খুবি-রুয়েট-জাককানইবিতে অনিয়ম তদন্তে ইউজিসির কমিটি

  © লোগো

তিনটি সরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগ, ঘুষ বাণিজ্য ও টেন্ডারে অনিয়ম খতিয়ে দেখতে পৃথক তিনটি তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)।

বিশ্ববিদ্যালয়গুলো হলো— খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি), রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয় (রুয়েট) ও জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় (জাককানইবি)।

জানা যায়, খুলনা বিশ্ববিদ্যালয়ের আইন ডিসিপ্লিনের প্রধানের নিয়োগে অনিয়ম করা হয়েছে। নিয়োগের সময় অধ্যাপক ওয়ালিউল হাসনাতের প্রয়োজনীয় যোগ্যাতা ছিল না বলে অভিযোগ ওঠেছে। সেটি নিয়ে বির্তক উঠলে শিক্ষকদের একটি অংশ দুদকে লিখিতভাবে অভিযোগ দেয়। এরপর দুদক থেকে তদন্ত করতে নির্দেশ দেওয়া হলে একটি তদন্ত কমিটি গঠন করেছে ইউজিসি।

এদিকে রুয়েটের উপাচার্য তার নিকট আত্মীয়কে শিক্ষক হিসেবে নিয়োগ দেওয়ার বিষয়টি নিয়ে বির্তক তৈরি হয়েছে। আবেদন করে বাদ পড়া প্রার্থীরা এ বিষয়ে দুদকে অভিযোগ দিলে সেখান থেকে ইউজিসিকে তদন্ত করে প্রতিবেদন পাঠাতে বলা হয়। তার ভিত্তিতে একটি তদন্ত কমিটি গঠন করা হয়।

অন্যদিকে জাককানইবিতে কর্মচারী নিয়োগে আইন অমান্য করা ও টেন্ডার বাণিজ্যসহ নানা ধরনের অনিয়মের অভিযোগ উঠেছে উপাচার্যের বিরুদ্ধে। এসব বিষয় খতিয়ে দেখতে ইউজিসি থেকে একটি তদন্ত

ইউজিসির সদস্য অধ্যাপক ড. মোহাম্মদ আলমগীর বলেন, তিন পাবলিক বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে উঠা অনিয়ম খতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। খুলনা বিশ্ববিদ্যালয় ও রুয়েটের অনিয়ম তদন্ত করে দুদকে প্রতিবেদন পাঠাতে বলা হয়েছে। বাকি একটির তদন্ত কাজ ইউজিসি নতুনভাবে উদ্যোগে শুরু করেছে।

তিনি আরও বলেন, তদন্ত কাজ দ্রুত শেষ করতে অন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের কমিটিতে রাখা হয়েছে। কমিটি প্রতিবেদন পাঠালে তা মূল্যায়ন করে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।


সর্বশেষ সংবাদ