ঢাবি অ্যালামনাইদের দানশীল মনোভাব জরুরি: শিক্ষা উপমন্ত্রী

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী
শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী  © ফাইল ছবি
শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যালামনাইদের মধ্যে দানশীল মনোভাব তৈরি হওয়া জরুরি। এ বিশ্ববিদ্যালয়ে প্রায় বিনামূল্যে পড়াশোনা করে, যারা বিদেশে চলে গেছেন, ডলারে বেতন পাচ্ছেন, তাদের ব্যক্তিগত পর্যায়ে দায়বদ্ধতা থাকা উচিত। এ বিশ্ববিদ্যালয় আমাকে তৈরি করেছে বলেই আজ আমি আন্তর্জাতিক পরিমন্ডলে ক্যারিয়ার গড়তে পেরেছি। সেদিক থেকে বিশ্ববিদ্যালয়ের রিসার্চ ফান্ড এ দান করা আমার ব্যক্তিগত দায়বদ্ধতা। সেগুলোকে আমাদের শিক্ষকরা মনিটর করবেন।
 
ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ পূর্তি উপলক্ষে শনিবার (২২ অক্টোবর) আয়োজিত গবেষণা ও প্রকাশনা মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।
 
যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে বিত্তশালীদের দানের প্রসঙ্গ টেনে তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের রথ চাইল্ড, চেইজ, জেপি মরগানের মত ব্যক্তিত্বরা বিশ্ববিদ্যালয়গুলোতে ট্রাস্ট ফান্ড করে দিয়েছেন। এ কারণে মানুষ তাদের মনে রেখেছে, সে কত বড়লোক ছিল এ কারণে নয় বরং তাদের দানশীলতার কারণে মানুষ তাদের মনে রেখেছে।
 
তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষে গবেষণার বরাদ্দ সর্বাধিক হওয়া উচিত, এ বিষয়ে আমরা সবাই একমত। গবেষণায় শুধু সরকারি বরাদ্দই যথেষ্ট নয়, পাশ্চাত্য এবং প্রাচ্যের অনেক বিশ্ববিদ্যালয়ের মত আমাদেরও গবেষণা ও পাবলিকেশনে পাবলিক এবং প্রাইভেট সেক্টর পার্টনারশিপ থাকা উচিত।  

সর্বশেষ সংবাদ