ঢাকা ক্লাবে ভিসিদের নিয়ে ডিনার পার্টি ইউজিসি চেয়ারম্যানের

ঢাকা ক্লাবের স্যামসন এইচ চৌধুরী সেন্টার
ঢাকা ক্লাবের স্যামসন এইচ চৌধুরী সেন্টার  © সংগৃহীত

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভিসিদের নিয়ে ডিনার পার্টির আয়োজন করেছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ। আজ বৃহস্পতিবার (২ মে) সন্ধ্যায় রাজধানীর ঢাকা ক্লাবে আয়োজিত এই ডিনার পার্টিতে ইউজিসির সদস্য ও কর্মকর্তাদেরও অংশ নেওয়া কথা রয়েছে।

বর্তমানে দেশে অর্ধশতাধিক পাবলিক বিশ্ববিদ্যালয় রয়েছে। ইউজিসি সূত্র বলছে, চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ’র ব্যক্তিগত উদ্যোগ ও খরচে এই ডিনার পার্টির আয়োজন করা হয়েছে। এতে সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভিসিরা ছাড়াও ইউজিসির সব কর্মকর্তারা অংশ নেবেন। এছাড়া ইউজিসির সদস্যরাও অংশ নেবেন বলে জানা গেছে। বর্তমানে ইউজিসিতে ১২৭ জন কর্মকর্তা রয়েছেন। এছাড়া সদস্য রয়েছেন ৪ জন। 

এর আগে ইউজিসি চেয়ারম্যান’স ডিনার পার্টি নামে এই অনুষ্ঠানের আমন্ত্রণপত্র সংশ্লিষ্টদের কাছে পাঠানো হয়েছে। সেই আমন্ত্রণপত্রে ২ মে সন্ধ্যায় ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত ঢাকা ক্লাবের স্যামসন এইচ চৌধুরী সেন্টারে এই ডিনার পার্টি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

দেশের অধিকাংশ পাবলিক বিশ্ববিদ্যালয় ঢাকার বাইরে অবস্থিত। এই অনুষ্ঠানে ভিসিদের ঢাকায় আসা-যাওয়ার যে খরচ সেটা নিজ নিজ বিশ্ববিদ্যালয় তহবিল থেকে খরচ করা হবে বলে নিশ্চিত করেছে সংশ্লিষ্টরা। 

কয়েকটি বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, ঢাকায় ভিসিদের সঙ্গে একজন গাড়িচালক ও পিএস (পার্সোনাল সেক্রেটারি)/প্রটোকল অফিসার আসবেন। তাদের ডেইলি অ্যালাউন্স (ডিএ)/ট্রাভেল অ্যালাউন্স (টিএ)/ওভার টাইম আর গাড়ির তেল— খরচ সব মিলিয়ে একটা বিশ্ববিদ্যালয়ের তহবিল থেকে খরচ পড়বে ৮ থেকে ১০ হাজার টাকা। সে হিসেবে অর্ধশতাধিক পাবলিক বিশ্ববিদ্যালয় তহবিল থেকে খরচ পড়বে প্রায় ৫ লাখ টাকা।

ঢাকার বাইরের একটি বিশ্ববিদ্যালয়ের নাম প্রকাশে অনিচ্ছুক এক ভিসি বলেন, ইউজিসি চেয়ারম্যানের বর্তমান শারীরিক অবস্থার মধ্যে এ ধরনের ডিনার পার্টির আয়োজনটা বেমানান হয়ে যাবে। ভিসিদের সঙ্গে দেখা করলে তিনি ইউজিসিতে ডাকতে পারতেন। এখন ঢাকা ক্লাবে সবাইকে দাওয়াত দিয়েছেন, যারা অংশ নেবেন তারা যাবেন। আর কেউ যদি ব্যস্ততার মধ্যে থাকেন হয়তো অংশ নেবেন না।

ইউজিসি সূত্র বলছে, চিকিৎসা ছুটি শেষে প্রায় ৯ মাস পর গত এপ্রিল মাসের শুরুর দিকে অস্ট্রেলিয়া থেকে দেশে ফিরলেও একদিনের জন্যও অফিস করেননি ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ। তার শারীরিক অবস্থা আগের চেয়ে ভালো রয়েছে। তবে চলমান চিকিৎসা সম্পূর্ণরূপে শেষ না হওয়ায় চলতি মে মাসের শুরুতে আবারও তার দেশের বাইরে যাওয়ার কথা রয়েছে। তার অবর্তমানে ইউজিসির সদস্য অধ্যাপক ড. আলমগীর অতিরিক্ত চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন। 

দেশের বাইরে যাওয়ার আগে সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভিসির সম্মানে এই পার্টির আয়োজন করেছেন অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ। এর আগেও তার উদ্যোগ ও খরচে এ ধরনের অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল বলে ইউজিসি সূত্রে জানা গেছে। 

জানতে চাইলে ইউজিসির পরিচালক (পাবলিক বিশ্ববিদ্যালয়) মোহাম্মদ জামিনুর রহমান বলেন, ইউজিসি চেয়ারম্যান স্যারের নিজ উদ্যোগ ও খরচে এই ডিনার পার্টির আয়োজন করা হয়েছে। এখানে ইউজিসির আর্থিক সম্পৃক্ততা নেই। তবে পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভিসিরা ছাড়াও ইউজিসির সদস্য ও কর্মকর্তারা এতে অংশ নেবেন।

২০১৯ সালের ৪ অক্টোবর চার বছরের জন্য ইউজিসি চেয়ারম্যান হিসেবে নিয়োগ পান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ। প্রথম মেয়াদের শেষের দিকে পাকস্থলির ক্যান্সারে আক্রান্ত হয়েছিলেন তিনি। এরপর ২০২৩ সালের ২৫ মে আবারও তিনি দ্বিতীয় মেয়াদের এ পদে দায়িত্ব পান।

জানা যায়, ক্যান্সারের তৃতীয় পর্যায়ে গিয়ে তার শরীরে এটি শনাক্ত হয়। চিকিৎসার জন্য ২০২২ সালের ১৫ মার্চ দেশের বাইরে যান তিনি। এরপর কেমো থেরাপির মাধ্যমে চিকিৎসা চলতে থাকে তার। তবে দুইটি কেমো নেয়ার পর অবস্থা খারাপ হতে থাকে তার। মাথার চুল পড়ে যাওয়ার পাশাপাশি খাওয়া বন্ধ হয়ে যায় তার। গত বছরের জুন মাসে অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ’র চতুর্থ কেমো সম্পন্ন হয়। এরপর তার শারীরিক অবস্থার উন্নতি হয়।

এদিকে গত বছরের ২০ আগস্ট থেকে ৬ নভেম্বর পর্যন্ত মোট ৭৬ দিন অস্ট্রেলিয়ার অবস্থান করেন। এরপর চিকিৎসা শেষ না হওয়ায় তার দেশে ফিরতে বিলম্ব হয়। নির্ধারিত ছুটি শেষের পরও তার দেশে ফিরতে দেরি হওয়ার ফলে প্রায় ৯ মাসের মাথায় গত এপ্রিল মাসে দেশে ফেরেন তিনি।


সর্বশেষ সংবাদ