রাষ্ট্রীয় ‘দমন-পীড়নের’ প্রতিবাদে জাবিতে মশাল মিছিল, ছাত্রলীগের বাধা

  © টিডিসি ফটো

দেশে রাষ্ট্রযন্ত্রের সহযোগিতায় গুম-খুন চলছে অভিযোগ করে এর প্রতিবাদে মশাল মিছিল করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) প্রগতিশীল শিক্ষার্থীরা। তবে মিছিলে ছাত্রলীগের নেতাকর্মীরা বাধা প্রদান করে বলে অভিযোগ তাদের।

আজ রবিবার (১৮ ডিসেম্বর) সন্ধ্যা সাড়ে ৭টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণ থেকে মিছিল শুরু হয়। পরে সমাজবিজ্ঞান অনুষদ থেকে চৌরঙ্গী মোড় হয়ে পরিবহন চত্বরে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়। মিছিলে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ইউনিয়ন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ও জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের প্রায় ৩০ জন কর্মী অংশগ্রহণ করে।

আরও পড়ুন: ক্যাম্পাসে ক্যাম্পাসে পৌঁছে গেছে ফাইনালের জ্বর

এসময়, মিছিলকারীরা দেশে চলমান গুম-খুন-হত্যায় রাষ্ট্রীয় মদদ থাকার অভিযোগ তুলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগ দাবি করেন। সরকার বিরোধী আন্দোলনে বিভিন্ন দমন পীড়ন চলছে দাবি করে এর তীব্র নিন্দা জানান তারা। 

সমাবেশে বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়ন সংসদের সাংগঠনিক সম্পাদক আলিফ মাহমুদ বলেন, 'সরকার বিরোধী দলগুলোর উপরে দমন পীড়ন চালাচ্ছে। এছাড়াও তারা পুলিশি রাষ্ট্র কায়েম করে সাধারণ জনগণের সাংবিধানিক অধিকার কেড়ে নিয়েছে। আমরা এসবের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।'

এসময় সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক কনোজ কান্তি রায় বলেন, 'বর্তমান সরকার স্বৈরাচারী সরকার। দেশের কোন দুর্নীতি বা অপশাসনের ব্যাপারে জনগণ কথা বলতে চাইলে তার মুখকে চেপে ধরা হয়। আমরা একটি শান্তিপূর্ণ মিছিল বের করা সত্ত্বেও ছাত্রলীগ আমাদের মিছিলে বাধা প্রদান করেছে।'

তবে বিক্ষুব্ধদের অভিযোগ শুরুতে সাবেক কেন্দ্রীয় সহ-সম্পাদক দিদারুল আলম দ্বীপের নেতৃত্বে প্রায় ৪০ জন ছাত্রলীগ কর্মী মিছিলে শিবির ও ছাত্রদলের সংশ্লিষ্টতা আছে সন্দেহে সরকার বিরোধী শ্লোগান না দেওয়ার জন্য আন্দোলনকারীদের সতর্ক করেন। এছাড়াও গণমাধ্যম ও সাংবাদিকতা অধ্যয়ন বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী সীমান্ত বর্ধনের মুঠোফোন তল্লাশি করা হয় বলেও জানান তারা।

প্রত্যক্ষদর্শীরা জানান, মিছিল পরবর্তী সমাবেশের প্রাক্কালে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কটূক্তি করে শ্লোগান দেওয়ার অভিযোগে পুনরায় সমাবেশ বন্ধ করার কথা বলেন ছাত্রলীগের কর্মীরা। এসময় উত্তেজনাকর পরিস্থিতি সৃষ্টি হলে সহকারী প্রক্টর মো. রনি হোসাইন এর হস্তক্ষেপে পরিস্থিতি শান্ত হয়।

এ ব্যাপারে শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান লিটন গণমাধ্যমকে বলেন, মিছিল যে কেউ করতে পারে তবে প্রধানমন্ত্রীকে নিয়ে কটূক্তি করলে ছাত্রলীগ অবশ্যই প্রতিহত করবে।


সর্বশেষ সংবাদ