ক্যাম্পাসকে স্মার্ট করতে ঢাবি ছাত্রলীগের ১০ নির্দেশনা

  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়কে একটি স্মার্ট ক্যাম্পাস হিসেবে পরিণত করতে ছাত্রলীগের প্রতিটি কর্মীর জন্য অবশ্য পালনীয় ১০টি সাংগঠনিক নির্দেশনা প্রদান করা হয়েছে। আজ রবিবার  (১৯ ফেব্রুয়ারি ) ঢাকা বিশ্ববিদ্যালয় সভাপতি মাজহারুল কবির শয়ন ও সেক্রেটারি তানভীর হাসান সৈকতের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে এসব নির্দেশনা প্রদান করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, "বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে নেতৃত্বদানকারী শহীদের রক্তস্নাত সংগঠন, বাংলার ছাত্র সমাজের নির্ভরতার ঠিকানা বাংলাদেশ ছাত্রলীগ ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা।  দেশরত্নের পরিকল্পিত 'স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নের মাধ্যমে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ পথ দেখাবে।"

ছাত্রলীগের প্রতিটি কর্মীর জন্য অবশ্য পালনীয় ১০টি সাংগঠনিক নির্দেশনার মধ্যে রয়েছে, সাংগঠনিক কর্মসূচি ও নির্দেশনার বাহিরে ব্যক্তিগত ও দলবদ্ধভাবে কোন কর্মকাণ্ডে জড়িত হওয়া যাবে না, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও আবাসিক হলগুলোতে শতভাগ শিক্ষার পরিবেশ নিশ্চিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে উদ্যোগী হতে হবে এবং পরিবেশ নষ্ট হতে পারে এমন কোন কর্মকাণ্ডের সাথে জড়িত হওয়া যাবে না।

আরো পড়ুন: ছাত্রলীগের হাতে লাঞ্ছিত শিক্ষকেরা, বিশ্ববিদ্যালয়ের তদন্তে গড়িমসিতে ক্ষোভ

এছাড়া, শিক্ষা উন্নয়ন ও গবেষণা, সামাজিক-সাংস্কৃতিক কর্মকাণ্ড ও শিল্পচর্চা সম্পর্কিত প্রতিটি উদ্যোগ-আয়োজন সফলভাবে সম্পন্ন করতে স্বতঃস্ফূর্ত স্বেচ্ছাসেবক হিসেবে ভূমিকা রাখতে হবে, বিশ্ববিদ্যালয়ের প্রাকৃতিক পরিবেশ নির্মল-মনোরম রাখতে সকল প্রকার ব্যক্তিগত ব্যানার, ফেস্টুন ব্যবহার থেকে বিরত থাকতে হবে এবং মোটর বাইক শোডাউন, উচ্চ শব্দে হর্ন বাজানো, সাউন্ড সিস্টেমের মাত্রাতিরিক্ত ব্যবহার করা যাবে না।

বিজ্ঞপ্তিতে নির্দেশনা হিসেবে আরো বলা হয়েছে, আবাসিক হলগুলোতে শিক্ষার পরিবেশ উন্নতকরণে, সুশৃঙ্খল আবাসন ও স্বাস্থ্যসম্মত খাদ্য নিশ্চিতকরণে ভূমিকা রাখতে হবে, বিশ্ববিদ্যালয় পরিমণ্ডলে ক্রিয়াশীল অন্যান্য প্রগতিশীল ছাত্র সংগঠন, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন, বাস কমিটি প্রভৃতির সাথে সহযোগিতাপূর্ণ সম্পর্ক ও সদ্ভাব বজায় রাখতে হবে. গণমাধ্যমে কর্মরত সাংবাদিক বন্ধুদের দায়িত্ব পালনে সর্বাবস্থায় সহযোগিতা করতে হবে।

এর পাশাপাশি, ধর্মীয় উগ্রবাদ, সাম্প্রদায়িকতা, মৌলবাদ-জঙ্গীবাদ-সন্ত্রাসী কর্মকাণ্ড, গুজব ও বিভ্রান্তি ছড়ানো, অপরাধমূলক প্রবণতা, মাদক সংশ্লিষ্টতার সাথে জড়িত শিক্ষার্থীদের বিষয়ে প্রচলিত আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে সহযোগিতা করতে হবে এবং সাংগঠনিক শৃঙ্খলা পরিপন্থী, নিরাপত্তা বিঘ্নকারী, বেআইনী, ইভটিজিং, র‍্যাগিং ইত্যাদি কর্মকাণ্ডের সাথে কোনভাবেই জড়িত হওয়া যাবে না।


সর্বশেষ সংবাদ