গভীর রাতে রেললাইন অবরোধ রাবি শিক্ষার্থীদের, আটকা ট্রেন

রাবিতে রাতভর আন্দোলন করেছেন শিক্ষার্থীরা
রাবিতে রাতভর আন্দোলন করেছেন শিক্ষার্থীরা  © টিডিসি ফটো

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বিক্ষুব্ধ শিক্ষার্থীরা গভীর রাতে রেললাইনের ওপর অবস্থান নিয়েছেন। এতে রাজশাহী রেলওয়ে স্টেশনের সঙ্গে ট্রেন যোগাযোগ বন্ধ হয়ে গেছে। সেখানে কোনও ছাড়া বা প্রবেশ করতে পারেনি।

রেলওয়ে স্টেশনের ব্যবস্থাপক আবদুল করিম রাতে জানান, ২০০ থেকে ২৫০ শিক্ষার্থী রেললাইনে শুয়ে বা বসে আছে। এ কারণে রাতে ঢাকামুখী ধূমকেতু এক্সপ্রেস ট্রেন ছাড়েনি। রাত ১১টা ২০ মিনিটে ট্রেনটি ছাড়ার কথা ছিল। ঢাকা থেকে রাজশাহী হয়ে একটি মেইল ট্রেনও যেতে পারেনি চাঁপাইনবাবগঞ্জ।

বাস শ্রমিকদের সঙ্গে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে রাবি শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয়দের প্রায় ৬ ঘন্টা সংঘর্ষের ঘটনায় পুরো এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে শনিবার রাতে বিশ্ববিদ্যালয় সংলগ্ন এলাকায় বিজিবি মোতায়েন করা হয়েছে। সন্ধ্যা ৬টার দিকে সংঘর্ষ শুরু হয়ে চলে রাত ১২টা পর্যন্ত। সংঘর্ষে তিন শতাধিক শিক্ষার্থী আহত হয়েছেন বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে রাত ১১টার দিকে আন্দোলনরত শিক্ষার্থীদের উপর পুলিশ টিয়ার শেল-রাবার বুলেট নিক্ষেপ করেছে। এতে প্রায় ১৫ জন শিক্ষার্থী আহত হয়েছে বলে খবর পাওয়া গেছে। পরে অ্যাম্বুলেন্সে করে তাদের রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়।

জানা যায়, ঘটনার সময় পরিস্থিতি শান্ত করতে গাড়িবহর পুলিশ এসে এলোপাতাড়ি টিয়ার শেল-রাবার বুলেট নিক্ষেপ করতে থাকে। এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের প্রায় প্রায় ২০ জন শিক্ষার্থীর গায়ে টিয়ার শেল-রাবার বুলেট লাগে। গুরুতর অবস্থায় ১৫ জনকে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। বিষয়টি নিশ্চিত করছেন বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ প্রশাসক অধ্যাপক ড. প্রদীপ কুমার পাণ্ডে। 

সংঘর্ষের খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে যান সিটি মেয়র এ.এইচ.এম. খায়রুজ্জামান লিটন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্যসহ কর্মকর্তারা। উপাচার্য গোলাম সাব্বির সাত্তার মাইক নিয়ে শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, তোমাদের প্রতি অনুরোধ তোমরা হলে ফিরে যাও। তোমাদের জন্য প্রশাসন সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করছে। রুমে যাও তোমরা। এ ঘটনায় প্রশাসন ব্যবস্থা নিচ্ছে। অনিবার্য কারণবশত আগামী দুদিন বিশ্ববিদ্যালয়ের সব ক্লাস-পরীক্ষা স্থগিত করা হলো।


সর্বশেষ সংবাদ