অতিথি পাখি সংরক্ষণে রাবি প্রশাসনের বিশেষ পদক্ষেপ

অতিথি পাখি সংরক্ষণে রাবি প্রশাসনের বিশেষ পদক্ষেপ
অতিথি পাখি সংরক্ষণে রাবি প্রশাসনের বিশেষ পদক্ষেপ  © টিডিসি ফটো

অতিথি পাখি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণে  বিশেষ পদক্ষেপ নিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)প্রশাসন। বন্যপ্রাণী সংরক্ষণের জন্য জনসচেতনতা বৃদ্ধির লক্ষে বিশ্ববিদ্যালয়ের নারকেলবাড়িয়া ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় বৃহৎ আকারের বোর্ড টাঙানো হয়। সেখানে পরিযায়ী পাখি ও বন্যপ্রাণী সংরক্ষণে বিভিন্ন আইন ও শাস্তির কথা উল্লেখ করা হয়েছে। 

রবিবার (২৫ সেপ্টেম্বর) বেলা ১২টায় নারিকেলবাড়িয়া ক্যাম্পাসে পরিদর্শনকালে অতিথি পাখি সংরক্ষণে বিভিন্ন উদ্যোগের কথা জানান বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. সুলতান-উল-ইসলাম। 

আরও পড়ুন: ১৪ দিন শীতকালীন ছুটিতে যাচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়

এসময় এ উপ-উপাচার্য বলেন, শীতের শুরুতেই হাজার হাজার কিলোমিটার পথ অতিক্রম করে আমাদের দেশে নদ-নদী, খাল-বিল, হ্রদ, হাওড়-বাওড়, ঝিল ও জলাশয় এবং বিস্তৃর্ণ চরাঞ্চলে অতিথি পাখির আগমন ঘটে। এসব অতিথি পাখিরা আসে নিরাপদ আশ্রয় ও খাদ্যের জন্য। আমরা যদি সেই আশ্রয়টুকু ও নিরাপদে থাকতে না দেই তাহলে মানবজাতি হিসেবে আমাদের আদর্শ পালন করা হলো না। 

তিনি আরও বলেন, কীট-পতঙ্গ খেয়ে অতিথি পাখিরা যেমন জীববৈচিত্র্যের ভারসাম্য রক্ষা করে, তেমনি ফুল ও শস্যের পরাগায়নে গুরুত্বপূর্ণ অবদান রাখে তারা। এসব পরিযায়ী পাখি ও জীববৈচিত্র্য রক্ষার জন্য সরকার বিভিন্ন আইন করেছেন। তাই সকলের উচিত এই পরিযায়ী পাখি সংরক্ষণে নিজে সচেতন হয়ে অন্যকে সচেতন করা। পুকুর খনন করে পাখিদের আবাসস্থল তৈরি করার কথাও বলেন তিনি। 

এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক এম হুমায়ুন কবীর, প্রক্টর অধ্যাপক ড. আসাবুল হক, ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্স অনুষদের ডীন অধ্যাপক ড. মো. জালাল উদ্দীন সরদার, সহকারী প্রক্টর ড. আরিফুর রহমান, সহকারী প্রক্টর ড. জাকির হোসেন।


সর্বশেষ সংবাদ