রাবি ভর্তি পরীক্ষায় সাধারণ জ্ঞানের প্রস্তুতি যেভাবে

চলতি সপ্তাহে রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার চূড়ান্ত তারিখ প্রকাশ হতে পারে
চলতি সপ্তাহে রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার চূড়ান্ত তারিখ প্রকাশ হতে পারে   © ফাইল ফটো

উচ্চ মাধ্যমিকের গণ্ডি পেরিয়ে নিজেকে নতুন দিগন্তে মেরে ধরতে অধীর আগ্রহ থাকলেও করোনা যেন প্রতিনিয়ত গুড়ে বালি হয়ে দেখা দিচ্ছে। ফলে বিশ্ববিদ্যালয়গুলো ভর্তি পরীক্ষা তারিখ ঘোষণা করেও তা যথা সময়ে নিতে ব্যর্থ হচ্ছে।

এদিকে বছর ধরে প্রতীক্ষায় থাকা ভর্তি যোদ্ধাদের অস্ত্রে যেন মরিচা ধরতে বসেছে, কিন্তু সময় যতো গড়াচ্ছে যুদ্ধ ততো নিকটবর্তী হচ্ছে। অন্যদিকে প্রতিযোগিতার পথও আরো জটিল হচ্ছে। কেননা, ইতোমধ্যে বিভিন্ন বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা নেয়ার দিনক্ষণ ঘোষণা করেছে। ফলে যার অস্ত্র যতো চকচকে হবে, তার সম্ভাবনাও ততো এগিয়ে থাকবে।

দেশের হাজারো ভর্তিচ্ছু তাদের স্বপ্নের রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য উদগ্রীব হয়ে আছে। ৭৫৩ একরের এই চির সবুজ চত্বরে বিচরণের জন্য তারা যেমন দিনরাত পরিশ্রম করছে, তেমনি শেষ পর্যন্ত স্বপ্নের জায়গায় নিজের যোগ্যতা বলে টিকে থাকার চিন্তাতেও হতাশা হচ্ছে। তাই ভর্তিচ্ছুদের এমন হতাশা দূর করতে আজকের আয়োজন সাধারণ জ্ঞান প্রস্তুতি। যা শিক্ষার্থীদের চির সবুজ চত্বরের পথে আরো একধাপ এগিয়ে নিবে।

রাবি ভর্তিযুদ্ধে সাধারণ জ্ঞান অংশে যা জেনে রাখা অবশ্যই প্রয়োজন-

সাম্প্রতিক বিষয়গুলো বরাবরের মতো জেনে রাখা ভালো। তবে রাবিতে সাম্প্রতিক খুব বেশি প্রশ্ন হয় না। বাংলাদেশ কিংবা বিশ্বে যা কিছু স্থায়ী এমন বিষয়গুলো থেকে বেশি প্রশ্ন হয়ে থাকে। তাই বলে সাম্প্রতিক বিষয় গুলো বাদ দেয়া যাবে না, গুরুত্বপূর্ণ বিষয়গুলো মাথায় রাখতে হবে।

বাংলাদেশ বিষয়

প্রাচীন, মধ্যে ও আধুনিক যুগে বাংলার জনপদ ও রাজধানীর নাম, বাংলাদেশে ব্রিটিশ শাসন আমল থেকে মুক্তিযুদ্ধ, মুক্তি যুদ্ধের খুটিনাটি, বাংলাদেশের জাতীয় দিবস, বাংলাদেশের ভৌগোলিক বৈশিষ্ট্য, সংবিধান ( সংবিধান তৈরীর পটভূমি, গুরুত্বপূর্ণ অনুচ্ছেদ, সংশোধনী, তফসিল), নদ-নদী ( উৎপত্তি স্থল, মিলন স্থল, প্রবেশ মুখ, শাখা ও উপদনী এবং নদী তীরবর্তী শহর/জেলা), উপজাতি, আদিবাসী, বাংলাদেশে যা প্রথম ও বৃহত্তম খুটিনাটি, বিভিন্ন স্থানের পুরাতন ও বর্তমান নাম, বাংলাদেশের ভৌগোলিক নাম, বিখ্যাত স্থাপত্য ও স্থপতি, বাংলা সাহিত্যে লেখকদের বিভিন্ন উপাধি ও ছদ্মনাম, মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচিত্র, প্রামাণ্য চিত্র, গ্রন্থ, উপন্যাস এবং উল্লেখযোগ্য চলচিত্রের পরিচালক ইত্যাদি।

আন্তর্জাতিক বিষয়

মহাদেশ পরিচিতি, অঞ্চল ভিত্তিক রাষ্ট্র পরিচিতি, পৃথিবীর বিখ্যাত নদী জলপ্রপাত, বিভিন্ন হ্রদ, খাল, বাঁধ, অন্তরীপ ও নদী তীরবর্তী শহর। আন্তর্জাতিক ইতিহাসে উল্লেখযোগ্য দিনলিপি/সাল, যুদ্ধবিগ্রহ ও বিভিন্ন বিপ্লবের দেশ ও সাল। জাতিসংঘের খুটিনাটি, বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা ও সদরদপ্তর ( উল্রেকযোগ্য- জাতিসংঘের সবগুলোসহ ওআইসি, OPEC, NATO, G-7 D-8, NDB, AIIB, ASEAN, INTERPOLL), বিশ্বের প্রধান উপজাতি ও আদিবাসী, বিখ্যাত লাইন ও সীমারেখা, আলোচিত প্রণালী, বিরোধপূর্ণ দ্বীপ/ অঞ্চল, পর্বত ও মরুভূমি।

পড়ুন: রাবি ভর্তি পরীক্ষার চূড়ান্ত তারিখ চলতি সপ্তাহে

বিশ্বের উপনিবেশ, উল্লেখযোগ্য সামরিক ঘাঁটি ও সমুদ্র বন্দর, বিশ্বের উল্লেখযোগ্য গোয়েন্দা সংস্থা, গুরুত্বপূর্ণ সংবাদ সংস্থা ও সংবাদপত্র, আন্তর্জাতিক দিবস সমূহ (গুরুত্বপূর্ণ গুলো), বিভিন্ন গুরুত্বপূর্ণ দেশের প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির সরকারি বাসভবন, গুরুত্বপূর্ণ কিছু দেশের বর্তমান ও পুরাতন নাম, বিশ্বে উল্লেখযোগ্য বৈজ্ঞানিক আবিষ্কার, পরিমাপের যন্ত্র, চাষাবাদে বিজ্ঞান, বিশ্ববিখ্যাত ব্যক্তিদের বিশেষ নাম ও উপাধি, বিখ্যাত চিত্রকর্ম, বিভিন্ন শাস্ত্রের জনক, বিখ্যাত কিছু গ্রন্থ ও লেখক, বিশ্বের বৃহত্তম, ক্ষুদ্রতম, দীর্ঘতম, প্রথম ও উচ্চতম বিষয়গুলোর খুটিনাটি এবং মৌলিক বিষয় (ইতিহাস, অর্থনীতি, পৌরনীতি, সমাজবিজ্ঞান, ভূগোল, ধর্ম, কম্পিউটার/বিজ্ঞান প্রযুক্তি)।

এই টপিকগুলোর পাশাপাশি বিগত সালের প্রশ্নগুলো ভালোভাবে মাথায় রাখলে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সাধারণ জ্ঞানে ৯৫% নম্বর তোলা সম্ভব।

রায়হান ইসলাম

এই টপিকগুলো বাজারের যেকোন বইয়েও পাওয়া যাবে। তবে খুটিনাটি প্রস্তুতি নিতে সাধারণ জ্ঞান প্যানাসিয়া, জয়কলি, জোবায়ের’স জিকেসহ রাবি চ্যালেঞ্জ বই অনেকটা সহায়ক। সব ভর্তিচ্ছুদের জন্য শুভ কামনা থাকলো।

লেখক: শিক্ষার্থী ও সংবাদকর্মী, রাজশাহী বিশ্ববিদ্যালয়


মন্তব্য

সর্বশেষ সংবাদ