অতিরিক্ত ঝাল লাগলে পানি নয়, দ্রুত স্বস্তি পেতে যা খাবেন

  © সংগৃহীত

অমরা সাধরণত খাওয়ার সময় ঝাল লাগলে পানি পান করে থাকি। যদিও পানি পান করে তেমন স্বস্তি পাওয়া যায় না। আমরা হয়তো অনেকেই জানি না এ বিষয়টি। তবে কোন খাবারগুলো খেলে অতিরিক্ত ঝাল থেকে মুক্ত পেতে পারেন, সে বিষয়ে জানা যাক—

দুধ
অনেকেই হয়তো জানেন না, ঝাল লাগা কমাতে পানির চেয়েও উপযোগী পানীয় হল দুধ। কারণ, মশলাদার ঝাল খাবারে ক্যাপাসাইসিন নামক এক ধরনের উপাদান থাকে। স্নায়ুর মাধ্যমে সঙ্কেত পেয়ে স্বাদকোরকগুলিতে সক্রিয় হয়ে ওঠে এই ক্যাপাসাইসিন। অন্য দিকে, দুধে রয়েছে কেসিন, যা ক্যাপাসাইসিনের সঙ্গে নিজেকে যুক্ত করে ঝালের পরিমাণ কমিয়ে দিয়ে।

টক দই
মেদ ঝরানো থেকে ঝাল কমানো— সবকিছুতেই সিদ্ধহস্ত টক দই। ঝাল কমাতে এই দইয়ের জুড়ি মেলা ভার। তবে সব চেয়ে ভাল হয়, যদি ঝাল কোনও খাবার খেয়ে এক চামচ টক দই খেয়ে নিতে পারেন। দইয়ে থাকা উপকারী উপাদান মুখের ভিতরে একটা স্তর তৈরি করে। যা ঝালের সঙ্গে লড়াই করে।

লিকার চা
মশলাদার খাবার খেয়ে ঝালের চোটে প্রাণ ওষ্ঠাগত? সুস্থ হতে কিন্তু চুমুক দিতে পারেন চায়ের কাপে। চায়ে থাকা ট্যানিন ক্যাপাসাইসিনের সক্রিয়তা ধীরে ধীরে কমাতে থাকে। তবে এই সময়ে খুব গরম চা খাওয়ার দরকার নেই। তাতে সমস্যা হতে পারে। তার চেয়ে ঈষদুষ্ণ গরমপানিতে চা ভিজিয়ে নিতে পারেন। উপকার পাবেন।

সূত্র: আনন্দবাজার


সর্বশেষ সংবাদ