্ট ফোন নম্বরে যোগাযোগ করা যাবে। ভর্তি-সংক্রান্ত যে কোন নিয়ম-নীতি পরিবর্তন, সংশোধন, পরিবর্ধন, সংযোজন ও বাতিলের অধিকার কর্তৃপক্ষ সংরক্ষণ করে।

স্বাস্থ্য বিধি মেনে ভর্তি পরীক্ষা পরিচালনা করা হবে এবং সব পরীক্ষার্থীকে পরীক্ষার হলে অবশ্যই মাস্ত পরিধান করতে হবে। কোন তারিখে কোন সময়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে তা ভর্তি পরীক্ষার রোল নম্বর নির্ধারণ করার পর সংশ্লিষ্ট আবেদনকারী পরীক্ষার্থী জানতে পারবে।


সর্বশেষ সংবাদ