‘সেকেন্ড টাইম’ ইস্যুতে কথা বলতে চান না ঢাবি ভিসি

ঢাবি লোগো এবং অধ্যাপক আখতারুজ্জামান
ঢাবি লোগো এবং অধ্যাপক আখতারুজ্জামান  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা নিয়ে কোনো মন্তব্য করতে চান না বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। শনিবার (২২ অক্টোবর) সন্ধ্যায় দ্যা ডেইলি ক্যাম্পাসের সাথে আলাপকালে এই মন্তব্য করেন তিনি।

ঢাবিতে সেকেন্ড টাইমের দাবিতে শিক্ষার্থীরা আবারও সরব হচ্ছেন। এ বিষয়ে সম্প্রতি তারা স্মারকলিপি জমা দিয়েছেন। বিষয়টি অধ্যাপক আখতারুজ্জামানের দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, এ বিষয়ে আমার কোনো মন্তব্য নেই। এ বিষয়ে অনেক আগেই সিদ্ধান্ত হয়ে গেছে। নতুন করে বলার কিছু নেই।

এদিকে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার দাবিতে আবারও সরব হচ্ছেন ২০২১ সালের এইচএসসি উত্তীর্ণরা। বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে নানা ধরনের পোস্ট শেয়ার করতে দেখা গেছে তাদের। 

শিক্ষার্থীরা বলছেন, যারা প্রথমবার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে ভালো বিষয় পায় না, তাদের মধ্যে অল্পসংখ্যক শিক্ষার্থী দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে। চতুর্থ শিল্পবিপ্লব মাথায় রেখে যুগোপযোগী বিষয়গুলোতে শিক্ষার্থীদের পড়তে চাওয়াটা স্বাভাবিক। এ ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মেডিক্যাল ভর্তি পরীক্ষার মতো নম্বর কাটার বিধান রেখে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ দিতে পারে।

তাদের মতে, ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাচ্যের অক্সফোর্ড দাবি করে, কিন্তু সেকেন্ড টাইম পরীক্ষার সুযোগ দিতে পারে না। আমরা কেউ এমন না যে পড়ালেখা করিনি। আমাদের সুযোগ দেয়া হোক। আমাদের বিশ্বাস, আমরা আবার পরীক্ষা দিলে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পাব।

শিক্ষার্থীদের এই দাবির বিষয়ে জানতে চাইলে ঢাবি উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ বলেন, ২০১৪ সালে থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা তুলে দেওয়া হয়েছিল। এর পেছনে অনেকগুলো কারণ ছিল। এই কারণগুলো সেসময় আমরা সকলেই যৌক্তিক মনে করেছিলাম, এখনো করি। এছাড়া  আমাদের বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ শিক্ষক দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার ‍সুযোগের পক্ষে না।


সর্বশেষ সংবাদ