রাবিতে ভর্তির প্রাথমিক আবেদন শেষ কাল

রাজশাহী বিশ্ববিদ্যালয়
রাজশাহী বিশ্ববিদ্যালয়  © ফাইল ফটো

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের স্নাতক প্রথমবর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন আগামীকাল সোমবার (২৭ মার্চ) শেষ হচ্ছে। এর আগে, গত ১৫ মার্চ দুপুর ১২টা থেকে এই আবেদন প্রক্রিয়া শুরু হয়। এদিকে ভর্তি পরীক্ষার জন্য প্রাথমিক আবেদন জমা হয়েছে ৩ লাখ ৬২ হাজারেরও বেশি। একক আবেদন জমা পড়েছে ১ লাখ ৯৭ হাজার ৮৩৪টি। 

রবিবার (২৬ মার্চ) রাতে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর প্রশাসক অধ্যাপক ড. প্রদীপ কুমার পাণ্ডে এ তথ্য নিশ্চিত করেছেন। 

তিনি জানান, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা প্রাথমিক আবেদন চলমান রয়েছে। এখন পর্যন্ত মোট তিন ইউনিটে (এ, বি, সি) ৩ লক্ষ ৬২ হাজার ৩৮২টি আবেদন জমা পড়েছে। এর মধ্যে মানবিক তথা ‘এ’ ইউনিটে আবেদন সংখ্যা ১ লাখ ৩৪ হাজার ১৯৫টি, ‘বি’ ইউনিট তথা বাণিজ্য ইউনিটে ৮৮ হাজার ৭২০টি ও বিজ্ঞান তথা ‘সি’ ইউনিটে ১ লাখ ৩৯ হাজার ৪৬৭টি আবেদন জমা পড়েছে। 

আরও পড়ুন: ভুলে ভরা জয়কলির ভর্তি প্রস্তুতির গাইড বই

উল্লেখ্য, প্রাথমিক আবেদন শেষে জিপিএ'র ভিত্তিতে নির্বাচিত ভর্তিচ্ছুরা আগামী ৯ এপ্রিল দুপুর ১২টা থেকে চূড়ান্ত পর্যায়ের আবেদন করতে পারবেন, যা ১৫ এপ্রিল রাত ১২টা পর্যন্ত চলবে। 

চূড়ান্ত আবেদন শেষে ২৯ মে ‘সি’ ইউনিট, ৩০ মে ‘এ’ ইউনিট এবং ৩১ মে ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। গত বছরের ন্যায় এ বছরেও দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ থাকছে। প্রাথমিক আবেদন ফি ৫৫ টাকা। কিন্তু চূড়ান্ত আবেদন ফি 'বি' ইউনিট (বাণিজ্য)-এর জন্য গতবছরের ন্যায় ১১০০ টাকা থাকলেও বাকি দুইটা ইউনিটে চূড়ান্ত আবেদন ফি বাড়ানো হয়েছে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, এবছর 'এ' ইউনিট (মানবিক) ও 'সি' ইউনিটের চূড়ান্ত আবেদন ফি ১৩২০ টাকা করা হয়েছে। 


সর্বশেষ সংবাদ