চিনি খেলে বাড়ে হৃদরোগের ঝুঁকি! দিনে কতটুকু চিনি খাওয়া উচিত?

চিনি
চিনি   © সংগৃহীত

প্রতিদিন বিভিন্ন খাবারের সঙ্গে আমরা চিনি খাচ্ছি। তবে কতটুকু চিনি খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো তা আমরা অনেকেই জানি না। অনেকেই আছেন খাবারে চিনি ছাড়া খেতে পারেন না? প্রতিদিনের খাবারে মিষ্টি খাওয়াও পড়ছে না বাদ। কিন্তু এতেই বাড়ছে হৃদ্‌রোগের ঝুঁকি। আপনি দিনে কত চামচ চিনি খান? কখনও কি হিসাব করে দেখেছেন? কেউই ভেবে দেখি না যে সারাদিনে আমরা কত চামচ চিনি খাই। অতিরিক্ত চিনি খাওয়ার ফলে হতে পারে বিভিন্ন রোগ। যে খাবারে বেশি চিনি, সেই খাবারেই পুষ্টি কম। টাইপ ২ ডায়াবিটিস থেকে অ্যাকনে, হৃদ্‌রোগ অতিরিক্ত চিনি খাওয়ার ফল।

সম্প্রতি আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের একটি রিপোর্ট অনুযায়ী, প্রতিদিন গড়ে প্রায় ২২ চামচ করে চিনি খাচ্ছেন সারা বিশ্বের মানুষ। তবে এই চিনি খাওয়া কিন্তু বিপদের কারণ। অতিরিক্ত চিনি খাওয়ার ফলে হতে পারে বিভিন্ন রোগ।

লন্ডনের অক্সফোর্ড ইউনিভার্সিটির গবেষকদের মতে, প্রচুর পরিমাণে ‘ফ্রি সুগার’ যুক্ত খাবার খেলে হৃদ্‌রোগ এবং স্ট্রোকের ঝুঁকি বাড়ে। এই ধরনের শর্করা পাতে যত বেশি রাখবেন, ততই হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়বে।

যখন কোন খাবারে চিনি দেওয়া হয়, তখন তাকে ‘ফ্রি সুগার’ বলে। প্রক্রিয়াজাত খাবার, প্যাকেটজাত ফলের রস, সিরাপ, মধুতেও ‘ফ্রি সুগার’ থাকে। তাই সাবধান। গবেষণাটি বিএমসি মেডিসিন জার্নালে প্রকাশিত হয়েছে। গবেষকরা ব্রিটেনের ১,১০,৪৯৭ জনের রিপোর্ট সংগ্রহ করেন প্রায় ৯ বছর ধরে। গবেষণায় অংশ নেওয়া ব্যক্তিদের বয়স ৩৭ থেকে ৭৩ বছরের মধ্যে। সমীক্ষায় দেখা গিয়েছে, যাঁরা প্রতিদিন প্রায় ৯৫ গ্রাম ‘ফ্রি সুগার’ খান, তাঁদের কার্ডিয়োভাসকুলার রোগের ঝুঁকি রয়েছে।

চিনি বেশি পরিমাণে শরীরে গেলে হাই অ্যাবডমিনাল ফ্যাট তৈরি হয়। ক্ষতিকারক কোলেস্টরল উৎপাদনের পরিমাণ বাড়ে। যেগুলি রক্ত চলাচলে সমস্যা তৈরি করে। ব্লাড জালিকায় রক্ত জমে। শরীরে রক্ত জমাটের আশঙ্কা তৈরি করে। প্রভাব পড়ে হৃদ্‌যন্ত্রের কার্যকলাপে। ডায়েটে অতিরিক্ত চিনি থাকলে রক্তচাপ বৃদ্ধি পায়। হাইপারটেনশনের প্রভাব পড়ে হৃৎপিণ্ডের স্বাভাবিক কার্যকলাপে। আগের তুলনায় দ্রুত রক্ত পাম্প করা শুরু করে হৃদ্‌যন্ত্র। ব্লাড ভেসেলের ক্ষতি হয়। বাড়ে স্ট্রোকের আশঙ্কা।

তাই আমাদের উচিত প্রতিদিন পরিমিত চিনি খাওয়া। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানাচ্ছে, প্রাপ্তবয়স্ক পুরুষের ক্ষেত্রে প্রতিদিন সর্বাধিক ৩৭.৫ গ্রাম (৯ চামচ) আর নারীদের ক্ষেত্রে প্রতিদিন সর্বাধিক ২৫ গ্রাম (৬ চামচ) চিনি খাওয়া যায়। হু এর মতে, প্রতিদিন ২৫ গ্রামের (৬ চামচ) বেশি চিনি খাওয়া স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর! বেশি চিনি খেলে আমাদের শরীরে বাসা বাধতে পারে স্থূলতা, উচ্চ রক্তচাপ, হৃদরোগের মতো অসংক্রামক রোগব্যাধি। এ ছাড়া অকালে দাঁতের ক্ষয়, উদ্বেগ ও অবসাদের মতো সমস্যাও বেড়ে যেতে পারে।


সর্বশেষ সংবাদ