প্রশিক্ষণ ছাড়া দক্ষতা অর্জন সম্ভব নয়: ঢাবি উপাচার্য

ঢাবিতে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি কমিটি এ কর্মশালা
ঢাবিতে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি কমিটি এ কর্মশালা  © ফাইল ছবি

প্রশিক্ষণ ছাড়া দক্ষতা অর্জন সম্ভব নয় বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

তিনি বলেছেন, উন্নত সমাজ বিনির্মাণে সব প্রতিষ্ঠানে দক্ষ জনশক্তি তৈরি করতে কর্মকর্তাদের বিভিন্ন ধরনের প্রশিক্ষণ দেওয়ার বিকল্প নেই।

শনিবার (২৯ অক্টোবর) সকালে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে দুই দিনব্যাপী ‘জাতীয় শুদ্ধাচার কৌশল বাস্তবায়ন এবং বার্ষিক কর্মসম্পাদন চুক্তি’ শীর্ষক কর্মশালার দ্বিতীয় দিনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। ঢাকা বিশ্ববিদ্যালয় বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) কমিটি এ কর্মশালার আয়োজন করেছে।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, বিশ্ববিদ্যালয়ের সামগ্রিক উন্নয়নে কর্মকর্তারা নানাভাবে অবদান রেখে চলেছেন। তাদের কাজের গুণগত মান আরও বৃদ্ধিতে, উৎকর্ষ সাধনে এবং দক্ষ জনশক্তিতে পরিণত করতে এই কর্মশালা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এর ফলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীসহ বিশ্ববিদ্যালয় পরিবার যেমন আরও উন্নত সেবা পাবে, তেমনি জাতি উপকৃত হবে।

প্রাতিষ্ঠানিক ও ব্যক্তি পর্যায়ে শুদ্ধাচার চর্চার মাধ্যমে নিয়ম, নীতি ও আইনের প্রতিপালন করে সততা ও স্বচ্ছতার সঙ্গে দ্রুত সেবা প্রদানে সক্রিয় ভূমিকা পালনের জন্য উপাচার্য কর্মকর্তাদের প্রতি আহ্বান জানান।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) ও ঢাকা বিশ্ববিদ্যালয় এপিএ কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ। অনুষ্ঠান সঞ্চালন করেন রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার। বিশ্ববিদ্যালয়ের এপিএ ফোকাল পয়েন্ট রাজিব মাহমুদ সামিম পারভেজ কর্মশালার লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে বক্তব্য রাখেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাদের দুইভাগে ভাগ করে দুই দিনব্যাপী এই কর্মশালার আয়োজন করা হয়েছে। এতে শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) মো. বেলায়েত হোসেন তালুকদার ‘জাতীয় শুদ্ধাচার কৌশল বাস্তবায়ন’ এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মো. ফজলুর রহমান ‘বার্ষিক কর্মসম্পাদন চুক্তি প্রণয়ন ও বাস্তবায়ন’ বিষয়ক প্রশিক্ষণ দেন।


সর্বশেষ সংবাদ