চবি ছাত্রলীগ ও ছাত্র অধিকারের ১৮ নেতা-কর্মী বহিষ্কার

চবি ছাত্রলীগের ১৭ নেতাকর্মী বহিষ্কার
চবি ছাত্রলীগের ১৭ নেতাকর্মী বহিষ্কার  © ফাইল ছবি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ছাত্রলীগের ১৭ নেতাকর্মীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করা হয়েছে কর্তৃপক্ষ। সংঘর্ষ ও মারধরের পাঁচটি ঘটনায় এ পদক্ষেপ নিয়েছে কর্তৃপক্ষ। দু’বছরের জন্য বহিষ্কার করা হয়েছে ছাত্র অধিকার পরিষদের এক কর্মীকে। মঙ্গলবার (১০ জানুয়ারি) রাতে লিখিত আদেশ তৈরি করে এ তথ্য জানানো হয়েছে।

গত সোমবার রাতে বোর্ড অব রেসিডেন্স হেলথ অ্যান্ড ডিসিপ্লিনারি কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। বিষয়টি নিশ্চিত করে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও কমিটির সদস্য সচিব রবিউল হাসান ভূঁইয়া বলেন, প্রতিটি ঘটনা ভালোভাবে যাচাই–বাছাই করে শাস্তির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অনেকে সংঘর্ষের ঘটনায় ক্ষমা চেয়েছেন, ভবিষ্যতে এমন কার্যকলাপে জড়াবেন না বলে অঙ্গীকার দিয়েছেন। তাঁদের কয়েকজনকে ক্ষমা করা হয়েছে।

জানা গেছে, গত ১১ আগস্ট দেশনেত্রী বেগম খালেদা জিয়া হল শাখা ছাত্রলীগের চার নেত্রীর মারামারির হয়। এ ঘটনায় শাখা ছাত্রলীগের উপ তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক তাসফিয়া জাসারাতকে দেড় বছর বহিষ্কার করা হয়েছে। ২৬ সেপ্টেম্বর প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে না যাওয়ায় সাংবাদিককে মারধর করায় দুই ছাত্রলীগ কর্মীকে এক বছর বহিষ্কার করেছে। তারা হলেন, লোকপ্রশাসন বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী আরশিল আজিম ও নৃবিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের শোয়েব মোহাম্মদ আতিক।

গত ৮ অক্টোবর আলাওল হলের কক্ষ ভাঙচুর ও প্রাধ্যক্ষকে হুমকি দেওয়ার ঘটনায় এক বছরের জন্য বহিষ্কার হয়েছে দুই ছাত্রলীগকর্মী। তারা হলেন সমাজতত্ত্ব বিভাগের শিক্ষার্থী হাছান মাহমুদ এবং শিক্ষা ও গবেষণার চতুর্থ বর্ষের ছাত্র শহিদুল ইসলাম। ২ ডিসেম্বর দু’পক্ষের সংঘর্ষ ও রাম দা উঁচিয়ে জয় বাংলা স্লোগান দেওয়ায় ছয় ছাত্রলীগকর্মীকে বহিষ্কার করেছে কর্তৃপক্ষ।

আরো পড়ুন: ‘সন্ত্রাসের বিরুদ্ধে’ বুধবার মাঠে থাকবে ছাত্রলীগ

তাঁরা হলেন, সংস্কৃত বিভাগের অনিক দাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের তনয় কান্তি শিকদার, অর্থনীতি বিভাগের লাবিব সাঈদ, ইতিহাস বিভাগের সিফাতুল ইসলাম, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের নাহিদুল ইসলাম ও ইতিহাস বিভাগের মো. মোবারক হোসেন। গত ২৪ আগস্ট শাটল ট্রেনে নাশকতার পরিকল্পনার অভিযোগে সন্ত্রাসবিরোধী আইনের মামলায় আটক হওয়া ছাত্র অধিকারের কর্মীক দু’বছরের জন্য বহিষ্কার করা হয়েছে। জোবায়ের হোসেন নামে ওই কর্মী আইন বিভাগর তৃতীয় বর্ষের শিক্ষার্থী।

গত ৫ ও ৬ জানুয়ারি সংঘর্ষে জড়ায় ছাত্রলীগের দুটি উপপক্ষ। এতে সহকারী প্রক্টর শহিদুল ইসলামসহ ১১ জন আহত হন। এ ঘটনায় ছাত্রলীগের ছয় নেতাকর্মীকে বহিষ্কার করা হয়েছে। তাঁরা হলেন, ফিন্যান্স বিভাগের আমিরুল হক চৌধুরী, ইতিহাস বিভাগের ইকরামুল হক, দর্শন বিভাগের নয়ন দেবনাথ, বাংলা বিভাগের সাখাওয়াত হোসেন, ইসলামের ইতিহাস বিভাগের মাহমুদুল হাসান ও উদ্ভিদবিজ্ঞান বিভাগের মোহাম্মদ ফাহিম।


সর্বশেষ সংবাদ